ময়মনসিংহে দুঃস্থ মহিলাদের নিয়ে ভিজিডির প্রশিক্ষণ

ময়মনসিংহে দুঃস্থ মহিলাদের নিয়ে ভিজিডির প্রশিক্ষণ
প্রকাশ : ২৫ আগস্ট ২০১৬, ২০:২৬:২৬
ময়মনসিংহে দুঃস্থ মহিলাদের নিয়ে ভিজিডির প্রশিক্ষণ
ময়মনসিংহ ব্যুরো
প্রিন্ট অ-অ+
ময়মনসিংহ জেলার ফুলপুর ও তারাকান্দা উপজেলায় ফেইথ অ্যান্ড হোপ ওয়েলফেয়ার  এসোসিয়েশনের (এনজিও) মাধ্যমে ২০১৫-২০১৬ চক্রের আওতায় ২৯৬২ জন দরিদ্র এবং দুঃস্থ গ্রামীণ সুবিধাভোগী মহিলাকে নিয়ে প্রশিক্ষণ শুরু হয়েছে। ৩১ ডিসেম্বর পর্যন্ত এই প্রশিক্ষণ চলবে। 
 
২০১৬ সনের  ২য় কোয়ার্টারে মে এবং আগস্ট মাসে ৬১০ জন এবং ২০১৫ সালে ১৮৩০ জনসহ এ পর্যন্ত ২৪৪০ জন নারীকে  প্রশিক্ষণ দেয়া  হয়েছে। ফুলপুর ও তারাকান্দা উপজেলার মহিলা বিষয়ক কর্মকর্তাদের সার্বিক পর্যবেক্ষণের মাধ্যমে এবং কৃষি  সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি অফিসার ও সংশ্লিষ্ট এনজিও’র  প্রশিক্ষকরা প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। 
 
দুঃস্থ গ্রামীণ সুবিধাভোগী মহিলাদের উন্নয়ন কর্মসূচির অংশ হিসেবে (ভিজিডি) সরকারের মহিলা বিষয়ক অধিদপ্তরের একটি কর্মসূচি। এই কর্মসুচির উদ্দেশ্য হলো, দুঃস্থ গ্রামীণ মহিলাদের আর্থ-সামাজিক অবস্থার ইতিবাচক উন্নয়ন করা। যাতে তারা বিদ্যমান খাদ্য নিরাপত্তাহীনতা, অর্থনৈতিক নিরাপত্তাহীনতা এবং নিম্ন সামাজিক মর্যাদার অবস্থানকে সফল ভাবে অতিক্রম করে করতে পারে। 
 
এ সমস্ত সুবিধাভোগীদের প্রত্যেককে ইউনিয়ন পরিষদের মাধ্যমে বিনামুল্যে ২ বছর পর্যন্ত চাল প্রদান করা হয়ে থাকে। যা এনজিও কর্তৃক তাদের জীবন দক্ষতা, পুষ্টি সেবা, অধিকার ও সামাজিক সচেতনতামুলক প্রশিক্ষণ প্রদান করা হয়ে থাকে। এরই অংশ হিসাবে ফেইথ অ্যান্ড হোপ ওয়েলফেয়ার এসোসিয়েশনের (এনজিও) মাধ্যমে ফুলপুর ও তারাকান্দা উপজেলায় ২২টি ইউনিয়নে এই প্রশিক্ষণ চলছে।
 
বিবার্তা/আনোয়ার/কাফী
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com