মার্কিন জাস্টা বিলের প্রতিবাদ জানালেন এরশাদ

মার্কিন জাস্টা বিলের প্রতিবাদ জানালেন এরশাদ
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৬, ১৮:৩১:০০
মার্কিন জাস্টা বিলের প্রতিবাদ জানালেন এরশাদ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+
সম্প্রতি যুক্তরাষ্ট্রের সিনেটে পাশ হওয়া “জাস্টিস অ্যাগেইনেস্ট স্পনসরস্ অব টেরোরিজম অ্যাক্ট” (জাস্টা) বিলের তীব্র প্রতিবাদ জানিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। 
 
বৃহস্পতিবার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সাবেক রাষ্ট্রপতি এরশাদ বলেন, যুক্তরাষ্ট্রের সিনেটে জাস্টা (JASTA) নামের একটি বিল পাশ হয়েছে জেনে আমি বিস্মিত ও মর্মাহত হয়েছি। এই বিলের সারসংক্ষেপ হচ্ছে- কোনো দেশের নাগরিক বা কোনো দেশের বংশোদ্ভুত নাগরিক যদি যুক্তরাষ্ট্রের মধ্যে সন্ত্রাসী কার্যকলাপ করে, তাহলে সেই দেশের বিরুদ্ধে মামলা করা যাবে। এই আইনটি এখন মার্কিন কংগ্রেসে পাশ করা হলে- তা আমেরিকার আইন হিসেবে গণ্য হবে। এই বিল আইনে পরিণত হলে এর ভয়াবহ সুদুরপ্রসারী পরিণতির কথা ভেবে আমি গভীরভাবে উদ্বিগ্ন। 
 
এরশাদ তাঁর বিবৃতিতে আরো বলেন, এই আইন বিভিন্ন দেশের আন্তর্জাতিক সার্বভৌমত্বকে ক্ষুন্ন করবে। এধরণের আইন জাতিসংঘের চার্টারেরও বিরোধী। জাস্টা বিল পাশ হলে- বিশ্বে একটি খারাপ দৃষ্টান্ত হয়ে থাকবে। যা অন্যদেশও অনুসরণ করতে পারে। তাতে যেকোনো দেশই যেকোনোভাবে অভিযুক্ত হতে পারে। যা বিশ্বে এক অরাজক পরিস্থিতির সৃষ্টি করবে। 
 
এরশাদ বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামাও এই বিলের বিরোধিতা করেছেন। আমিও মার্কিন প্রেসিডেন্টের সাথে একমত পোষণ করে জাস্টা বিলের প্রতিবাদ জানাচ্ছি। মানবাধিকারের প্রবক্তা যুক্তরাষ্ট্রের মতো একটি দেশে এধরনের আন্তর্জাতিক আইনের পরিপন্থী একটি বিধান থাকবে- তা আমরা আশা করতে পারি না। আমি আশা করি, যুক্তরাষ্ট্র অবিলম্বে এই বিলটি প্রত্যাহার করে নেবে। 
 
বিবার্তা/বিপ্লব/কাফী
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com