যেসব কারণে নষ্ট হয়ে যায় বন্ধুত্ব

যেসব কারণে নষ্ট হয়ে যায় বন্ধুত্ব
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৬, ১১:১৯:২৬
যেসব কারণে নষ্ট হয়ে যায় বন্ধুত্ব
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+
বন্ধুত্ব হচ্ছে দুই অথবা তার অধিক কিছু মানুষের মধ্যে রক্তের সম্পর্ক না থাকা সত্ত্বেও একটি বন্ধনবিশেষ যাদের একে অপরের প্রতি পারস্পরিক স্নেহ এবং ভালোবাসা রয়েছে। তাই বন্ধুত্বকে বলা হয় জীবনের সবচেয়ে মূল্যবান সম্পর্ক। কিন্তু জীবন যে ভাবে এগোতে থাকে, সে ভাবেই বদলাতে থাকে আমাদের আশেপাশের বন্ধুরাও। তাই একসময় নষ্ট হয়ে যায় অনেকের বন্ধুত্ব। কিন্তু কেন? আজ জেনে নিন বন্ধুত্ব নষ্ট হওয়ার কিছু কারণ। 
 
> সময়ের সাথে সাথে আমাদের জীবনের গুরুত্বগুলোও বদলে যেতে থাকে। বিশেষ করে বড় হওয়ার সাথে আমাদের কাজের চাপ বাড়ে। বন্ধুদের সাথে আড্ডা মেরে, ঘুরে যেই সময়গুলো কাটাতাম, সেই সময়গুলো আর পাওয়া যায় না।
 
> বন্ধুত্ব সব সময় ধরে রাখা সহজ হয় না। বন্ধুত্ব করা সহজ, কিন্তু টিকিয়ে রাখা অতটা সহজ হয় না অনেক সময়। টিকিয়ে রাখার জন্য তখন চেষ্টা করতে হয়। এই চেষ্টাটা সবার মাঝে থাকে না।
 
> ভালবাসা অনেক সময়ই বন্ধুত্বের মাঝে বাধা হয়ে দাঁড়ায়। কোনও বন্ধু প্রেমে পড়লে তার জীবনের গুরুত্বের দিকগুলো পাল্টে যায়। যেই সময়টা বন্ধুদের জন্য ছিল, তা তখন প্রেমের জন্য। ফলে বন্ধুদের থেকে দূরে সরে যান তারা।
 
> ২০ থেকে ৩০ বছর বয়স জীবনের কঠিন সময়। এই ক্যারিয়ার গড়ার চাপ, নিজেকে প্রমাণ করার, কিছু করে দেখানোর প্রত্যাশা থাকে। সেই প্রত্যাশার চাপ, কখনও রেষারেষি অনেক সময় বন্ধুদের মধ্যে দুরত্ব হয়ে দাঁড়ায়।
 
> পরিবারের কাছ থেকে যে সমর্থন, আত্মবিশ্বাস আমরা পাই না, কাছের বন্ধুত্বের মধ্যে তা খুঁজি। কিন্তু অনেক সময় আমাদের জীবনের সিদ্ধান্ত বন্ধুরাও সমর্থন করে না। তারাও পাশে থাকে না। এ ভাবেও দূরে সরে যায় অনেক বন্ধু।
 
> অনেক বন্ধুর ক্ষেত্রেই দেখা যায় যোগাযোগ রাখতে, বন্ধু অটুট রাখতে আমরা একাই চেষ্টা করে যাচ্ছি্। অন্য দিক থেকে বিশেষ উত্সাহ দেখা যায় না। এই বন্ধুত্বগুলো একটা সময় পর শেষ হয়ে যায়।
 
> কোনো কোনো বন্ধু চুটিয়ে এনজয় করার জন্য দারুণ। কিন্তু আবার এই সব বন্ধুদের জন্য সময়ও নষ্ট হয়। অনেক সময় অযথা কারণে খরচও হয়। তাই একটা সময়ের পর এদের থেকে দূরে সরে এসে নিজের জীবন একটু গুছিয়ে নেয়াই ভাল।
 
> নিজের সবচেয়ে কাছের বন্ধুর সাথে অন্য কারও বন্ধুত্ব হয়েছে বা তার জীবনে নতুন বন্ধু এসেছে, এটা অনেকেই মেনে নিতে পারেন না। এর কারণেও বাড়তে থাকে দুরত্ব।
 
> সময়ের সাথে সাথে আমরাও বদলাতে থাকি। যে বিশেষ পছন্দ বা ভাললাগা এক সময় দু’জনের মধ্যে গভীর বন্ধুত্ব গড়ে তুলেছিল, সেই কারণটাই হয়তো এখন আর আপনার জীবনে নেই। এ ভাবেই ধীরে ধীরে বেড়ে যেতে থাকে দুরত্ব।
 
বিবার্তা/জাকিয়া/যুথি
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com