বন্যাকবলিত ইসলামপুরে ছাত্রলীগের ত্রাণ বিতরণ

মানবিক সহায়তার দিকে তাকিয়ে আছে বন্যাদুর্গতরা
বন্যাকবলিত ইসলামপুরে ছাত্রলীগের ত্রাণ বিতরণ
প্রকাশ : ১২ আগস্ট ২০১৬, ১২:২৯:৫৯
বন্যাকবলিত ইসলামপুরে ছাত্রলীগের ত্রাণ বিতরণ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+
সাম্প্রতিকালে দেশব্যাপী ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষকে সাহায়তায় অতীতের ন্যায় এবারে মানবতার সেবায় বন্যাকবলিত মানুষের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের নির্দেশনা অনুসারে ছাত্রলীগের ছয়টি টিম দেশব্যাপী বন্যকবলিত দুর্গত মানুষগুলোকে বিভিন্ন ত্রান সামগ্রী ও চিকিৎসাসেবা প্রদান করেছে। ছাত্রলীগের উদ্যোগকে সাধুবাদ জানিয়ে আরো বেশি মানবিক সহায়তার জন্য তাকিয়ে আছে বন্যাদুর্গতরা। 
 
মানবিক সহায়তার অংশ হিসেবে কেন্দ্রীয় নির্দেশনা অনুসারে ছাত্রলীগের একটি টিম বৃহস্পতিবার সারাদিন উত্তরাঞ্চলের বন্যাদুর্গত জামালপুর জেলার ইসলামপুর থানায় বিভিন্ন ত্রাণসামগ্রী পৌঁছে দিয়েছে। এসব ত্রাণসামগ্রীর মধ্যে ছিল চালডাল, চিড়া, গুড়, স্যালাইন ও ওষুধসহ বিভিন্ন খাদ্যদ্রব্য। ত্রাণসামগ্রীবাহী দুটি ট্রলারে করে যমুনা নদীর পাশ্ববর্তী জেলে পাড়া, ব্যাপারী পাড়াসহ বন্যাকবলিত এলাকাগুলোতে প্রায় হাজার প্যাকেট ত্রাণসামগ্রী বিতরণ করা হয়। 
 
স্থানীয়দের সঙ্গে কথা জানা যায়, এবারের বন্যায় ইসলামপুর থানায় যমুনা নদী পাশ্ববর্তী এলাকাগুলোর প্রায় দুই থেকে আড়াই ফুট পানিতে তলিয়ে যায়। গত আটদিন ধরে পানি নেমে গেলেও বন্যার ছাপ এলাকার সর্বত্রই স্পষ্ট দেখা যাচ্ছে। বন্যায় অনেকের ঘরবাড়ি ভেঙ্গে গেছে, ফসলের ব্যপক ক্ষতি হয়েছে। 
বন্যাকবলিত ইসলামপুরে ছাত্রলীগের ত্রাণ বিতরণ
বন্যার পর সরকারি ও বেসরকারি বিভিন্ন পর্যায় থেকে ত্রাণসামগ্রী বিতরণ করা হলেও সেটা মূলত চরভিত্তিক এলাকাগুলোতে বেশি ছিল। নদীর পাশ্ববর্তী মানুষগুলোর কথা অনেকেই ভুলে গেছে।
 
তারা বলেন, বন্যাদুর্গত বলতে সাবই মূলত চর এলাকাকেই বেশি বুঝে থাকে। তাই ত্রাণসামগ্রী নিয়ে সবাই সেদিকেই চলে যেত। অথচ আমাদের ঘরে দুই ফুট করে পানি উঠেছিল। ছাত্রলীগই প্রথম আমাদের ঘরে ত্রাণের সাহায্য নিয়ে উপস্থিত হয়েছে।
 
বৃহস্পতিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, নদীর পাশ্ববর্তী এলাকার মানুষগুলো অনেকেই অর্ধাহারে দিনাতিপাত করছে। বন্যাপরবর্তী রোগের প্রাদুর্ভাব বেশ লক্ষণীয় সেখানে। ছাত্রলীগের ত্রাণবাহী দুটি ট্রলার সেখানে পৌঁছালে নদীর পাড়ে শত শত মানুষ ত্রাণের আশায় জড়ো হতে থাকে। নারী-পুরুষ-শিশু-বৃদ্ধ কে নেই সেই সারিতে। সামান্য একটু ত্রাণের আশায় তাদের সে কি প্রাণান্তকর চেষ্টা।  
 
ত্রাণ বিতরণের অভিজ্ঞতার কথা জানতে চাইলে ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক লালন বলেন, ছাত্রলীগের ইতিহাস ত্যাগের ইতিহাস। দেশের প্রতিটি দুর্যোগে ছাত্রলীগ সাধারণ জনগনের সামনে দাঁড়িয়েছে। এবারো এরই অংশ হিসেবে ভয়াবহ বন্যাদুর্গত ইসলামপুর থানার মানুষের পাশে দাঁড়াতে ছাত্রলীগ কর্মীরা এগিয়ে আসে। কিন্তু ত্রাণ বিতরণের সময় দেখা যায় চাহিদার তুলনায় যোগান ছিল অত্যন্ত সীমিত। অনেকে মানুষ আসলেই কষ্টে আছে।
 
সার্বিক বিষয়ে জানতে চাইলে ছাত্রলীগের ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক ইয়াজ আল রিয়াদ বলেন, শুধু জামালপুর নয় কেন্দ্রীয় নেতাদের নির্দেশনা অনুসারে কেন্দ্রীয় নেতাদের ছয়টি টিম দেশের বন্যা কবলিত দুর্গত মানুষগুলোর পাশে দাঁড়াতে নিজস্ব সামর্থ্য অনুযায়ী চেষ্টা করেছে। তবে এখনো অনেক মানুষ ত্রাণ সহায়তা থেকে বঞ্চিত আছে। তাদের সহায়তায় সমাজের বিত্তবানদেরকেও এগিয়ে আসতে হবে।
বন্যাকবলিত ইসলামপুরে ছাত্রলীগের ত্রাণ বিতরণ
ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক লালনের নেতৃত্বে ইসলামপুর থানায় ত্রাণসামগ্রী বিতরণ টিমে ছিলেন কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি সাকিব হাসান সুইম, শোয়াইবুর তরফদার শোয়েব, দুর্যোগ ও ত্রাণব্যবস্থাপনা বিষয়ক সম্পাদক ইয়াজ আল রিয়াদ, উপ দপ্তর সম্পাদক সাইদুল ইসলাম, উপ পরিবেশ বিষয়ক সম্পাদক হিল্লোল সরকার, উপ গ্রন্থনা ও প্রকাশনা  বিষয়ক সম্পাদক সুষ্ময় দে, বুয়েট শাখা ছাত্রলীগের সভাপতি শুভ্র জোত্যী টিকাদার, সাধারণ সম্পাদক আবু সাইদ কনক, কবি নজরুল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আপেল মাহমুদ, ডুয়েট ছাত্রলীগের সভাপতি মো. নাছির উদ্দিন ও নেত্রকোনা জেলা ছাত্রলীগ এর সভাপতি ফয়জুর মোর্শেদ অমিসহ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ছাত্রলীগসহ স্থানীয় ছাত্রলীগ নেতাকর্মীরা।
 
বিবার্তা/আকাশ/জিয়া
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com