AC-র কারণে অসুস্থ হয়ে পড়ছেন না তো!

AC-র কারণে অসুস্থ হয়ে পড়ছেন না তো!
প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৬, ১১:০৩:৩৫
AC-র কারণে অসুস্থ হয়ে পড়ছেন না তো!
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+
জলবায়ু পরিবর্তনের ফলে সারা বিশ্বেই এখন তাপমাত্রার এলোমেলো অবস্থা। মাঝে মাঝে একটু আধটু বৃষ্টি হলেও গরম যেন কমছে না কোনোভাবে। কাঠফাটা রোদের মধ্যে আবার অনেককেই অফিসে ছুটতে হয়। তবে গরমে তেতেপুড়ে অফিসে ঢুকতেই আরাম। অফিসে সেন্ট্রাল AC। ঠান্ডা ঘর। শরীরটা জুডি়য়ে যায় নিমিষেই। কিন্তু জানেন কি, এই ঠান্ডা অফিস ঘর আপনাকে অসুস্থ করে ফেলছে? অফিসে দীর্ঘক্ষণ AC-তে থাকার কুফলগুলো জানেন? না জানা থাকলে আজই জেনে নিন।
 
ত্বকের সমস্যা: ত্বক শুকনো, খসখসে হয়ে যাওয়া।  চোখে ইরিটেশন। চোখ জ্বালা করা। এর কারণ হল AC বাতাস থেকে সমস্ত ময়েশ্চারাইজার শুষে নেয়।
 
পেশিতে খিঁচ ধরা: গাঁটে গাঁটে ব্যথা। মাথা যন্ত্রণা, মাথা ভার হয়ে থাকা। পিঠে ব্যথা। দীর্ঘক্ষণ অফিসে AC-তে থাকার উপসর্গ এগুলি। দিনেকালে এর থেকে রিউম্যাটিক আর্থারাইটিসও হতে পারে। তাই AC-র তাপমাত্রা কখনওই ২০ ডিগ্রি সেলসিয়াসের কম করা উচিত নয়। শরীরের জন্য সবচেয়ে ভালো হয় ২৫-২৭ ডিগ্রির মধ্যে রাখলে।
 
ফ্যাটিগ বা অবসাদ: অনেকসময় বলা হয়, 'সিক বিল্ডিং সিনড্রোম'। অনেকেই আছেন, যাঁরা দীর্ঘক্ষণ অফিসে AC-তে থাকার কারণে একটা ঝিমুনিতে থাকেন। পর্যাপ্ত পরিমাণে ফ্রেশ এয়ারের অভাবে ক্লান্তিতে ভোগেন।
 
শ্বাসপ্রশ্বাসে অসুবিধা: অনেকেই AC-তে বেশিক্ষণ থাকার ফলে কাশি, গলা খুসখুস, শ্বাসকষ্টে ভোগেন। এর সবেরই কারণ হল ফাংগি, ব্যাকটেরিয়া ও বিভিন্ন জীবাণু। নিয়মিত পরিষ্কার করা না হলে AC-র মধ্যে এগুলি জন্মায় ও বিস্তার লাভ করে।
 
বিবার্তা/জাকিয়া/যুথি
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2020 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com