সরকারের ভয়ের প্রধান কারণ ছাত্রদল : নাজমুল

সরকারের ভয়ের প্রধান কারণ ছাত্রদল : নাজমুল
প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০১৫, ১৮:১৫:৩৩
সরকারের ভয়ের প্রধান কারণ ছাত্রদল : নাজমুল
রাজকুমার নন্দী
প্রিন্ট অ-অ+

ছাত্রদলই বিএনপির ভবিষ্যৎ-এমন দাবি করে সংগঠনটির কেন্দ্রীয় সহ-সভাপতি নাজমুল হাসান বলেছেন, সরকারের ভয়ের প্রধান কারণ ‘এই’ ছাত্রদল। এ জন্য সংগঠনটির শীর্ষ নেতাদের নামে একের পর এক মিথ্যা মামলা দেওয়া হচ্ছে। তাদেরকে খুন-গুম করা হচ্ছে। তাই স্বভাবতই শীর্ষ নেতৃবৃন্দ একটু সতর্ক হয়েই চলছেন। এটাকে আত্মগোপন বলা যাবে না।

বুধবার রাজধানীর নয়াপল্টনে ছাত্রদলের কেন্দ্রীয় কার্যালয়ে বিবার্তা২৪.নেট এর ডেপুটি চিফ রিপোর্টার রাজকুমার নন্দীর সঙ্গে একান্ত সাক্ষাতকারে এ সব কথা বলেন তিনি। এ সময় বিএনপির বিগত আন্দোলনে ছাত্রদলের ভূমিকা, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের কমিটি গঠন প্রক্রিয়া, যুদ্ধাপরাধীদের বিচারের প্রসঙ্গসহ ছাত্রদলের নানা দিক নিয়ে কথা বলেন নাজমুল।
 
নাজমুল হাসানের রাজনৈতিক আদর্শের হাতেখড়ি পরিবার থেকেই। দাদা ছিলেন জিয়া ভক্ত। বাবা-মা দু’জনই প্রথমত জিয়াউর রহমান, দ্বিতীয়ত বিএনপি তথা বেগম খালেদা জিয়া ও তারেক রহমান ভক্ত। তাই নাজমুলের আদর্শিক রাজনীতির শুরুটা পরিবার থেকেই। তবে কলেজ থেকে তার প্রত্যক্ষ রাজনীতি শুরু। কলেজের গণ্ডি পেরিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তি হওয়ার পর সমাজ বিজ্ঞান বিভাগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

পরবর্তীতে ঢাবির বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল শাখা ছাত্রদলের সাধারণ সম্পাদক। এরপর ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সদস্য এবং পরবর্তীতে দফতর সম্পাদকের মতো গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন নাজমুল হাসান। বর্তমানে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি।

বিবার্তা২৪.নেট : প্রায় একযুগ ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে ছাত্রদলের কোনো কমিটি নেই। ঢাবির বর্তমান সুপার ফাইভ কমিটিও মেয়াদোত্তীর্ণ। এছাড়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের কমিটিও মেয়াদোত্তীর্ণ। এসব কমিটি গঠনে কেন্দ্রীয় ছাত্রদল কী করছে?

নাজমুল হাসান : হ্যাঁ, এটা ঠিক যে, ঢাকা বিশ্ববিদ্যালয় ও হলগুলোর কমিটি প্রায় ১০ বছর ধরে হচ্ছে না। এর পেছনে মূল কারণ হচ্ছে, ছাত্রলীগ চর দখলের মতো করে ক্যাম্পাস ও হলগুলো দখল করে আছে। যার ফলে ঢাবি ক্যাম্পাস ও  হলগুলোতে  আমরা স্বাভাবিক কর্মকাণ্ড পরিচালনা করতে পারছি না। মধুর ক্যান্টিনভিত্তিক রাজনীতির চর্চা হচ্ছে না। বিশ্ববিদ্যালয় প্রশাসন এমনকি পুলিশ প্রশাসনও আমাদের পদে পদে হয়রানি করছে। তাছাড়া বেশ ক’মাস আমরা গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনেও ব্যস্ত ছিলাম।

 

তবে আমাদেরও কিছুটা উদাসিনতা রয়েছে, যা অস্বীকার করার উপায় নেই। এছাড়া ঢাকার মধ্যে গুরুত্বপূর্ণ ইউনিট কমিটিগুলোও মেয়াদোত্তীর্ণ। তবে আশার কথা হচ্ছে, ছাত্রদল ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদক এসব কমিটি গঠনের ব্যাপারে খুবই আন্তরিক। আশা করছি, শীঘ্রই রেজাল্ট আসবে।

 
বিবার্তা২৪.নেট : এক বছরের বেশি সময় অতিবাহিত হলেও ছাত্রদলের বর্তমান কেন্দ্রীয় কমিটি পূর্ণাঙ্গ হয়নি। প্রতিবন্ধকতা কোথায়? কমিটিই বা কবে পূর্ণাঙ্গ হবে?

নাজমুল হাসান : বর্তমান কমিটি ঘোষিত হওয়ার কিছুদিন পর থেকেই আওয়ামী সরকারের পাতানো নির্বাচন প্রতিহত ও গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনের ডাক দেন দেশনেত্রী বেগম খালেদা জিয়া। এমতাবস্থায় ছাত্রদলের কমিটি করার কোনো সুযোগ ছিল না। ছাত্রদলের প্রতিটা ইউনিটের নেতা-কর্মীরা তখন রাজপথে সক্রিয় ছিল। এছাড়া পুলিশের হামলা-মামলা ও গুম আমাদের স্বাভাবিক কর্মকাণ্ডে বাধা সৃষ্টি করেছে। ছাত্রদল সভাপতিকেও দীর্ঘদিন কারান্তরীণ করে রাখা হয়েছে। তাই কেন্দ্রীয় কমিটি (পূর্ণাঙ্গ করা) গঠনে বিলম্ব হয়েছে। তবে ছাত্রদল নেতৃবৃন্দ দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ, তারা স্বল্প সময়ের ব্যবধানে কমিটি (পূর্ণাঙ্গ কমিটি) ঘোষণা করবেন।

বিবার্তা২৪.নেট : দেশব্যাপী ছাত্রদলের অধিকাংশ কমিটিও মেয়াদোত্তীর্ণ। এর ফলে নতুন নেতৃত্বের বিকাশ ঘটছে না। দ্রুত এসব কমিটি গঠনে কেন্দ্রীয় ছাত্রদল কী করছে?

নাজমুল হাসান : ছাত্রদলের সকল ইউনিট কমিটি দীর্ঘদিন ধরে না হওয়ার পিছনে মূল কারণগুলো আমি আগেই ব্যাখ্যা করেছি। তবে এটা ঠিক, আমরাও এর দায় এড়াতে পারি না। ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদক ম্যাডামের (খালেদা জিয়া) সাথে দেখা করেছেন। ম্যাডাম তাদের প্রয়োজনীয় দিক-নির্দেশনা দিয়েছেন। আশা করছি, গুরুত্ব অনুযায়ী কমিটিগুলো করার ব্যাপারে ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করা হবে।  

সরকারের ভয়ের প্রধান কারণ ছাত্রদল : নাজমুল

বিবার্তা২৪.নেট : বিএনপির বিগত আন্দোলনে দলটির অঙ্গ-সহযোগী সংগঠনের ভেতরে একমাত্র ছাত্রদলই রাজপথে ছিল। কিন্তু ১৫৩ সদস্যবিশিষ্ট বর্তমান কেন্দ্রীয় কমিটির মধ্যে মাত্র ১৫ থেকে ২০ জন রাজপথে সক্রিয় ছিল। অধিকাংশের নিষ্ক্রিয়তার কারণে বর্তমান কমিটি ভেঙ্গে দেয়ার দাবি যৌক্তিক হবে না কেন?

 

নাজমুল হাসান : ছাত্রদলের কমিটি স্বাভাবিক নিয়মেই হয়।  ঘোষিত কমিটির সবাই সমানভাবে কাজ করবে, এটা আশা করা বাস্তবতাবিবর্জিত।  কেউ বেশি বেশি কাজ করবে, কেউ কম কাজ করবে, আবার কেউ একেবারেই কাজ করবে না।  তবে যিনি যেমন কাজ করবেন সামনের কমিটিতে তিনি তেমন ফল পাবেন।  এটাই হওয়া উচিত।

বিবার্তা২৪.নেট : ছাত্রদলের বর্তমান কেন্দ্রীয় কমিটির শীর্ষ ৫ জনের ৪ জন নেতাই আত্মগোপনে।  দেশের অন্যতম বৃহৎ সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল কি তাহলে আন্ডারগ্রাউন্ড কোনো সংগঠনে পরিণত হতে চলেছে?
 
নাজমুল হাসান : ছাত্রদল এ দেশের সবচেয়ে জনপ্রিয় ও বৃহৎ সংগঠন, যার ভিত তৃণমূল পর্যন্ত বিস্তৃত।  ছাত্রদলের নেতৃত্বেই গড়ে ওঠা তীব্র গণ-আন্দোলনে এদেশে স্বৈরাচারী এরশাদের পতন হয়েছে।  অবৈধ ফখরুদ্দিন সরকারের বিরুদ্ধে এই ছাত্রদলই গর্জে উঠেছিল।  এছাড়া দেশের যেকোনো প্রাকৃতিক দুর্যোগসহ ইস্যুভিত্তিক আন্দোলনে ছাত্রদল কর্মসূচি পালন করে।
 
আপনাকে মনে রাখতে হবে, বর্তমান অবৈধ সরকারের ভয়ের প্রধান কারণ হচ্ছে, এই ছাত্রদল।  সেজন্য ছাত্রদলের শীর্ষ নেতাদের নামে একের পর এক মিথ্যা মামলা দেওয়া হচ্ছে।  তাদের নামে হুলিয়া জারি করা হচ্ছে।  সারাদেশে অনেক ছাত্রদল নেতাকে খুন করা হয়েছে, অনেককে গুম করা হয়েছে।  তাই স্বভাবতই ছাত্রদল শীর্ষ নেতৃবৃন্দ একটু সতর্ক হয়েই চলেন।  একে আত্মগোপন বলা যাবে না।  তাছাড়া তাদের নির্দেশেই ছাত্রদল পরিচালিত হচ্ছে।
 
বিবার্তা২৪.নেট : ছাত্রদল আন্দোলন-সংগ্রামে বিএনপির নিউক্লিয়াস হিসেবে পরিচিত।  সেই বিশ্বাসের ওপর ভর করে বিএনপির ভবিষ্যৎ আন্দোলন সফলে বেগম খালেদা জিয়া কি বর্তমান ছাত্রদলের ওপর আস্থা রাখতে পারেন?
 
নাজমুল হাসান : অবশ্যই।  ছাত্রদলই বিএনপির ভবিষ্যৎ।  ছাত্রদল এমন একটি সংগঠন যার ওপর শতভাগ আস্থা রাখা যায়।  দেশনেত্রী বেগম খালেদা জিয়াও ছাত্রদলকে ভালবাসেন।  আমরা যদি দেশব্যাপী সাংগঠনিক কাজগুলো করতে পারি, প্রয়োজন অনুযায়ী নিষ্ক্রিয় কমিটিগুলো ভেঙ্গে নতুন করে করতে পারি, সকল ইউনিটের কমিটিগুলো পূর্ণাঙ্গ করতে পারি; তাহলে আমরা আরো ভাল করবো।
 
বিবার্তা২৪.নেট : অতীতে দেখা গেছে- ছাত্ররা যখন রাজপথে নেমেছে, কেবল তখনই আন্দোলন সফল হয়েছে।  কিন্তু বিগত আন্দোলন সফলে ২০ দলের ছাত্র সংগঠনগুলো নিয়ে কোনো পৃথক ছাত্রজোট গঠিত হতে দেখা যায়নি।  প্রতিবন্ধকতা কোথায় ছিল?
 
নাজমুল হাসান : ছাত্র সংগঠনগুলো জোটগতভাবে আন্দোলন না করলেও একই ইস্যুতে আমরা পৃথকভাবে আন্দোলন করেছি।  ছাত্র সংগঠনের নেতা-কর্মীরাই কিন্তু বেশি গ্রেফতার, আহত, হত্যা ও গুমের শিকার হয়েছে।  ভবিষ্যৎ এবং সময়ের বাস্তবতাই বলে দেবে আগামিতে আমরা কিভাবে আন্দোলন করব?
 
বিবার্তা২৪.নেট : একাত্তরে মহান মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের বিচার হচ্ছে? ইতোমধ্যে অনেকের সাজা কার্যকর হয়েছে।  এটিকে আপনি কিভাবে দেখছেন?
 
নাজমুল হাসান : আমার ব্যক্তিগত অভিমত হচ্ছে, স্বাধীনতা যুদ্ধের সময় যারা নিরীহ মানুষ হত্যা করেছে, মা-বোনদের ধর্ষণ করেছে, অগ্নিসংযোগ করেছে; তাদের বিচার হোক।  তবে এটা শুধু দল দেখে দেখে বিচার করা হলে তা ঠিক হবে না।  আমার জানামতে- আওয়ামী লীগেও অনেক মানবতাবিরোধী অপরাধী আছে, তাদেরও বিচারের কাঠগড়ায় আনা হোক।  তাহলে দেশবাসী বুঝত যে, নিরপেক্ষভাবেই এ বিচারকার্য পরিচালিত হচ্ছে।  অপরাধী সে যে দলেরই হোক না কেন, তার পরিচয় হওয়া উচিত- সে অপরাধী।
 
বিবার্তা২৪.নেট : বিবার্তাকে সময় দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ।
 
নাজমুল হাসান : আপনাকে ও বিবার্তার পাঠকদেরও ধন্যবাদ।
 
বিবার্তা/নন্দী/এমহোসেন.



 

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com