বিজিবিতে সিপাহি পদে নিয়োগ

বিজিবিতে সিপাহি পদে নিয়োগ
প্রকাশ : ১৮ জুলাই ২০১৬, ১৫:৪২:৪৫
বিজিবিতে সিপাহি পদে নিয়োগ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+
বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সিপাহি পদে সারা দেশ থেকে পুরুষ ও নারী প্রার্থী নেবে। সম্প্রতি ৯০ তম ব্যাচে ৯০ তম ব্যাচে সিপাহি (জিডি) পদে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিজিবি। আবেদন শুরু হবে ২১ জুলাই সকাল ১০টায়। আবেদনের শেষ সময় ২৩ জুলাই।
 
আবেদনের যোগ্যতা
পুরুষ ও নারী উভয় প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীকে এসএসসি বা সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৩.০০ এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় কমপক্ষে ২.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। ৮ জানুয়ারি ২০১৭ তারিখে বয়সসীমা ১৮ থেকে ২৩ বছর। 
 
পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, ওজন ৪৯.৮৯৫ কেজি বা ১১০ পাউন্ড, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি থেকে এবং স্ফীত অবস্থায় ৩৪ ইঞ্চি হতে হবে। 
 
মহিলা প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪৭.১৭৩ কেজি বা ১০৪ পাউন্ড, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে। 
 
উপজাতীয় পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৪৭.১৭৩ কেজি বা ১০৪ পাউন্ড, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি। উপজাতীয় মহিলা প্রার্থীদের উচ্চতা ৫ ফুট, ওজন হতে হবে ৯৬ পাউন্ড। 
 
সব প্রার্থীর দৃষ্টিশক্তি ৬/৬ থাকতে হবে। প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে, তালাকপ্রাপ্ত গ্রহণযোগ্য নয়। পুরুষ ও মহিলা উভয় প্রার্থীকে সাঁতার জানতে হবে। ড্রাইভিং লাইসেন্সপ্রাপ্ত ও কম্পিউটারে দক্ষ প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে। 
 
রেজিস্ট্রেশনের নিয়ম
টেলিটক মোবাইলের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে। প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে HSC Board Keyword<space>HSC Roll<space>PassYear<space>SSC Board Keyword<space>SSC Roll<space>PassYear<space>Home District Code<space>Upazilla Name লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। 
 
তাৎক্ষণিক তথ্য যাচাই করে যোগ্য প্রার্থীদের ফিরতি এসএমএসে একটি পিন (PIN) নম্বর পাঠানো হবে। প্রাপ্ত পিন নম্বরসহBGB<space>YES<space>PIN Number<space>Contact Mobile Number লিখে পুনরায় ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। 
 
দ্বিতীয় এসএমএস পাঠানোর সময় মোবাইলে পরীক্ষার ফি বাবদ ১৫০ টাকা এবং এসএমএস চার্জসহ মোট ১৬০ টাকা ব্যালেন্স থাকতে হবে। আবেদন ফি কেটে রেজিস্ট্রেশন নম্বরসহ একটি কনফার্মেশন এসএমএস পাঠানো হবে। রেজিস্ট্রেশন নম্বরসহ এসএমএসটি সংরক্ষণ করতে হবে।
বিজিবিতে সিপাহি পদে নিয়োগ
 
বিবার্তা/জাকিয়া/যুথি
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com