অবৈধতার বেড়াজাল থেকে বেরিয়ে আসুক প্রবাস জীবন

অবৈধতার বেড়াজাল থেকে বেরিয়ে আসুক প্রবাস জীবন
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০১৬, ১৫:৫৬:৩৮
অবৈধতার বেড়াজাল থেকে বেরিয়ে আসুক প্রবাস জীবন
আ ফ ম রিয়াজ উদ্দীন মানিক
প্রিন্ট অ-অ+
আচ্ছা একবার ভেবে দেখুনতো কতটা ভয়াবহ পরিস্থিতেতে পড়লে একটা পরিবারের সন্তান তার পরিবার, আত্মীয়-স্বজন, নিজের দেশ ছেড়ে অন্য দেশে পাড়ি জমায়!  কোনো সঠিক দিকনির্দেশনা, নেই কোনো সহযোগিতা এমনকি নেই কোনো আশ্বাস। ভয় আর আতংকের মাঝে দিন পার করছে মালয়েশিয়া প্রবাসী অবৈধ বাংলাদেশিরা। তাদের পাশে দাঁড়াবার মত কেউ নেই। তারা পাচ্ছে না কোনো সঠিক দিক নির্দেশনা। তীর্থের কাকের মত তারা চেয়ে আছে আমাদের দিকে। কী অবাক হলেন? হ্যাঁ আমাদের দিকে!  কারণ আমরাই বিবেকবান, আমরাই সমাজ বিনির্মাণকারী, আমরাই সুশীল আর আমরাইতো সরকার।
 
অবৈধ বলেই কি আজ তাদের প্রতি এই অবহেলা?  কিন্তু তারা তো অবৈধ মালয়েশিয়ানদের কাছে। আমাদের কাছে তো তারা আমাদের ভাই বোন, পরিবারের জন্য তারা আশার আলো, দেশের জন্য তারা রেমিটেন্স যোদ্ধা। তাহলে কেন বিপদের এই সময়টাতে আমরা তাদের পাশে দাঁড়াতে পারছি না? হুসেইন মুহাম্মদ এরশাদ বলেছিলেন ৬৮ হাজার গ্রাম বাঁচলে বাংলাদেশ বাঁচবে আর আমি বলবো এই প্রবাসীরা বাঁচলে বাংলাদেশ বাঁচবে! এক একজন প্রবাসী মানে বাংলার এক একটি পরিবার, এই প্রবাসীদের ওপর নির্ভর করে বেঁচে আছে বাংলার লাখো পরিবার।
 
যদি গবেষণা করে দেখা যায় তবে এটা নিশ্চিত যে বাংলাদেশের রেমিটেন্সে বৈধদের থেকে অবৈধদের অবদান অনেক বেশি। আজ অবৈধ বলে যাদের এত অবহেলা তাদের অবৈধ হওয়ার পিছনে দায়ী কারা? খুব ভালো করে জানি কেঁচো খুঁজলে অজগর বেরিয়ে আসবে। সর্বপ্রথম আমি আমাদের প্রশাসন এবং হাইকমিশনের দৃষ্টি আকর্ষণ করছি। কিছু দিন আগে আমরা দেখেছি আপনাদের কূটনৈতিক সাফল্য। আর এখন দেখছি আপনাদের কূটনৈতিক ব্যর্থতা।  আপনাদের সফলতার জন্য এখন মালয়েশিয়া সরকার অবৈধ নিধন অভিযান শুরু করে দিয়েছে। সব দিক থেকে এখন তাদের ফাঁসানো হচ্ছে। ট্রাভেল পাশও বন্ধ করে দেওয়া হয়েছে, আপনারাও দিচ্ছেন না তাদের কোনো সঠিক দিক নির্দেশনা।  কিন্তু আপনারাই তো প্রবাসে তাদের সবচাইতে আপনজন, গুরুজন এবং আস্থাভাজন। এই মূহূর্তে তাদের পাশে আপনাদের দাঁড়ানো খুব প্রয়োজন।
 
তাদের সঠিক দিকনির্দেশনা দিন। আপনাদের কূটনৈতিক সম্পর্ক দিয়ে ওই দেশের সরকারের সাথে আলোচনা করুন। তাদের বুঝান আমাদের ভাইয়েরা তাদের দেশের জন্য কত অবদান রেখেছে।  বাংলাদেশিরা কতটা শান্তি প্রিয় তার প্রমাণ জাতিসংঘের শান্তি বাহিনীতে তাকালে বোঝা যায় অথচ আমাদের জাতির চরিত্রের দিকে তারা আঙুল তুলছে এটা আমরা কি করে মেনে নেই?  এই সমস্যার সমাধানে আপনারাই পারেন অগ্রণী ভূমিকা পালন করতে। আপনাদের কাছে আকুল আবেদন দয়া করে এই সমস্যার সমাধান করুন।
 
প্রবাসীদের সঠিক দিকনির্দেশনা দিন।  আমি মালয়েশিয়ায় অবস্থানরত সকল সাংবাদিক ভাইদের অনুরোধ করছি আপনারা আমাদের ভাইদের পাশে দাঁড়ান। গর্জে উঠুক আপনাদের কলম। আপনাদের ওপর তাদের অনেক ভরসা। এটাই প্রকৃত সময় আপনাদের পেশাদারিত্ব প্রমাণ করার। আপনারা এক একজন তাদের এক একটি আশার বিন্দু। দয়া করে তাদের নিয়ে লেখেন। আমি আরো অনুরোধ করবো, মালয়েশিয়ায় বিভিন্ন কমিউনিটির ভাইদের প্রতি। আপনাদেরও দায়িত্ব কম নয়। এগিয়ে আসুন বাড়িয়ে দিন সহযোগিতার হাত।  আমরা সবাই যদি এক হয়ে আমাদের দাবিগুলো তুলে ধরি তাহলে আমি বিশ্বাস করি এর একটি ভালো সমাধান আমরা অবশ্যই পাবো।
 
লেখক : সাবেক শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়।
 
বিবার্তা/এমহোসেন
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2020 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com