কর্নফ্লাওয়ারের ১০ স্মার্ট ব্যবহার জানুন

কর্নফ্লাওয়ারের ১০ স্মার্ট ব্যবহার জানুন
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০১৬, ০৯:২৯:২৯
কর্নফ্লাওয়ারের ১০ স্মার্ট ব্যবহার জানুন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+
চাইনিজ খাবার তৈরিতে অপরিহার্য একটি উপাদান হচ্ছে কর্নফ্লাওয়ার। শুধু চাইনিজ কেন, যে কোন খাবার মুচমুচে করতেও কর্নফ্লাওয়ারের জুড়ি মেলা ভার। তবে শুধু কি খাবারেই লাগে এই বস্তু? না, বরং বেকিং সোডার মত এই কর্নফ্লাওয়ারেরও আছে হরেক রকমের ব্যবহার। চলুন, আজ জেনে নিই রান্নাবান্না ছাড়াও কর্নফ্লাওয়ার দিয়ে যা যা করতে পারেন আপনি।কর্নফ্লাওয়ারের ১০ টি দারুণ স্মার্ট ব্যবহার জেনে নিন।
 
তেলাপোকার যন্ত্রণা থেকে মুক্তি: তেলাপোকার যন্ত্রণা পোহাতে হয় কমবেশি সকলকেই। এই যন্ত্রণা থেকে মুক্তি পেতে সমপরিমাণ কর্নফ্লাওয়ার ও প্লাস্টার অফ প্যারিস একসাথে মিশিয়ে তেলাপোকা ঘরে ঢোকা এবং লুকোনোর জায়গায় দিয়ে রাখুন। ব্যস, ঝামেলা মুক্তি।
 
জানালার গ্লাস পরিষ্কার ও চকচকে করতে: কর্নফ্লাওয়ারের সাথে পানি মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি জানালার গ্লাসে লাগিয়ে একটি কাপড় দিয়ে আলতো করে ঘষে নিন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন, দেখুন ম্যাজিক।
কর্নফ্লাওয়ারের ১০ স্মার্ট ব্যবহার জানুন
কাপড় থেকে রক্তের দাগ দূর করতে: কর্নফ্লাওয়ার পানিতে মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এরপর তা কাপড়ের রক্তের দাগের উপর ঘষে লাগিয়ে নিন। খানিকক্ষণ রেখে একটি টুথব্রাশ দিয়ে ঘষে তুলে নিন। যদি দাগ এরপরও থাকে তাহলে আরও একবার একই কাজ করুন। এরপর কাপড় ধুয়ে রোদে শুকিয়ে নিন।
 
শিশুর ডায়াপার রেশ দূর করতে: অতিরিক্ত ডায়াপার পড়িয়ে রাখলে শিশুর দেহে রেশ উঠে যায়। এর যন্ত্রণা থেকে শিশুকে মুক্তি দিতে ডায়াপার পরিবর্তনের সময় শিশুর দেহে রেশ উঠা বন্ধ হবে। এছাড়াও শিশুর গোসলের পানিতে ১/৪ কাপ কর্নফ্লাওয়ার গুলে নিলেও সমস্যা সমাধান হবে।
 
তরকারির ঝোল ঘন করতে: অনেক সময় তরকারিতে বেশি পানি পড়ে গেলে অনেক জ্বাল দিলেও ঝোল ঘন হয় না। পাতলা ঝোল দেখতেও ভালো লাগে না। এক কাজ করুন কিছুটা কর্নফ্লাওয়ার দিয়ে নিন। তরকারির ঝোল ঘন হয়ে যাবে।
 
তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পেতে: তৈলাক্ত ত্বকের যন্ত্রণা থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন কর্নফ্লাওয়ার। সাধারণ পাউডার ব্যবহার না করে অল্প কর্নফ্লাওয়ার ত্বকে ব্যবহার করুন। কিংবা পাউডারের সাথে মিশিয়ে রাখতে পারেন কর্নফ্লাওয়ার। অরিতিক্ত তেল শুষে নেয়ার কাজ করবে কর্নফ্লাওয়ার।
 
কাপড় থেকে কালির দাগ তুলতে: কাপড় থেকে কালির দাগ তুলতে কর্নফ্লাওয়ারের সাথে দুধ মিশিয়ে পেস্টের মতো তৈরি করে নিন। এরপর তা দাগের উপর লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে একটি টুথব্রাশ দিয়ে ঘষে তুলে নিন কাপড় থেকে কালির দাগ উঠে যাবে।
 
পুড়ে যাওয়া ত্বকের ঘরোয়া চিকিৎসা: রান্না করতে গেলে শরীর একটু আধটু পুড়েই যায়। তাৎক্ষণিক চিকিৎসার জন্য ব্যবহার করতে পারেন কর্নফ্লাওয়ার। ৮ কাপ কুসুম গরম পানিতে এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার ও এক টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে এতে গজ বা পরিষ্কার কাপড় চুবিয়ে পোড়া অংশে আধা ঘণ্টা লাগিয়ে রাখুন।
 
রূপার তৈরি যে কোন জিনিস পরিষ্কার করতে: রূপার তৈরি যে কোন জিনিস নতুনের মত করে তুলতে কর্নফ্লাওয়ার ও পানির মিশ্রণের মাঝে ডুবিয়ে রাখুন। তারপর পরিষ্কার করে নিন।
 
জুতার বাজে গন্ধ দূর করতে: জুতার বাজে গন্ধ দূর করতে কর্নফ্লাওয়ার জুতার মাঝে ছিটিয়ে সাড়া রাত রাখুন, সকালে ঝেড়ে ফেলুন। গন্ধ গায়েব!
 
বিবার্তা/জিয়া
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2017 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com