‘যুক্তরাষ্ট্র-রাশিয়ার সিরিয়া প্ল্যান টেকাতে হবে’

‘যুক্তরাষ্ট্র-রাশিয়ার সিরিয়া প্ল্যান টেকাতে হবে’
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০১৬, ১৪:৪২:৫২
‘যুক্তরাষ্ট্র-রাশিয়ার সিরিয়া প্ল্যান টেকাতে হবে’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ব‌লে‌ছেন, সি‌রিয়া সংঘা‌তের অবসা‌নে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার প‌রিকল্পনা অবশ্যই  রক্ষা কর‌তে হ‌বে। এর কো‌নো বিকল্প ‌নেই। শুক্রবার জাতিসংঘে দেয়া বক্তৃতায় তিনি এ কথা বলেন ।

আলেপ্পোর উত্তরাঞ্চলীয় শহরে অ‌বিরাম বিমান হামলার দিন ল্যাভরভ এ মন্তব্য করলেন। সিরিয়ার সামরিক বা‌হিনী বিদ্রোহী নিয়‌ন্ত্রিত এলাকাগু‌লো পুনরায় নিয়ন্ত্রণে নিতে দৃঢ়সংকল্পবদ্ধ। এর আগে সোমবার যুক্তরাষ্ট্র-রাশিয়ার মধ্যস্থতায় সাত দিনের অস্ত্রবিরতি ভেঙে যায়।

ল্যাভরভ যুক্তরাষ্ট্র সমর্থিত বিদ্রোহীদের নিয়ন্ত্রণে ওয়াশিংটন ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করে ল্যাভরভ ব‌লেন, যুদ্ধবিরতির একটি প্রধান শর্ত ছিল মার্কিন মদদপুষ্ট জঙ্গিদের কাছ থেকে মধ্যপন্থী বিদ্রোহী গ্রুপ নিজেদের আলাদা করে রাখ‌বে। কিন্তু দুর্ভগ্যক্র‌মে তারা সে‌টি কর‌তে ব্যর্থ হ‌য়ে‌ছে।

তবে ল্যাভরভ বলেন, তার ‘ভালো বন্ধু’ জন কেরি যুক্তরাষ্ট্রের এখনও এই অঙ্গীকার রক্ষার ইঙ্গিত দিয়েছেন।


জঙ্গি সংগঠন নুসরা ফ্রন্টের অবস্থান সুনির্দিষ্ট করা গেলে সেখানে বৈরিতা হ্রাস ও মানবিক সহায়তা সরবরাহ সম্ভব বলে ল্যাভরভ মনে করেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র-রাশিয়ার চুক্তি ব্যাহত হওয়া রোধে এটি এখন খুবই প্রয়োজন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেন, ‘ল্যাভরভের সঙ্গে বৈঠক হয়েছে এবং সিরিয়া বিষয়ে মতভেদ নিরসনে সামান্য অগ্রগতি হয়েছে। আমরা গঠনমূলক উপায়ে পারস্পরিক ধারণা ও মতামত বিশ্লেষণ করছি।’ সূত্র: বিবিসি ও রয়টার্স


‌বিবার্তা/র‌য়েল/নিশি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2019 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com