ঈদ চলে এলো, আপনি প্রস্তুত তো!

ঈদ চলে এলো, আপনি প্রস্তুত তো!
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৬, ১১:৩৬:১৭
ঈদ চলে এলো, আপনি প্রস্তুত তো!
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+
আর মাত্র দুই দিন। তারপরেই বহুল প্রতীক্ষিত সেই কোরবানীর ঈদ। কেনাকাটা প্রায় শেষ। এবার ঈদ প্রস্তুতির পালা। পুরো দিন ধরেই যেহেতু নানা আয়োজন থাকে সেজন্য আগে থেকেই প্রস্তুতি নেয়া প্রয়াজন। ঈদের কেনাকাটাসহ অন্যান্য ব্যস্ততায় চাপ পড়ছে ত্বক আর চুলে। তাই এখন থেকেই শরীর ও ত্বকের প্রতি যত্নবান হওয়া প্রয়োজন, তাহলে ঈদের দিন থাকবেন সজীব-সতেজ।
 
কীভাবে ত্বক ও চুলের যত্ন নেবেন তা জানাতেই আজকের এই প্রতিবেদন। কারণ যেভাবেই হোক ঈদের দিন নিজেকে নিখুঁত দেখাতে চান প্রত্যেক নারী। তাই তরুণ্যভরা, ব্রণমুক্ত, উজ্জ্বল কোমল ত্বক, একরাশ ঝরঝরে সুন্দর চুল, কোমল হাত, পা পেতে আজই নেমে পড়ুন রূপচর্চায়।
 
ফেসিয়াল: ঈদের অন্তত দুইদিন আগে ত্বকের ফেসিয়াল করে ফেলুন। এতে ঈদের দিন আপনার ত্বক উজ্জল দেখাবে। আর এর জন্য প্রথমে মুখের ত্বকে গরম ভাপ নিয়ে নিন। এটি আপনার মুখের লোমকুপগুলো খুলে দিতে সাহায্য করবে। ভাপ নেয়া হয়ে গেলে ক্লিঞ্জার দিয়ে মুখ ধুয়ে নিন ভালো করে। দুধে তুলা ভিজিয়ে ত্বক পরিষ্কার করে নিতে পারেন। এরপর ফেসিয়াল ক্রিম দিয়ে ১০ মিনিট ত্বকে হালকা হাতে ম্যাসাজ করে নিন। এবার স্ক্র্যাব দিয়ে মুখ আলতো ভাবে ১০ মিনিট ঘুরিয়ে ঘুরিয়ে ঘষুণ। তারপর হালকা গরম পানিতে ভেজানো তোয়ালে দিয়ে মুখ মুছে ফেলুন। সমপরিমাণ ভিনেগার ও গোলাপ জল মিশিয়ে তৈরি করতে পারেন টোনার। এই পর্যায়ে ফেসিয়াল যে কোনো একটি মাস্ক প্রস্তুত করুন। এটা ২০ মিনিট মুখে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
 
ফেসওয়াশ-সানস্ক্রিন প্রতিদিন: ত্বকে ময়লা জমেই ব্রণ হয়, রোদে পুড়ে কালো ছোপ পড়ে আরও কতো সমস্যা! প্রতিদিন অন্তত দুইবার ভালো কোম্পানির ফেসওয়াশ দিয়ে ত্বক পরিষ্কার করতে হবে। আর বাইরে যাওয়ার সময় অথবা ঘরে রান্নার সময়ও সানস্ক্রিন ব্যবহার করুন।
 
ময়েশ্চারাইজার: আপনার ত্বকের সুরক্ষা নিশ্চিত করতে নিয়মিত ভালো মানের ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এছাড়া দৈনন্দিন রুটিনে একটি নির্দিষ্ট সময় সহজ কিছু ব্যায়ামের জন্য বরাদ্দ করে দিন। সারা দিন ব্যস্ততার জন্য সময় না পেলে রাতে খাওয়ার পরে হাঁটুন।
 
ত্বক সতেজ এবং সুন্দর রাখতে হলে আদ্রতা রক্ষা করতে হয়। পানির প্রয়োজনীয়তা নিশ্চয় আর নতুন করে বলতে হবে না বন্ধুদের। তাই এই গরমে দিনে দুইবার গোসল করতে পারলে খুব ভালো। আর না পারলেও অন্তত দুই থেকে তিনবার পিানি দিয়ে হাত, পা ও মুখ ধুয়ে নিন।
 
আমাদের অনেকেরই ত্বকের অন্য অংশের চেয়ে চোখের চারপাশের ত্বক কালো থাকে। অনেক সময় অত্যন্ত স্পর্শকাতর এই ত্বক কুঁচকেও যায়। ঘরের প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পারেন চোখের কালো ও ক্লান্তিভাব দূর করে সতেজ প্রাণোচ্ছল দেখাতে, আলু বা শশা থেঁতো করে চোখের ওপর দিয়ে ৩০ মিনিট শুয়ে থাকুন। 
 
ঠোঁটের কালো ভাব দূর করতে কাঁচা দুধ তুলায় নিয়ে প্রতিদিন কয়েকবার আলতো করে ঘষে কিছুক্ষণ পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। ঠোঁট মসৃণ করতে দুধের সর ও চিনি দিয়ে প্রতিদিন মাত্র দুই মিনিট ম্যাসাজ করুন, চমৎকার ফলাফল পাবেন। 
 
ঈদের আগে ঘরে তৈরি হেয়ার প্যাক লাগাতে পারেন। একটা কলা, টক দই ও পেঁপে ভালোভাবে মিশিয়ে নিন। তেল লাগানোর মতো করে পুরো চুলে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর ধুয়ে ফেলুন। 
 
ঈদের দুই দিন আগে বাড়িতেই পেডিকিউর ও ম্যানিকিউর করুন। গরম পানির মধ্যে আধা চামচ শ্যাম্পু ও একটু লবণ দিয়ে পা ডুবিয়ে রাখতে পারেন ১৫ মিনিট। ব্রাশ দিয়ে পা ঘষে নিন। এরপর মাটির ঝামা দিয়ে গোড়ালির নিচের অংশটুকু ঘষে নিন। মরা চামড়া উঠে যাবে। এবার হাত-পা মুছে চালের গুঁড়ার সঙ্গে শসার রস, ও মসুর ডাল একসঙ্গে মিশিয়ে স্ক্র্যাব তৈরি করে মাখুন। পাঁচ মিনিট ম্যাসাজ করার পর ধুয়ে ফেলুন। হাত ও পায়ের পানি মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।
 
বিবার্তা/জাকিয়া/যুথি
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2020 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com