শিক্ষা পণ্য নয়, সাংবিধানিক অধিকার : ন্যাপ

শিক্ষা পণ্য নয়, সাংবিধানিক অধিকার : ন্যাপ
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৬, ১৭:২৪:৩৬
শিক্ষা পণ্য নয়, সাংবিধানিক অধিকার : ন্যাপ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+
দেশের নাগরিকদের সাংবিধানিক অধিকার হচ্ছে শিক্ষা। শিক্ষা কোনো পণ্য নয়। কিন্তু, দুঃখজনক হলেও সত্য, শাসকগোষ্ঠীর অবহেলার কারণে শিক্ষাকে আজ লাভজনক বাণিজ্যে পরিণত করা হয়েছে।
 
এ মন্তব্য করেছেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া। 
 
রবিবার নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে ‘৫৪তম শিক্ষা দিবস উপলক্ষে’ বাংলাদেশ জাতীয় ছাত্র কেন্দ্রে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
 
মোস্তফা ভূইয়া বলেন, কোমলমতি শিক্ষার্থীদের জিম্মি করে রাজধানীর নামিদামি স্কুলগুলোতে যে রমরমা বাণিজ্য চলছে। রাজধানীর বিভিন্ন স্কুলে শিক্ষার্থীদের ভর্তি ফি ও বেতন বাড়ানোর 'হিড়িক' চলে, যা অস্বাভাবিক ও অযৌক্তিক। 
 
তিনি বলেন, দেশের এক শ্রেণীর শিক্ষক নামধারী শিক্ষক শিক্ষাকে বাণিজ্যে পরিণত করেছে। ওই সব শিক্ষকদের জীবনমান প্রমাণ করে তারা শিক্ষাকে শোষণের হাতিয়ারে পরিণত করেছেন। তারা ভুলে গেছেন শিক্ষা বাণিজ্য নয়-অধিকার। 
 
তিনি আরো বলেন, সরকারের নীতিমালার ফাঁকফোকরের কারণেই শিক্ষাকে আজ বাণিজ্যে পরিণত করা হয়েছে। ফলে সাংবিধানিক মৌলিক অধিকার আজ পদদলিত। অন্যদিকে ছাত্র সংগঠনগুলোর দায়িত্ব ছিল শিক্ষা ক্ষেত্রে নৈরাজ্য বন্ধে গণআন্দোলন গড়ে তোলা। কিন্তু, ছাত্র সংগঠনগুলোর শাসকগোষ্ঠীর ক্ষমতায় যাওয়ার ও ক্ষমতায় টিকে থাকার হাতিয়ার হিসেবে ব্যবহৃত হবার কারণে তারা দায়িত্ব পালনে ব্যর্থ হচ্ছে। 
 
জাতীয় ছাত্র কেন্দ্রের সমন্বয়কারী এইচএম মেহেদী হাসানের সভাপতিত্বে ও সমন্বয়কারী সোলায়মান সোহেলের সঞ্চালনায় সভায় আরো বক্তব্য দেন, ন্যাপ নগর সদস্য সচিব শহীদুন্নবী ডাবলু, ছাত্র কেন্দ্রের যুগ্ম সমন্বয়কারী স্বরজিৎ কুমার দ্বিপ, গোলাম মোস্তাকিন ভুইয়া, নির্বাহী সদস্য আবুল হোসেন, সীমা আক্তার প্রমুখ।
 
বিবার্তা/বিপ্লব/কাফী
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2020 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com