‘বিনা নোটিশে’ ৫ শতাধিক শ্রমিক ছাটাই

‘বিনা নোটিশে’ ৫ শতাধিক শ্রমিক ছাটাই
প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০১৬, ১৮:৩৮:৫৩
‘বিনা নোটিশে’ ৫ শতাধিক শ্রমিক ছাটাই
গাজীপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+
ঈদের ছুটির অতিরিক্ত দুই দিন ছুটি কাটানোর অপরাধে কালিয়াকৈরে একটি স্যুয়েটার কারখানার ৫ শতাধিক শ্রমিককে বিনা নোটিশে ছাটাই করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। প্রতিবাদে শ্রমিকরা কারখানার মূল ফটকের সামনে জড়ো হয়ে বিক্ষোভ মিছিল করেছে। উপজেলার বাড়ইপাড়া এলাকার হেসং বিডি লিমিটেড নামের একটি স্যুয়েটার কারখানায় বুধবার দুপুরে এ ঘটনা ঘটে। 
 
ছাটাই হওয়া বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, ঈদের আট দিন ছুটি শেষ হয় ১৮ সেপ্টেম্বর রবিবার। সোমবার যথারীতি কারখানা চালু হলেও ওই কারখানার ৭ শতাধিক শ্রমিক কাজে যোগ দিতে পারেনি। পরে মঙ্গলবার শ্রমিকরা কাজে যোগ দিতে গেলে তাদেরকে কারখানা থেকে বের করে দেয়া হয়। আবার কিছু শ্রমিক সোমবার ও মঙ্গলবার দুই দিন কাজে যোগ দিতে পারেনি। তাদেরকেও বের করে দেয়া হয় এবং আবেদন করতে বলে কারখানা কর্তৃপক্ষ। কারখানা কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী শ্রমিকরা কারখানায় যোগদান করার জন্য সোমবার এবং মঙ্গলবার সকাল পর্যন্ত আবেদন করেন। আবেদন করলেও কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদেরকে কাজে যোগ দিতে না দিয়ে তাদেরকে ছাটাই করা হয়েছে।
 
শ্রমিকরা জানান,  বুধবার বেলা সাড়ে ১১টার দিকে কাজে যোগদানের দাবিতে কারখানার সামনে বিক্ষোভ মিছিল করতে থাকে তারা। কারখানার শ্রমিক নেতারা এসে শ্রমিকদের বুঝিয়ে বাড়িতে চলে যেতে বলে এবং দুপুরের পর একটা সিদ্ধান্ত জানিয়ে দেয়া হবে বললে শ্রমিকরা ফিরে যায়। পরে দুপুরের খাবারের পর শ্রমিকরা পুনরায় কারখানার সামনে এসে জড়ো হলে কারখানার শ্রমিক নেতারা এসে জানায়, ‘যারা একদিন অনুপস্থিত ১৭০ জনের চাকুরি বহাল রয়েছে। আর দুই দিন অনুপস্থিত ৫ শতাধিক শ্রমিককে ছাটাই করা হয়েছে।’
 
কারখানার শ্রমিক নেতা (পিসি সদস্য) কামাল হোসেন জানান, ‘বিষয়টি নিয়ে আমরা কারখানা কর্তৃপক্ষের সাথে আলোচনা করেছি। আলোচনায় একদিন অনুপস্থিতদের চাকুরিতে বহাল রাখা হয়েছে এবং দুইদিন অনুপস্থিতদেরকে ছাটাই করা হয়েছে। তবে তাদেরকে আগে থেকে কোনো নোটিশ করা হয়নি। নিয়ম অনুযায়ী একটানা কোনো শ্রমিক ১০ দিন অনুপস্থিত থাকলে তার চাকরি থাকে না। কিন্তু শ্রমিকরা মাত্র দুইদিন অনুপস্থিত ছিলো। এটা নিয়মবহির্ভূত। ছাটাইকৃত শ্রমিকদের অবিলম্বে চাকরিতে বহাল করা না হলে বৃহত্তর আন্দোলন কর্মসূচি পালন করা হবে।
 
হেসং বিডি লিমিটেডের অ্যাডমিন দুলাল জানান, কারখানার নিয়ম অনুযায়ী তাদেরকে ছাটাই করা হয়েছে। আর যারা কারখানায় ঢোকার উপযোগী তাদেরকে কারখানায় ঢুকানো হচ্ছে।
 
বিবার্তা/তুহিন/রয়েল
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com