শুভ হোক নতুন বছর

শুভ হোক নতুন বছর
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০১৫, ২১:২৪:২৫
শুভ হোক নতুন বছর
প্রিন্ট অ-অ+
নতুনের কেতন উড়িয়ে আসছে আরো একটি ইংরেজি নববর্ষ। বিদায় ২০১৫। স্বাগত-২০১৬। বিদায় বেদনার পাশাপাশি জরা, গ্লানি আর হিংসার আবরণ ভেদ করে নতুন বছর হাতছানি দিচ্ছে সংহতি আর সম্ভাবনার। অনিশ্চয়তা দূর করে ঐক্যের বন্ধনে এগিয়ে যাওয়ার প্রত্যয় নিয়ে নববর্ষকে স্বাগত জানাতে প্রস্তুত দেশবাসী।
 
বছরের শুরুতে এক অনিশ্চয়তায় যাত্রা বাংলাদেশের। সরকার পতনের আন্দোলনে নেমে বিরোধীজোট সংঘাতের রাজনীতিতে জড়িয়ে পড়ে। পেট্রলবোমা, অগ্নিসংযোগে পুড়তে থাকে গোটা দেশ। অসংখ্য মানুষ প্রাণ হারায় পেট্রলবোমার আগুনে। হতাহতের আর্তনাদে মানবতা যেন প্রায় বিপন্ন। ঢাকা মেডিকেল কলেজের বার্ন ইউনিট হয়ে ওঠে এক জ্বলন্ত অগ্নিকুণ্ড।
 
২০১৫ সালের হিংসার আরেকটি থাবা ছিল বিদেশিদের ওপর হামলা। দেশে বসবাসরত দুই ইতালিয়ান এবং জাপানিজ নাগরিককে হত্যার মধ্যে দিয়ে বাংলাদেশকে বহির্বিশ্বে নেতিবাচকভাবে উপস্থানের চেষ্টা চলে। এই ঘটনায় পশ্চিমাবিশ্ব বাংলাদেশ সফরের ওপর সতর্কতা অবলম্বন করে, যা সরকারকে রীতিমত বিব্রতও করে। অবশ্য শেষ মুহূর্তে এসে এসব হত্যাকাণ্ডে জড়িতদের গ্রেফতার করতে পেরে সরকার অনেকটা সফলতা দেখাতে পেরেছে। 
 
বছরের আলোচিত বিষয় ছিল যুদ্ধাপরাধের রায় কার্যকর। বিশেষ করে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী এবং জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকর ঘটনা দেশ-বিদেশে ব্যাপক আলোচনার বিষয় ছিল। 
 
সংঘাত আর অস্থিরতা থাকলেও ২০১৫ সাল ছিল অর্জনের বছর। এ বছরেই দীর্ঘ সাড়ে ছয় দশকের জট কাটিয়ে সীমান্ত চুক্তির বাস্তায়ন হয়। শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য, আঞ্চলিক নিরাপত্তাসহ বিভিন্ন সেক্টরে সরকারের সাফল্য ছিল প্রশংসনীয়।
 
পদ্মাসেতুর মূল কাজের উদ্ধোধন করে সরকার গোটা বিশ্বকে তাক লাগিয়ে দেয় এ বছরেই। উন্নয়নের অগ্রযাত্রায় গতি আনায়নে ঢাকা-চট্টগ্রাম চার লেন এবং ঢাকা-ময়মনসিংহ চার লেন মহাসড়কের কাজ চলতি বছরেই বিশেষ গতি পেয়েছে। মৌচাক ফ্লাইওভারের কাজের গতি বাড়ানোর পাশাপাশি মেট্ররেলের ব্যাপারেও নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে ২০১৫ সালেই।
 
রাজনৈতিক এবং সামাজিক অস্থিরতার মধ্যেই বছর শেষে পৌর নির্বাচন ছিল একটি আলোচিত ঘটনা। প্রথমবারের মতো দলীয় প্রতীকে নির্বাচনে অংশ নিয়ে রাজনৈতিক দলগুলো তাদের জনপ্রিয়তা যাছাই করার সুযোগ পায়। অনেকদিন পর ভোট দিতে পেরে যেমন দেশবাসী খুশী। তেমনি বিপুল বিজয়ে প্রধানমন্ত্রীসহ সরকারীদল ফুরফুরে মেজাজে। 
 
অনিশ্চয়তার আঁধার কাটিয়ে উন্নয়ন আর সম্ভবনার বার্তা নিয়ে আসছে ২০১৬। নতুন বছর হিংসার বেড়া ডিঙ্গিয়ে সকলের জীবনে বয়ে আনুক সুন্দর আর ভালোবাসার আলো। এই প্রত্যাশায়। জয়তু বাংলাদেশ। জয়তু নববর্ষ। 
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2019 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com