ত্বকের জন্য সবচেয়ে ভালো খাবারের তালিকা

ত্বকের জন্য সবচেয়ে ভালো খাবারের তালিকা
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৬, ০৮:২৩:০৭
ত্বকের জন্য সবচেয়ে ভালো খাবারের তালিকা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+
ত্বকের জন্য সবচেয়ে ভাল খাবারগুলোর একটি তালিকা নিচে দেয়া হলো:
 
পালং শাক: আমরা সবাই জানি সবুজ শাকসবজি আমাদের ত্বকের ও দেহের জন্য খুব ভালো। কিন্তু পালং শাকের গুণাবলি আমাদের ত্বকের জন্য অন্যতম উপকারী বস্তু। পালং শাকের অ্যান্টিঅক্সিডেন্ট ও বিটা ক্যারোটিন উপাদান আমাদের ত্বককে ক্যানসার হতে রক্ষা করে এবং ত্বকের প্রয়োজনীয় পুষ্টি যোগায়। তাছাড়া পালং শাকের বিটা ক্যারোটিন উপাদান ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে, ত্বককে রাখে টান টান ও ত্বকের নতুন ডিএনএ তৈরিতে সহায়তা করে।
 
কাজু বাদাম: ভিটামিন-ই তে ভরপুর কাজু বাদাম আমাদের ত্বক থেকে বয়সের ছাপ কমিয়ে দেয়। কাজু বাদামের নানাবিধ উপাদানের মধ্যে একটি উপাদান হল ‘মনসেচুরেটেড ফ্যাট’যা দেহের কোলেস্টরোল নিয়ন্ত্রনে রাখে এবং আমাদের ত্বকের সজীবতা রক্ষা করে ত্বকের বয়স কমিয়ে দেয়।
 
মাছ: অনেকেই বলে থাকেন মাছের মজা অন্য কিছুতে নেই। আসলেই কি তাই? তবে যারা মাছ খেতে পছন্দ করেন না তারা জেনে রাখুন, আপনার সুন্দর ত্বকের জন্য মাছের উপকারিতা অনেক বেশি। মাছের ওমেগা ফ্যাটি অ্যাসিড আমাদের দেহের কোষকে সজীব রাখে ও ত্বক ভালো রাখতে সাহায্য করে। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় মাছ রাখুন।
 
সিগারেট ও নেশাদ্রব্য: ধূমপান আমাদের দেহের জন্য ক্ষতিকর তা তো আমরা সবাই জানি। কিন্তু ধূমপানের ফলে আপনার ত্বকের যে কি পরিমাণ ক্ষতি হচ্ছে তা কি আপনার জানা আছে? ত্বকের ক্যানসার হতে শুরু করে খুব জটিল চর্মরোগও হতে পারে। তাছাড়া এমন অনেক মানুষ আছেন যারা নেশা করে থাকেন যেমন- অ্যালকোহল, হিরোইন, গাজা ইত্যাদি। এই নেশা দ্রব্যগুলো তিল তিল করে দেহের ভিতরে ও বাহিরের অনেক ক্ষতি করে। তাই সুস্থ থাকতে ও ভালো ত্বকের জন্য ধূমপানসহ সব ধরনের নেশাদ্রব্য ত্যাগ করুন।
 
ক্যান্ডি: ক্যান্ডি মানেই মিষ্টি জিনিস। মিষ্টি খাওয়া ভালো কিন্তু খুব বেশি খাওয়া কি ভালো? অবশ্যই ভালো না কারণ অতিরিক্তি মিষ্টি জিনিস খেলে তা ত্বককে প্রাণহীন করে তোলে এবং ত্বকে বলিরেখার দেখা দেয়। তাই সুন্দর ত্বকের জন্য অতিরক্তি ক্যান্ডি, চকলেট, অন্য মিষ্টি জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকুন।
 
লবণ: লবণ আমাদের দেহের জন্য হুমকিস্বরূপ। লবণ আমাদের ত্বকে প্রথমেই ব্রণ তৈরি করে। তাই যেকোন খাবারে লবণের ব্যবহার করুন বুঝে শুনে। যখনই দেখবেন আপনার ত্বক প্রাণহীন ও অনুজ্জ্বল, তখন প্রথমেই লবণ খাওয়া বাদ দিন।
 
বিবার্তা/জিয়া
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2020 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com