দাওয়াতে গেলে যা মাথায় রাখবেন

দাওয়াতে গেলে যা মাথায় রাখবেন
প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৬, ১৫:২৭:৫০
দাওয়াতে গেলে যা মাথায় রাখবেন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+
দাওয়াত খেতে কে না ভালোবাসে। কারণ দাওয়াত খেতে যাওয়া মানেই অনেক মজার মজার সুস্বাদু খাবার এবং পাশাপাশি অনেক নিকট আত্মীয়দের সাথে দেখা হয়ে যাওয়া। দাওয়াত অনেক রকমেরই হতে পারে, যেমন বিয়ের দাওয়াত, আত্মীয়ের বাসায় দাওয়াত, বন্ধুর জন্মদিনে কোন রেস্তরাঁয় দাওয়াত। যেখানে যেভাবেই আপনার দাওয়াত থাকুক না কেন, দাওয়াতে গেলে অবশ্যই কিছু বিষয় মাথায় রাখতে হবে। কারণ কোন যায়গায় দাওয়াতে গেলে অনেকেই আপনার দিকে নজর রাখেন। তাই জেনে রাখুন কিছু গুরুত্বপূর্ণ বিষয়।
 
পোশাক-আশাক
● কোন ধরনের যায়গায় আপনি দাওয়াত খেতে যাচ্ছেন তা প্রথমেই মাথায় রাখুন তারপর পোশাক পরুন। কোন বিয়ের দাওয়াত হলে নারীদের অবশ্যই কোন গর্জিয়াস শাড়ি কিংবা সালোয়ার-কামিজ পরতে পারেন। 
● আর যদি কোন বাসায় অথবা রেস্তোরাঁয় দাওয়াত থাকে তাহলে সবসময় ক্যাজুয়াল ভাবে যাওয়ার চেষ্টা করুন। কোন ভারী পোশাক না পরলেই ভালো। 
 
● পুরুষেরা কোন বিয়ের দাওয়াতে গেলে স্যুট ও প্যান্ট পড়লে ভালো দেখাবে, সাথে ভালো সু। আর যদি বাসায় কিংবা রেস্তরাঁয় দাওয়াত হয়ে থাকে তাহলে পাঞ্জাবি কিংবা জিন্স, গেবাডিন এর সাথে ভালো টিশার্ট অথবা ক্যাজুয়াল শার্ট পরতে পারেন।
দাওয়াতে গেলে যা মাথায় রাখবেন
আচার ব্যবহার
● যে কোন জায়গায় আপনি দাওয়াতে যান না কেন নিজের আচার ব্যবহারের দিকে অবশ্যই নজর রাখুন। কারণ আপনি যখন কোন দাওয়াতে যাবেন তখন সেই পরিবেশকে নিজের বাসা ভেবে বসবেন না।
 
● জোরে কথা বলবেন না। হতে পারে আপনি অনেকের সাথে এনজয় করছেন তখন স্বাভাবিকভাবেই কথা জোরে বলা হতেই পারে। কিন্তু মাথায় রাখুন যে আশেপাশে আরও মানুষজন আছে।
 
● দাওয়াত খেতে গেলে সেখানে ভদ্রতার সাথে খাওয়া দাওয়া করুন। একেবারে প্লেটে অনেক খাবার না নিয়ে অল্প করে নিন, প্রয়োজন হলে আবার নিন। খাবার সময় শব্দ করে খাবেন না। এতে করে অন্যরা বিরক্ত হতে পারে। হঠাৎ করেই ঢেঁকুর আসলে এক্সকিউজমি বলুন।
 
● খাবার ভালো হলে ধন্যবাদ জানাতে ভুলবেন না।
 
টেবিল ম্যানার্স
● দাওয়াতে গিয়ে যখন খেতে বসবেন তখন সোজা হয়ে বসুন। টেবিলের ওপর কোনভাবেই ঝুঁকেবেন না। যতক্ষণ না খাবার আসছে হাত দুটি কোলের ওপর রাখুন।
 
●দাওয়াতে খাওয়ার সময় যদি সেখানে চামচ দেয়া হয়ে থাকে খাওয়ার জন্য তখন চামচ দিয়েই খান। হাত দিয়ে খাওয়া শুরু করবেন না।
 
● টেবিলে খাবার আসলে প্রথমেই নিজে নেয়ার জন্য তাড়াহুড়ো করবেন না। সবাইকে নিতে দিন তারপর আপনি নিন। বাসার কোন দাওয়াত হলে অন্যদের খাবার সার্ভ করে দিতে পারেন।
 
● খাওয়া শেষ হয়ে গেলে সাথে সাথে উঠে যাবেন না। কিছুক্ষণ বসুন তারপর সাথে যারা আছে তাদের বলে তারপর উঠুন।
 
● খাবার টেবিলে বসেই টুথ পিক দিয়ে সবার সামনে দাঁত খোঁচানো শুরু করবেন না। খুব দরকার হলে ওয়াশরুমে গিয়ে দাঁত পরিষ্কার করে নিন।
 
বিবার্তা/জিয়া
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2020 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com