অতিরিক্ত পানি পান করার কুফল

অতিরিক্ত পানি পান করার কুফল
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৬, ০০:৩০:৫০
অতিরিক্ত পানি পান করার কুফল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমরা জানি যে পানির অপর নাম জীবন। শরীর ভাল রাখতে যেমন পর্যাপ্ত পানি পান করা প্রয়োজন তেমনি অতিরিক্ত পানি পানেরও রয়েছে কুফল। সুস্থ থাকতে বা কিডনি ভাল রাখতে সাধারণত প্রতিদিন আট থেকে দশ গ্লাস পানি পান করা উচিত। কিন্তু কায়িক পরিশ্রম বেশী করলে পানিও বেশি পান করতে হবে।

আবার অনেকে পানি খুব কম খান। কিন্তু অনেকে আছেন প্রয়োজনের অতিরিক্ত পানি পান করেন। প্রয়োজনের এই অতিরিক্ত পানি পানকে ডাক্তাররা অনেক সময় এক ধরনের মানসিক অসুখের পর্যায়ে ফেলেন। ডাক্তারি ভাষায় এর নাম পলিডিপসিয়া। চলুন দেখে নেই এ রোগের সমস্যাগুলো।

• প্রয়োজনের অতিরিক্ত পানি পান করলে শরীরের বিভিন্ন অংশ যেমন, পা, হাত, মুখ ইত্যাদি ফুলে যেতে পারে। হঠাৎ পানি পান করা কমিয়ে দিলে শরীরে টক্সিন জমে যায়। এতে অসুস্থতা বোধ হতে পারে।

• কিডনির সমস্যা থাকলে অতিরিক্ত পানি পান করা যাবে না তা না হলে ব্লাডারে চাপ পড়ে বহুমূত্রের সমস্যা আরও বাড়বে। এমনিতেও অতিরিক্ত পানি খেলে ব্লাডারের ওপর চাপ পড়ে।

• বেশি পানি পান করলে রক্তে সোডিয়াম কমে মাথা ঝিম ঝিম করতে পারে। অনেক সময় মৃত্যুও হতে পারে। স্ক্রিজোফেনিয়া রোগীদের অতিরিক্ত পানি খাওয়ার প্রবণতা থাকে। অতিরিক্ত পানি খাওয়ার ফলে অনেক সময় কথাবার্তায় অসংলগ্নতা দেখা দেয়।

• অতিরিক্ত পানি পানের আরেকটি কুফল হল লেগে লেথার্জি লাগা অর্থাৎ কোন কাজ নয় সারাদিনই শুয়ে বসে থাকতে ইচ্ছে করবে। মাত্রারিক্ত পানি পান করলে প্রস্রাবের পরিমাণ বেড়ে যায় ফলে বেশি প্রস্রাবের সঙ্গে শরীর থেকে প্রয়োজনীয় বিভিন্ন খনিজ উপাদান বেরিয়ে যায়। সুতরাং, পর্যাপ্ত পানি পান করুণ, সুস্থ থাকুন।

বিবার্তা/জিয়া
 

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2020 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com