নবজাতক দেখতে বা কোলে নিতে করণীয়

নবজাতক দেখতে বা কোলে নিতে করণীয়
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৬, ০৮:১০:১২
নবজাতক দেখতে বা কোলে নিতে করণীয়
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+
নতুন শিশু পরিবারে এলে তাকে নিয়ে আনন্দের সীমা থাকে না। বন্ধু, আত্মীয়-পরিজন সবাই নতুন শিশুটিকে দেখার জন্য উদগ্রীব হয়ে থাকে। ছোট্ট হাত, ছোট্ট পা, ছোট্ট শরীরের মানুষটিকে কোলে নেয়ার জন্য সবারই আগ্রহ কাজ করে। তবে নবজাতককে দেখতে যাওয়ার সময় বা কোলে নিতে কিছু জিনিস মেনে চলা উচিত। এই বিষয়ে কিছু পরামর্শ জেনে নিন।
 
ধূমপান নয়: সিগারেটের ধোঁয়া শিশুর স্বাস্থ্যের ওপর ক্ষতিকর প্রভাব ফেলে। এ কারণে অ্যালার্জি হতে পারে। তাই নবজাতককে দেখতে গেলে বা যাওয়ার আগে অবশ্যই ধূমপান এড়িয়ে যাবেন।
 
কোলে নেবেন না: খুব ঘনিষ্ঠ আত্মীয় না হলে নবজাতকে কোলে না নেয়াই ঠিক হবে। কারণ সব বাবা-মা শিশুকে কোলে নেয়া পছন্দ নাও করতে পারেন। আর কখনো শিশুকে চুমু দেবেন না। এ থেকে জীবাণু ছড়াতে পারে।
 
হাত ধুয়ে নিন: যদি নবজাতককে কোলে নিতেই হয় তবে অবশ্যই হাত ধুয়ে কোলে নেবেন। কারণ শিশুরা অনেক দ্রুত জীবাণুতে আক্রান্ত হয়ে যায়। এ ছাড়া হাত পরিষ্কারের জন্য বাজারে অনেক ধরনের জীবাণুরোধী লিকুইড ওষুধ পাওয়া যায়, সেগুলোও ব্যবহার করতে পারেন।
 
বেশি পারফিউম নয়: বেশি মাত্রায় পারফিউমের ব্যবহার করে নবজাতককে দেখতে যাবেন না। এটি শিশুর অ্যালার্জিক রিঅ্যাকশনের কারণ হতে পারে। সবচেয়ে ভালো হয় পারফিউম না ব্যবহার করতে পারলে।
 
লোমযুক্ত খেলনা দেবেন না: শিশুকে উপহার হিসেবে লোমযুক্ত খেলনা দেবেন না। এতে শিশুর শ্বাসকষ্টের সমস্যা হতে পারে। নবজাতকের ক্ষেত্রে খেলনার চেয়ে পোশাককেই আদর্শ উপহার হিসেবে বিবেচনা করা হয়।
 
অসুস্থ হলে যাবেন না: যদি আপনি অসুস্থ থাকেন তবে অবশ্যই নবজাতককে দেখতে যাবেন না। কারণ শিশুদের রোগ প্রতিরোধক্ষমতা একটু কম থাকে। তাই ইনফেকশন ছড়িয়ে পড়তে পারে। তাই সুস্থ হওয়ার পর নবজাতকে দেখতে যান।
 
বিবার্তা/জিয়া
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com