প্রথম বিতর্কে ট্রাম্পকে পেছনে ফেললেন হিলারি

প্রথম বিতর্কে ট্রাম্পকে পেছনে ফেললেন হিলারি
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০১৬, ১১:৩৯:০৪
প্রথম বিতর্কে ট্রাম্পকে পেছনে ফেললেন হিলারি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন প্রর্থীদের মধ্যকার প্রথম মুখোমুখি বিতর্কে রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করেছেন ডেমোক্রেটিক পার্টির হিলারি ক্লিনটন। বিতর্কের পর সিএনএন/ওআরসির প্রকাশ করা এক জরিপে এ তথ্য উঠে এসেছে।

সিএনএন/ওআরসির জরিপে বলা হয়, ৬২ শতাংশ মনে করেন বিতর্কে হিলারি জয়ী হয়েছেন। অন্যদিকে মাত্র ২৭ শতাংশ মনে করেন ট্রাম্প জয়ী হয়েছেন।

বাংলাদেশ সময় মঙ্গলবার সকালে হেমস্টেডে হোফস্ট্রা বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে মুখোমুখি হন ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ৯০ মিনিটের এই বিতর্কে সঞ্চালকের দায়িত্ব পালন করেন এনবিসি টিভির লেস্টর হল্ট।

বিতর্কটি ৬টি অংশে বিভক্ত ছিল। প্রতিভাগে কমবেশি ১৫ মিনিট করে সময় বরাদ্দ ছিল। সঞ্চালক নিজেই ৬টি প্রধান বিষয় নির্ধারণ করে একসপ্তাহ আগেই তা ঘোষণা করেছেন। প্রতিটি অংশে সঞ্চালক একটি প্রশ্ন উত্থাপন করে আলোচনা ফাঁদেন। উভয় প্রার্থী তাতে দুই মিনিট করে সময় নিয়ে উত্তর দেন। এরপর প্রার্থীরা একজন অপরজনের উত্থাপিত প্রসঙ্গের উত্তর দেন। আলোচনা বিষয়ের গভীরে টেনে নিতে এবং উভয়ের মধ্যে সময়ের ভারসাম্য রাখতে সঞ্চালক ভূমিকা রাখেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের সবচেয়ে আকর্ষণীয় দিকটি হচ্ছে এ বিতর্ক। ৫০ শতাংশ ভোটার, বিশেষ করে তরুণরা এই বিতর্কের ওপর বিচার-বিশ্লেষণ করেই তাদের সিদ্ধান্ত নেন।
 
হিলারি ও ট্রাম্প আরো দুটি বিতর্কে মিলিত হবেন। দ্বিতীয় বিতর্কটি হবে ৯ অক্টোবর রবিবার সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটিতে। এর সঞ্চালক থাকবেন এবিসি’র দিস উইক অনুষ্ঠানের উপস্থাপক ও চিফ গ্লোবাল অ্যাফেয়ার্স করেসপন্ডেন্ট মার্থা রাদাজ ও সিএনএন’র উপস্থাপক এন্ডারসন কুপার।
 
দ্বিতীয় বিতর্কটি অনুষ্ঠিত হবে একটি সভা আয়োজনের মতো করে। যার অর্ধেক প্রশ্নই আসবে অনুষ্ঠানের দর্শক হয়ে উপস্থিত থাকা সাধারণ নাগরিকরা। আর বাকি প্রশ্নগুলো আসবে সঞ্চালকদের তরফ থেকে। প্রথমেই দুই প্রার্থী দুই মিনিট সময়ে জবাব দেবেন, এরপর সঞ্চালক আলোচনা এগিয়ে নেবেন। এই বিতর্কে দর্শকসারিতে যারা থাকবেন তারা সকলেই হবেন এমন ভোটার যাদের কোনও প্রতিশ্রুতি নেই। গ্যালাপ অর্গানাইজেশন নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি থেকে তাদের বাছাই করে নেবে।  
 
১৯ অক্টোবর বুধবার অনুষ্ঠিত হবে তৃতীয় ও শেষ প্রেসিডেন্সিয়াল বিতর্ক। লাগ ভেগাসের ইউনিভার্সিটি অব নেভাডায় এই বিতর্কের হোস্ট হবে ফক্স নিউজের উপস্থাপক ক্রিস ওয়ালেস। প্রথম বিতর্ক আয়োজনের সঙ্গে হুবহু মিল থাকবে এই বিতর্ক আয়োজনেও। সূত্র: সিএনএন

 

বিবার্তা/নিশি
 

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com