ত্রাণ পেতে ১ হাজার টাকা ঘুষ

ত্রাণ পেতে ১ হাজার টাকা ঘুষ
প্রকাশ : ২২ আগস্ট ২০১৬, ২০:২৫:১৭
ত্রাণ পেতে ১ হাজার টাকা ঘুষ
লালমনিহাট প্রতিনিধি
প্রিন্ট অ-অ+
লালমনিরহাটের আদিতমারীর তিস্তার চরাঞ্চলে ত্রাণ বিতরণ করবে রেডক্রিসেন্ট সোসাইটি। সেই ত্রাণ পেতে তালিকা তৈরির দায়িত্ব দেওয়া হয় স্থানীয় বিএনপি নেতার ছেলে আলমগীর হোসেন আলমকে। তিনি তালিকা তৈরির নামে প্রত্যেকের কাছ থেকে এক হাজার টাকা নিয়েছেন বলে গ্রাম আদালতে ১৮টি অভিযোগ জমা পড়েছে।
 
সোমবার দুপুরে মহিষখোচা ইউনিয়ন পরিষদের গ্রাম আদালতে পৃথকভাবে এ ১৮টি অভিযোগ জমা দেন ভুক্তভোগীরা। 
 
গ্রাম আদালতে দায়ের করা অভিযোগে জানা গেছে, রেডক্রিসেন্টের ত্রাণ বিতরণের ক্ষতিগ্রস্ত একশত পরিবারের তালিকা তৈরির দায়িত্ব পান বিএনপি নেতা ওসমান গণির ছেলে ও ইসলামিক ফাউন্ডেশনের রিসোর্স সেন্টারের কেয়ারটেকার আলমগীর হোসেন। তার সহযোগী ছিলেন ওই এলাকার নিখিল চন্দ্রের ছেলে স্বপন চন্দ্র। 
 
অভিযোগকারীরা জানান, আলম ও স্বপন বাড়ি বাড়ি গিয়ে জানায়, একটি সংগঠন ৫ হাজার টাকা মূল্যের ত্রাণ দেবে। তাই ক্ষতিগ্রস্তদের তালিকা করতেই তারা এসেছেন। আর এ তালিকায় নাম দিতে জনপ্রতি এক হাজার টাকা লাগবে। যা উর্ধ্বতন কর্তৃপক্ষকে দিয়ে বরাদ্দ নিতে হবে। এ কথা শুনে অনেকেই এক হাজার করে টাকা দিয়ে তালিকায় নাম লেখান। 
 
পরে রেডক্রিসেন্টের সেই ত্রাণ বিতরণ করা হয়। ত্রাণের মধ্যে নগদ দেড় হাজার টাকা ও কিছু পণ্য দেওয়া হয়। এ সময় ক্ষতিগ্রস্তরা স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে অবশিষ্ট টাকা ও ত্রাণের ব্যাপারে জানতে চাইলে ঘুষ গ্রহণের বিষয়টি সবার নজরে আসে। 
 
ভিক্ষুক সাহিনা ও জোসনা জানান, ভিক্ষা করে সঞ্চয় করা টাকা থেকে ৫শ’ টাকা দিয়েছেন তালিকায় নাম ওঠাতে। বাকি টাকা না দেওয়ায় তাকে টোকেন দেওয়া হয় নি। অবশেষে ঋণ নিয়ে এক হাজার করে টাকা বুঝে দিয়ে টোকেন পেয়েছেন। 
 
অভিযোগকারী হামিজ(৬০), হাজরা বেগম(৫৫), পিয়ার জাহান(৬২) ও আনছার আলী জানান, তাদের বলা হয়েছিল তিন কিস্তিতে দেড় হাজার টাকা, ৩০ কেজি চাল, ডাল, তেল, শাড়ি, লুঙ্গিসহ অনেক কিছুই দেয়া হবে। সব মিলে তাদেরকে ৫/৭হাজার টাকার ত্রাণ দেয়া হবে। আর এজন্য আলম তাদের কাছ থেকে এক হাজার টাকা করে নিয়েছে।
 
অভিযুক্ত আলমগীর হোসেন আলম জানান, জোর করে নয়, অনেকেই খুশি হয়ে এক-দুইশত টাকা দিয়েছেন। 
 
জেলার রেডক্রিসেন্ট সোসাইটির সাধারণ সম্পাদক বাদল আশরাফ জানান, যার বিরুদ্ধে ঘুষ গ্রহণের অভিযোগ উঠেছে, তিনি রেডক্রিসেন্টের কেউ না। রেডক্রিসেন্ট ফ্রি সেবা দেয়। বিনিময় নেয় না। 
 
মহিষখোচা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোসাদ্দেক হোসেন চৌধুরী অভিযোগ প্রাপ্তির সত্যতা নিশ্চিত করে জানান, অভিযুক্তদের নোটিশ করে গ্রাম আদালতে বিচার করা হবে। 
 
বিবার্তা/সাজু/নাজিম
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com