ফার্কের শান্তি চুক্তি অনুমোদন

ফার্কের শান্তি চুক্তি অনুমোদন
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০১৬, ০৯:২৬:১১
ফার্কের শান্তি চুক্তি অনুমোদন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চার বছরের আলোচনা শেষে কলম্বিয়া সরকারের সাথে শান্তি চুক্তিতে অনুমোদন দিয়েছে দেশটির প্রধান বামপন্থী বিদ্রোহী সংগঠন দ্যা রেভ্যুলিউশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়া (ফার্ক)। এর মধ্য দিয়ে দেশটিতে প্রায় ৫২ বছর ধরে চলা বিদ্রোহের অবসান হতে যাচ্ছে।


সোমবার কলম্বিয়ার দক্ষিণাঞ্চলের প্রত্যন্ত ইয়ারিতে ফার্ক সদস্যরা তাদের ১০ম সম্মেলন শেষে সর্বসম্মত এ সিদ্ধান্তের  ঘোষণা দেয়। দলের প্রধান আলোচক ইভান মার্কেজ বলেন, `যুদ্ধ শেষ হয়ে গেছে।’

 

সম্মেলনের শেষ দিন টিমোচিংকো নামে পরিচিত ফার্ক নেতা টিমোলিন জিমেনেজ শতশত বিদ্রোহীদের উদ্দেশ্যে বলেন, বিজয়ের সবচেয়ে সুন্দরতম দিক ‘শান্তি’।

 

আগামী সোমবার কলম্বিয়ান প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তোস এবং টিমোচিংকো আনুষ্ঠানিকভাবে এই শান্তি চুক্তিতে স্বাক্ষর করবেন। তবে, আগামী ২ অক্টোবর অনুষ্ঠিতব্য গণভোটে সংখ্যাগরিষ্ঠ কলম্বিয়ান ভোটার এই শান্তি চুক্তির পক্ষে ভোট দিলে এটি কার্যকর হবে।

১৯৬৪ সালে কলম্বিয়া সরকারের সঙ্গে মার্ক্সপন্থী সশস্ত্র বিদ্রোহীগোষ্ঠী ফার্কের লড়াই শুরু হয়। বিশ্বের অন্যতম দীর্ঘমেয়াদি এই লড়াইয়ে প্রায় দুই লাখ ২০ হাজার মানুষ প্রাণ হারিয়েছে। বাস্তুচ্যুত হয়েছে প্রায় ৭০ লাখ মানুষ। সূত্র: বিবিসি
 

বিবার্তা/নিশি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2019 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com