কুমিল্লার কামারপাড়ায় প্রাণচাঞ্চল্য

কুমিল্লার কামারপাড়ায় প্রাণচাঞ্চল্য
প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৬, ১২:৫৪:৫৬
কুমিল্লার কামারপাড়ায় প্রাণচাঞ্চল্য
কুমিল্লা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+
কোরবানীর ঈদের বাকি আর মাত্র কয়েকদিন। তাই কামার পাড়ায় ফিরে এসেছে প্রাণচাঞ্চল্য। বছরের অন্য সময়গুলোতে কাজের তেমন একটা চাপ না থাকলেও এই সময়টাতে বেশ ব্যস্ত হয়ে পড়েন কামাররা। 
 
ঈদের এই সময়টাতে কোরবানির পশু কেনার পাশাপাশি দা, ছুরি, কাঠের খাইট্যা, চাপাতি, বটি ইত্যাদি সরঞ্জাম কেনার জন্য মৌলভি থেকে শুরু করে ভাড়ায় মাংস কাটেন এমন পেশাদার কসাইরাও দা, ছুরি কেনার জন্য ছুটে যান কামারের দোকানে।
 
কুমিল্লায় প্রায় আড়াই শতাধিক কামারের দোকান রয়েছে। ৮০ বছরের পুরনো নগরীর চকবাজার কামারপাড়া জেলার সবচেয়ে প্রাচীন কামারপাড়া হিসেবে পরিচিত। এ কামারপাড়ায় রয়েছে ৪০টি কামারের দোকান।
 
এছাড়াও রাজাপাড়া, রাজগঞ্জ, ইপিজেড রোড, রানির বাজার, দেশওয়ালিপট্রি, বিবির বাজারে বিচ্ছিন্নভাবে রয়েছে কিছু কামারের দোকান।
 
রাজাপাড়ার কামার পলাশে মণ্ডল বলেন, সারাবছর কাজের চাপ তেমন একটা থাকে না। এই ঈদ আসলে যা একটু ব্যবসা করতে পারি। ঈদের ১৫/২০ দিন আগে থেকে শুরু হয়ে ঈদের ৪/৫ দিন পর পর্যন্ত বেশ ভালোই বেচাকেনা হয়।
 
এই সময়টাতে কোনো কোনো দোকানে প্রতিদিন ২৫/৩০ হাজার টাকা বেচাকেনা হয় বলে জানান তিনি।
 
দরদাম সম্পর্কে জানতে চাইলে তিনি জানান, লোহার ছুরি ৬০ টাকা, রেতের ছুরি ১৫০ টাকা, চাপাতি ৩০০ থেকে ৩৫০ টাকা, লোহার দা ৩০০ টাকা, স্প্রিং এর দা ৫০০ টাকা, বটি ১৫০ থেকে ৩০০ টাকা, চাপড় ১৫০ টাকা থেকে ৩০০ টাকায় বিক্রি হয়।
 
বিবার্তা/রাহাত/নাজিম
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2019 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com