পুলিশে সংস্কারের চেতনা

পুলিশে সংস্কারের চেতনা
প্রকাশ : ২৬ জুলাই ২০১৬, ১৬:৪৪:৪০
পুলিশে সংস্কারের চেতনা
প্রিন্ট অ-অ+
নানা কারণেই মানুষকে পুলিশের কাছে যেতে হয়। আর গেলেই, অপ্রিয় হলেও সত্য, পদে পদে বিড়ম্বনায় পড়তে হয় মানুষকে। এমনকি গুণতে হয় নগদ টাকা। এই অনিয়ম নতুন কিছু নয়, বরং বহু পুরনো। এর হাত থেকে মুক্তি মিলবে - এমন দুরাশা মানুষ স্বপ্নেও করেনি। কিন্তু কখনো কখনো স্বপ্নও বুঝি বাস্তবের চাইতে বেশি বিস্ময়কর হয়। নইলে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এমন একটি পদক্ষেপ নেবে কেন?
 
খবরে প্রকাশ, থানায় জিডি করতে গিয়ে মানুষ যে দুর্ভোগে পড়ে তার অবসান ঘটাতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) জিডির সহজ একটি ফর্ম তৈরি করেছে। ইতোমধ্যে থানাগুলোতে এ্সব ফরম সরবরাহ করা হয়েছে। গত সোমবার বিকেলে ডিএমপি সদর দপ্তরে কমিশনার আছাদুজ্জামান মিয়া থানা কর্মকর্তাদের হাতে এই ফরম তুলে দেন। এসময় তিনি বলেন, থানাগুলোতে নাগরিকরা জিডি সংক্রান্ত প্রয়োজনেই বেশি যান।  গিয়েই বেশি হয়রানির শিকার হন। বলা হয়, কাগজ নিয়ে আসেন, কলম নিয়ে আসেন, টাকা খরচ করে রাইটার দিয়ে লিখিয়ে আনেন ইত্যাদি। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে সেজন্যে দুই রঙের জিডি ফরম থানাগুলোতে দেয়া হলো।
 
তিনি আরও বলেন, ফরমের সাদা অংশটি সেবাপ্রার্থীর কাছে থাকবে, বেগুনি অংশটি থানা সংরক্ষণ করবে।  কেউ যদি জিডি লিখে আনেন সেটিও গ্রহণ করা হবে ।
 
ডিএমপি কমিশনার থানাগুলোর ওসিদের (তদন্ত ও অপারেশন) উদ্দেশে বলেন, এ ফরম দেয়ার পরও কোনো সেবাগ্রহীতা যদি থানায় গিয়ে বিড়ম্বনার শিকার হয় সেক্ষেত্রে সংশ্লিস্ত কর্মকর্তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
 
তিনি সেবাগ্রহীতাদের উদ্দেশে বলেন, থানায় জিডি করতে গিয়ে কেউ টাকা চাইলে অভিযোগটি সরাসরি আমাদের জানাবেন। আমরা ব্যবস্থা নেব।
 
ডিএমপি কমিশনারের উদ্যোগ ও বক্তব্য - দুটোই আমাদের কাছে ভিন্নধর্মী ও আশাব্যঞ্জক মনে হচ্ছে। বস্তুত পুলিশ সংস্কারের দাবিটি বহু পুরনো। সাধারণভাবে মনে করা হয়, কাজটি সরকারের। সত্যি বটে, সরকারেরই কাজ, তবে শুধু সরকারেরই কাজ নয়। সংস্কারের বোধটি জাগ্রত হতে হবে পুলিশের ভেতরেও। তা না হলে সরকার শুধু আইনই করতে পারবে, কাজের কাজ কিছুই হবে না।
 
আমাদের ভাবতে ভালো লাগছে যে, ডিএমপির সাম্প্রতিক সিদ্ধান্তে আমরা সংস্কারের চেতনা জাগ্রত হওয়ার আভাস পাচ্ছি। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)-কে আমাদের সহর্ষ অভিনন্দন। তাদের গৃহীত পদক্ষেপটি ঢাকা ছাড়িয়ে সারা দেশে ছড়িয়ে পড়ুক এবং শুদ্ধাচারী সংস্কারের চেতনা জয়যুক্ত হোক - এ আমাদের একান্ত আন্তরিক কামনা।
 
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2018 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com