দু’টি জেলায় বৃষ্টির পানি ট্যাঙ্ক স্থাপন হচ্ছে

দু’টি জেলায় বৃষ্টির পানি ট্যাঙ্ক স্থাপন হচ্ছে
প্রকাশ : ১১ জুলাই ২০১৬, ১৪:০১:৩৭
দু’টি জেলায় বৃষ্টির পানি ট্যাঙ্ক স্থাপন হচ্ছে
বরগুনা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+
উপকূলীয় বরগুনা ও পটুয়াখালী জেলায় বিশুদ্ধ পানি সরবরাহের লক্ষ্যে রেইন ওয়াটার হার্ভেস্টিং ট্যাঙ্ক স্থাপন কাজ চলছে। 
 
বাংলাদেশ কৃষি মন্ত্রণালয়ের অধীনে ইন্টিগ্রেটেড এগ্রিকালচার প্রোডাক্টিভিটি প্রজেক্টের আওতায় বরগুনা ও পটুয়াখালীতে চার কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) মাঠ পর্যায়ে ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়ন কাজ করছে। 
 
বিএডিসি সূত্র জানিয়েছে, গ্রাম পর্যায়ে প্রায় ৭শ’টি রেইন ওয়াটার হার্ভেস্টিং ট্যাঙ্ক স্থাপন করা হচ্ছে। এর মধ্যে বরগুনায় ৩২৬টি রেইন ওয়াটার হার্ভেস্টিং ট্যাঙ্ক স্থাপন কাজ চলছে।
 
বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) বরগুনার সহকারী প্রকৌশলী জগন্নাথ বিশ্বাস জানান, এ অঞ্চলের অনেক জায়গাতে বিশেষ করে পাথরঘাটার অধিকাংশ ও বরগুনা সদরের অনেক স্থানে প্রাকৃতিক প্রতিবন্ধকতার কারণে নলকূপ বসানো যায় না। দূরদূরান্ত থেকে মানুষকে পুকুরের পানি এনে ব্যবহার করতে হয়। বর্ষা মৌসুমে বৃষ্টির পানি সংরক্ষণ করে তা সারা বছর ধরে পান করতে হয়। 
 
ঠিকাদারী প্রতিষ্ঠান কে কে এন্টারপ্রাইজ ও ব্রাদার্স ট্রেডিং সূত্র জানিয়েছে, রেইন ওয়াটার হার্ভেস্টিং ট্যাঙ্ক স্থাপনে প্রাক্কলন অনুযায়ী ২০ ফুট ৬ ইঞ্চি দৈর্ঘ্যে ও ১৫ ফুট ৬ ইঞ্চি প্রস্থের টিনের চালার ঘরে একটি ট্যাংক থাকবে। চালা থেকে বৃষ্টির পানিতে ট্যাংকটি পরিপূর্ণ হবে। 
 
বিএডিসি বরগুনা ও পটুয়াখালীর নির্বাহী প্রকৌশলী মো. সাজ্জাদ হোসেন জানিয়েছেন, মাঠ পর্যায়ে কাজ এগিয়ে চলছে। কাজ শেষ হলে এই এলাকার সুপেয় পানির অভাবে কাউকে কষ্ট করতে হবে না।
 
বিবার্তা/জিয়া
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2020 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com