জেনে নিন বেল খাওয়ার উপকারিতা

জেনে নিন বেল খাওয়ার উপকারিতা
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৬, ০০:১৭:৩৫
জেনে নিন বেল খাওয়ার উপকারিতা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বেল পেট ঠাণ্ডা রাখে। গরমে সকালে খালি পেটে ঠাণ্ডা এক গ্লাস বেলের শরবতে সারাদিনের আরাম মিলবে। বেলের রয়েছে নানান ঔষুধি গুণ যার জন্য বেল খাওয়া উপকারী। বেল প্রচুর পরিমাণে ভিটামিন সি, এ, ক্যালসিয়াম, ফসফরাস ও পটাসিয়ামে ভরপুর।

• আলসারের সমস্যায় বেলশুটের (কচি বেল টুকরা করে রোদে শুকিয়ে নেয়াই বেলশুট) সঙ্গে পরিমাণমতো বার্লি মিশিয়ে রান্না করে নিয়মিত খেলে আলসার দ্রুত সেরে যায়।

• পেটের নানা অসুখ সারাতে বেল দারুণ কার্যকর। অনেকদিনের আমাশয়-ডায়রিয়ায় কাঁচা বেল নিয়মিত খেলে দ্রুত সেরে যায়। জন্ডিসে আক্রান্ত হলে পাকা বেল ও গোলমরিচ দিয়ে শরবত বানিয়ে খেলে উপকার পাওয়া যায়।

• বেল খেলে এতে থাকা শাঁস পিচ্ছিল ও প্রচুর পরিমাণে ফাইবারের কারণে কোষ্ঠকাঠিন্য দূর হয়। খাবার হজমেও সাহায্য করে। পাইলসের রোগীরা নিয়মিত বেল খেলে উপকার পাবেন। নিয়মিত বেল খেলে কোলন ক্যানসারের ঝুঁকি কমে।

• এতে আছে ভিটামিন সি, যা গ্রীষ্মকালীন বহু রোগবালাই দূরে রাখে। গরমের সময় পরিশ্রমের পর এক গ্লাস বেলের শরবতে ক্লান্তি দূর হয়। এর ভিটামিন ‘এ’ চোখের বাহ্যিক ও অভ্যন্তরীণ অঙ্গগুলোর পুষ্টি জোগায়।

• শিশুদের কানের ব্যথা ও ইনফেকশন সারাতে বেলপাতা ও তিলের তেল জ্বাল দিয়ে ড্রপার দিয়ে কানে দিন। ব্যথা সেরে যাবে। বেলপাতার রস এক চামচ খেলে সর্দি ও জ্বরভাব কেটে যায়।

• উপকারিতা জেনে ফল খান, সুস্থ থাকুন।

বিবার্তা/জিয়া
 

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2019 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com