রুশ ভারত যৌথ সামরিক মহড়া

রুশ ভারত যৌথ সামরিক মহড়া
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৬, ০১:১৭:৪০
রুশ ভারত যৌথ সামরিক মহড়া
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+
রাশিয়ার ভ্লাদিভস্টক শহরে শুরু হয়েছে রুশ-ভারত যৌথ সামরিক মহড়া। সন্ত্রাসবাদবিরোধী অভিযানের ওপর গুরুত্ব দিয়ে শুক্রবার এ অভিযান শুরু হয়। এই মহড়ার নাম দেওয়া হয়েছে ‘ইন্দ্র-২০১৬’। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে রাশিয়াভিত্তিক সংবাদমাধ্যম স্পুটনিক নিউজ।
 
১১ দিনের এই যৌথ সামরিক মহড়ায় দুই দেশের সামরিক বাহিনী পারস্পরিক দৃষ্টিভঙ্গির সঙ্গে পরিচিত হবে। উভয় দেশের সেনাসদস্যরা নিজেদের অভিজ্ঞতা ভাগাভাগি করে নেবেন।
 
মহড়ায় ভারতীয় বাহিনীর প্রতিনিধিত্ব করছেন ব্রিগেডিয়ার সুকৃত চাড্ডা কুমায়ন রেজিমেন্টের ২৫০ জন সেনা। রুশ বাহিনীর প্রতিনিধিত্ব করছে দেশটির মোটোরাইজড ইনফ্যান্ট্রি ব্রিগেডের ২৫০ জন সেনা।
 
এদিকে শনিবার থেকে পাকিস্তানের মাটিতে শুরু হয়েছে রুশ-পাকিস্তান প্রথম যৌথ সামরিক মহড়া। ভারত অধিকৃত কাশ্মীরের উরিতে সামরিক ক্যাম্পে হামলাকে কেন্দ্র করে পাক-ভারত উত্তেজনার মধ্যেই প্রথমবারের মতো রাশিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়ায় অংশ নিলো পাকিস্তান।
 
পাকিস্তানের উত্তরাঞ্চলীয় রাত্তু ও চেরাতে স্পেশাল ফোর্সেস ট্রেনিং সেন্টারে শুরু হওয়া এ মহড়ার নাম দেওয়া হয়েছে 'ফ্রেন্ডশিপ ২০১৬'।
 
২৩ সেপ্টেম্বর শুক্রবার পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)-এর বিবৃতিতে মহড়ার উদ্দেশে রুশ বাহিনীর পাকিস্তানে পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।
 
আইএসপিআরের বিবৃতিতে জানানো হয়, পাকিস্তান ও রাশিয়ার এ যৌথ সামরিক মহড়া চলবে ২৪ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর পর্যন্ত।
 
ভারতীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, দিল্লির আপত্তি অগ্রাহ্য করেই পাকিস্তানে এ যৌথ সামরিক মহড়ায় অংশ নিচ্ছে রাশিয়া। এ মহড়াকে পাকিস্তান ও রাশিয়ার মধ্যকার পারস্পরিক সম্পর্কোন্নয়ন এবং দ্বিপাক্ষিক সামরিক সহযোগিতা বৃদ্ধির একটি পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। সূত্র: স্পুটনিক নিউজ, দ্য এক্সপ্রেস ট্রিবিউন, ইন্ডিয়া লাইভ টুডে।
 
বিবার্তা/ইডি/ইফতি
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2019 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com