ত্রিশালে গাছ পরিচর্যায় ট্রি হেলথ কার্ড বিতরণ

ত্রিশালে গাছ পরিচর্যায় ট্রি হেলথ কার্ড বিতরণ
প্রকাশ : ০১ অক্টোবর ২০১৬, ১৪:৩৭:০৪
ত্রিশালে গাছ পরিচর্যায় ট্রি হেলথ কার্ড বিতরণ
ত্রিশাল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+
বাংলাদেশে এই প্রথম বৃক্ষ রোপণের পাশাপাশি রক্ষণাবেক্ষণ ও তরুণ সমাজকে গাছের পরিচর্যার প্রতি আগ্রহী করে তুলতে ময়মনসিংহের ত্রিশালে ট্রি হেলথ কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। শনিবার সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে এ কার্ডের উদ্বোধন করেন ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু জাফর রিপন। 
 
এ সময় ত্রিশাল উপজেলার ১২টি ইউনিয়নের সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে একযোগে ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা বিতরণ করা হয়। 
 
ত্রিশালের ধানীখোলা উচ্চ বিদ্যালয়, বইলর রহমানিয়া উচ্চ বিদ্যালয়, কালির বাজার উচ্চ বিদ্যালয়, আহমদাবাদ উচ্চ বিদ্যালয়, রামপুর উচ্চ বিদ্যালয়, নজরুল একাডেমী, মোহাম্মদপুর উচ্চ বিদ্যালয়, সাখুয়া উচ্চ বিদ্যালয়, গুজিয়াম আমিরাবাড়ী উচ্চ বিদ্যালয়, সানকিভাঙ্গা উচ্চ বিদ্যালয়, পোড়াবাড়ি উচ্চ বিদ্যালয়ের ১১টি পয়েন্টে  একযোগে এ চারা শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয়। সাথে দেয়া হয় নতুন চালু  হওয়া একটি হেলথ কার্ড। 
 
জানা যায়, ত্রিশাল উপজেলার ১২টি ইউনিয়নে ২৯০টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রতি শিক্ষার্থীর হাতে একটি করে ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা বিতরণেল লক্ষ্যে গত এপ্রিলে সব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের নিয়ে মতবিনিময় সভার মাধ্যমে এ উদ্যোগে নেয়া হয়। এরই ধারাবাহিকতার উপজেলার মঠবাড়ী ইউনিয়নে পোড়াবাড়ী উচ্চ বিদ্যালয়ের এক হাজার শিক্ষার্থীর হাতে তুলে দিয়ে এ কর্মসূচির শুভ সূচনা করা হয়। শিক্ষার্থীরা চারা পেয়ে বাড়ির আঙ্গিনায় ও প্রতিষ্ঠানে রোপণ করে। কিন্তু এতেই শেষ নয়, ব্যতিক্রম কিছু উপহার দিলেন ত্রিশাল উপজেলা প্রশাসন।
 
গাছগুলোর পরিচর্যা ও শিক্ষার্থীদের মাঝে সচেতনতা বাড়াতে বিতরণ করা ট্রি হেলথ কার্ড শিরোনামে একটি নোট দেয়া হয়। নোটে প্রতিটি শিক্ষার্থী প্রতি মাসে গাছটি কিভাবে পরিচর্যা করেছে, তা শিক্ষা প্রতিষ্ঠানকে জানানোর নির্দেশনা রয়েছে। পাশাপাশি তারা গাছের পরিচর্যাকালে যে সব সমস্যার মুখোমুখি হবে, সেগুলো উল্লেখ করবে। অন্যদিকে প্রশাসন নিয়োজিত একটি মনিটরিং গ্রুপ কাজ করবে সেসব সমস্যার সমাধানে। 
 
জানা গেছে, কোমলমতি শিক্ষার্থীদের উৎসাহ বাড়াতে রয়েছে বার্ষিক পুরস্কার। যে সব শিক্ষার্থী গাছটি সুন্দরভাবে রক্ষণাবেক্ষণ করবে, তাদেরকে বছর শেষে পুরস্কৃত করা হবে। উপজেলা প্রশাসনের এমন উদ্যোগে সবুজ বনায়ন ও পরিচর্যায় ব্যাপক সাড়া পড়েছে উপজেলা ব্যাপী। শিক্ষার্থী অভিভাবকসহ পরিবারের সদস্যরা সরবরাহ করা চারাটি রক্ষণাবেক্ষণে গুরুত্ব দিচ্ছে। 
 
শুকতারা বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক কামাল হোসেন আকন্দ জানান, ‘আমার প্রতিষ্ঠানে সাড়ে সাতশ শিক্ষার্থীর মাঝে তিনটি করে চারা বিতরণ করা হয়। চারা পেয়ে শিক্ষার্থীরা খুব খুশি এবং ট্রি হেলথ কার্ডের মাধ্যমে তারা ব্যাপক অনুপ্রেরণা পেয়েছে।’
 
নজরুল বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম বলেন, ‘আমার প্রতিষ্ঠানের ১৫শত ছাত্রী আজ চারা হাতে পেয়ে অনেক আনন্দিত। এমনকি অনেকের অভিভাবক সাথে এসে চারা নিয়ে গেছেন। হেলথ কার্ড বিতরণের মাধ্যমে গাছের পরিচর্যা নিয়ে অভিভাবক মহলেও ব্যাপক উৎসাহ সৃষ্টি হয়েছে।’
 
উপজেলার সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহিদ আমীন বলেন, ‘আমার ইউনিয়নে প্রায় ১০ হাজার শিক্ষার্থীর হাতে গাছের চারা তুলে দিয়েছি। এ উদ্যোগ বনায়নের মাধ্যমে বাংলাদেশকে সমৃদ্ধ করার একটি যুগান্তকারী প্রয়াস।’
 
ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু জাফল রিপন বলেন, প্রধানমন্ত্রীর সবুজ বনায়নের প্রতি নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে আমরা উপজেলা প্রশাসন থেকে তিন লাখ পাঁচ হাজার চারা বিতরণ করেছি। এ গাছ যাতে অযত্নে মরে না যায়, সে ব্যাপারে শিক্ষার্থীদের উৎসাহী করতে বাংলাদেশে এই প্রথম আমরা চালু করি ট্রি হেলথ কার্ড।’ 
  
বিবার্তা/নোমান/পলাশ/জিয়া
 
 
 
 
 
 
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2018 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com