ডায়াপার কী কী ক্ষতি করছে আপনার সন্তানের?

ডায়াপার কী কী ক্ষতি করছে আপনার সন্তানের?
প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৬, ০৭:৫৭:৪৬
ডায়াপার কী কী ক্ষতি করছে আপনার সন্তানের?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+
যদি জিজ্ঞেস করা হয় যে আপনি এই পৃথিবীতে সবচেয়ে বেশি কী ভালোবাসেন? আপনার উত্তর কি হবে? নিশ্চয়ই আপনি বলবেন আপনার সন্তান আপনার কাছে পৃথিবীতে সবচেয়ে ভালোবাসার মানুষ। তাই না? সন্তানের প্রতি ভালোবাসা প্রতিটি বাবা মায়েরই আছে। আর তাই সন্তানের ভালোমন্দের দিকেও মা-বাবারা একটু বেশিই খেয়াল রাখেন।
 
আপনার শিশুটি কিছুক্ষণ পরপরই পোশাক নষ্ট করে দেয় বলে তাকে কি ডায়াপার পরিয়ে রাখেন? যদি আপনার সন্তানকে সারাক্ষণ ডায়াপার পরিয়ে রেখে থাকেন তাহলে জেনে রাখুন যে আপনি নিজেই আপনার আদরের সন্তানের ক্ষতি করছেন। জেনে নিন সবসময়ে ডায়াপার ব্যবহারের কারণে যেসব ক্ষতি হতে পারে সেই সম্পর্কে।
 
ত্বকে র‌্যাশ: যেসব শিশুর ত্বক সংবেদনশীল তাদের অধিকাংশেরই নিয়মিত ডায়াপার ব্যবহারের কারণে র‌্যাশ উঠে যায়। সারাক্ষণ ভেজা থাকা এবং একেবারেই বাতাস প্রবেশ না করার কারণে ত্বকে র‌্যাশের সমস্যাটা দেখা দেয়। র‌্যাশ উঠলে আপনার শিশুর কষ্ট হবে এবং কান্নাকাটি বেশি করবে।
 
এলার্জি কিংবা দাগ: ডায়াপারে ব্যবহার করা হয় নানান রকমের সুগন্ধি এবং রাসায়নিক উপাদান। অনেক শিশুই এসব রাসায়নিক উপাদানের কারণে এলার্জির শিকার হয়। ফলে ফুসকুড়ি উঠে ত্বকে দাগ হয়ে যেতে পারে।
 
রক্ত চলাচলে ব্যাঘাত: অতিরিক্ত শক্ত করে ডায়াপার লাগালে অনেক সময় শিশুর ত্বকের স্বাভাবিক রক্ত চলাচলে ব্যাঘাত ঘটে। ফলে আপনার অজান্তেই আপনার শিশুর স্বাভাবিক বৃদ্ধির ক্ষতি হয় এবং আপনার শিশু কষ্ট পায় কিন্তু মুখে কিছু বলতে পারে না।
 
ইউরিন ইনফেকশন: আপনার শিশু যদি দীর্ঘ সময় ধরে পায়খানাসহ ডায়াপার পরে থাকে তাহলে তার ইউরিন ইনফেকশন হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই পায়খানা করার সাথে সাথেই ডায়াপার বদলে দেয়া উচিত অবশ্যই। আর পায়খানা না করলেও ৩ ঘণ্টা পর পর ডায়াপার বদলে দিন আপনার শিশুর।
 
বিবার্তা/জিয়া
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2019 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com