হাতে নিয়ে বই পড়ার মজাই আলাদা: রাজু

হাতে নিয়ে বই পড়ার মজাই আলাদা: রাজু
প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০১৫, ১২:৩৬:৩৮
হাতে নিয়ে বই পড়ার মজাই আলাদা: রাজু
উজ্জল গোমেজ
প্রিন্ট অ-অ+
বাংলাদেশের অনলাইন মার্কেটপ্লেসে রকমারি ডট কম- একটি জনপ্রিয় নাম। এটি বইপ্রেমীদের জনপ্রিয় একটি ই-কমার্স সাইট। তথ্যযুক্তির যুগে এই সাইটটি প্রযুক্তির মাধ্যমে জ্ঞানের বাহন বই সারা বিশ্বে ছড়িয়ে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। 
 
২০১২ সালের ১৯ জানুয়ারিতে অনুষ্ঠানিকভাবে শুরু হয় এ শপের পথ চলা। ১ লাখ ১০ হাজার বই  রয়েছে এই শপে। পার্টটাইম, ফুলটাইম ও কন্ট্রাকচুয়াল সব মিলে ৮০ জন কর্মচারী প্রতিদিন কাজ করছে এই শপে। প্রায় চার বছর ধরে বাংলাদেশ সহ সারাবিশ্বের বাংলা বইপ্রেমীদের জ্ঞানের পিপাসা মেটাতে সফলভাবে প্রযুক্তিগতভাবে সেবা দিয়ে আসছে এই ই-কমার্স সাইট রকমারি ডটকম। এ শপের পাবলিক রিলেশনস অ্যান্ড ইভেন্টেস এর টিম মেম্বারের দায়িত্ব পালন করছেন আবু বকর সিদ্দিক রাজু।
 
রাজধানীর আরামবাগ রকমারি ডটকমের অফিসে কথা হয় তার সঙ্গে। অনলাইনে প্রযুক্তিনির্ভর শপ রকমারি ডটকমের বিভিন্ন বিষয় নিয়ে তিনি কথা বলেন এই প্রতিবেদকের সঙ্গে। সাক্ষাতকারটি গ্রহণ করেছেন বিবার্তা২৪.নেটের নিজস্ব প্রতিবেদক- উজ্জ্বল গমেজ।
হাতে নিয়ে বই পড়ার মজাই আলাদা: রাজু
বিবার্তা২৪.নেট: রকমারি ডট কম শপের শুরুর গল্পটা জানতে চাই।
আবু বকর সিদ্দিক রাজু: প্রতিটি উদ্যোগ শুরু হয় কোনো না কোনো একটা সমস্যা সমাধানের জন্য। আর এর সমাধানের জন্য কোনো না কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান এগিয়ে আসে। আমাদের দেশে ফেব্রুয়ারিতে বইমেলা হয়। এটা আমাদের সারা দেশের জন্য একটা বড় উৎসব। এটা শুধু ঢাকায় আয়োজন করা হয় বড় পরিসরে। দেশের অন্যান্য স্থানে বইমেলার আয়োজন করলেও সারাদেশের মানুষ ঢাকার মতো সুযোগ পাচ্ছে না। এই সমস্যাটা প্রথম ক্লিক করে কয়েকজনের মাথায়। কয়েকজন তরুণ এ বিষয় নিয়ে চিন্তা করেন। তারা হলেন-রাকিব, যুবায়ের আর রনি। এই সম্যাটা কিভাবে সমাধান করা যায়। তারা এ বিষয়ে ভাবতে শুরু করেন। এর সাথে পরে যোগ দেন আরো দুইজন। সব মিলিয়ে রকমারি ডট কম সেই পাঁচ তরুণের ‘ব্রেন চাইল্ড’। সেই থেকে শুরু অনলাইন শপ এই রকমারি ডটকমের।
 
প্রথমে আমরা বিভিন্ন প্রকাশনী থেকে বই সংক্রান্ত তথ্য যোগাড় করে ওয়েবসাইটে আপ করি। কয়েক মাসের প্রাথমিক প্রস্তুতি শেষ করে ২০১২ সালের ১৯ জানুয়ারিতে অনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হয় রকমারি ডট কম’র। রকমারি শব্দটা মুলত বিভিন্নতা নির্দেশ করে। আমাদের ভবিষ্যৎ পরিকল্পনা মানুষের প্রয়োজনীয় সব ধরনের পণ্য পৌঁছে দেয়া। তবে শুরুটা বই দিয়েই।
হাতে নিয়ে বই পড়ার মজাই আলাদা: রাজু
বিবার্তা২৪.নেট: আপনাদের এই অনলাইন শপে বই বিক্রির প্রক্রিয়াটা সংক্ষেপে বলুন।
আবু বকর সিদ্দিক রাজু: বই বিক্রির প্রক্রিয়া যতটা সম্ভব সহজ রাখার দিকে আমাদের নজর সব সময়। আমরাই বাংলাদেশে প্রথম গ্রাহক পর্যায়ে ক্যাশ অন ডেলিভারি কনসেপ্ট চালু করি। মানে পার্সেল হাতে পেয়ে গ্রাহক টাকা পরিশোধ করবে। এই নিয়ে প্রথমে হাসাহাসিও হয়েছে। দুইদিনে ব্যবসা লাটে উঠবে এমন কথাও বলেছেন অনেকে। তবে গ্রাহকের উপর আমাদের আস্থা ছিল।
 
যে কেউ আমাদের ওয়েবসাইট www.rokomari.com এ ছোট্ট একটা রেজিস্ট্রেশন করে নিজেই বই অর্ডার করতে পারেন। কিংবা ১৬২৯৭ নাম্বারে কল করে আমাদের কাস্টমার কেয়ারের মাধ্যমে অর্ডার করতে পারেন। দুরত্বভেদে অর্ডার করার ১-৭ দিনের মাঝে বই পৌঁছে দেয়া হয়। বইয়ের দামের সাথে সামান্য ডেলিভারি চার্জ আছে যা ফিক্সড। মানে আপনি যেখানে বসে যত খুশি বই অর্ডার করেন না কেন ডেলিভারি চার্জ একই থাকবে। অনলাইন অর্ডারে ডেলিভারি চার্জ মাত্র ৩০ টাকা, ফোন অর্ডারে তা ৫০ টাকা।
হাতে নিয়ে বই পড়ার মজাই আলাদা: রাজু
বিবার্তা২৪.নেট: ‘রকমারি ডটকম’ অনলাইন শপে মার্কেটিং বিষয়ে সংক্ষেপে বলুন।
আবু বকর সিদ্দিক রাজু: দুই ধরনের মার্কেটিং আছে। অনলাইন মার্কেটিং আর অফ লাইন মার্কেটিং। অনলাইন মার্কেটিং মূলত ফেসবুক নির্ভর। আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে প্রায় ১৬ লাখ ব্যক্তি লাইক দিয়ে যুক্ত আছেন। এদের বেশিরভাগই জেনুইন রিডার বা পাঠক। আমরা ফেসবুকে বিভিন্ন লেখকদের লেখা পোস্ট করি, তাদের বই নিয়ে লেখার মাধ্যমে পাঠকদের সামনে তুলে ধরি। অফলাইন মার্কেটিং খুব আলাদা কিছু নয়। ব্যানার, ফেস্টুন, বিলবোর্ড, পত্রিকায় বিজ্ঞাপন এসব কার্যক্রমই প্রধান। তবে যে কাজই হোক নিজস্ব আইডিয়া, ব্যতিক্রমি উপস্থাপনা এই বিষয়গুলোর প্রাধান্য থাকে।
 
বিবার্তা২৪.নেট: আপনাদের শপে কোন বয়সের ক্রেতা বেশি?
আবু বকর সিদ্দিক রাজু: আমাদের এই শপে রকমারি বয়সের ক্রেতা রয়েছে। তাবে বেশির ভাগ ক্রেতার বয়স ২০-৪০ বছরের মধ্যে। এটা অনলাইন শপ। ফেসবুকে চলে এর কার্যক্রম। তাই এই শ্রেণির পাঠক বেশি হওয়ার কারণ হলো তারা ফেসবুক ব্যবহার করে। প্রযুক্তির সাথে বেশি সংযু্ক্ত থাকে। আমরাও ফেসবুকের মাধ্যমে তাদের কাছে বই বিষয়ে সহজে উপস্থাপন করতে পারি। তবে প্রায় চার বছরে সব বয়সের পাঠকদের সাথে একটা সংযোগ আমাদের হয়েছে। যারা অনলাইনে অভ্যস্ত নন, তারা ফোন অর্ডারের মাধ্যমে আমাদের সেবা গ্রহণ করছেন।
হাতে নিয়ে বই পড়ার মজাই আলাদা: রাজু
বিবার্তা২৪.নেট: আগে প্রিয়জনকে উপহার  হিসেবে দিত কবিতা, গল্প বা উপন্যাসের বই, এখন দেয় একটা স্মার্ট ফোন- এ বিষয়টি কিভাবে মূল্যায়ন করবেন?
 
আবু বকর সিদ্দিক রাজু: সময়ের সাথে সবই বদলে যায়। মানুষের রুচি, চাহিদা, সংস্কৃতির ধরণ সবই বদলায়। আগে আমাদের হাতে সময় ছিল অনেক। জীবনযাত্রার গতি ছিল ধীর। আপনি বা আমি যে সময়টাতে বড় হয়েছি সে সময়টাতে প্রযুক্তি এত সহজলভ্য ছিল না। তখন কম্পিউটার, মোবাইল, ল্যাপটপ এত জনপ্রিয় ছিল না। এগুলো তো অস্বীকার করার উপায় নাই। আর একটা সমাজের সবাই কখনও বই পড়ে না। একটা শ্রেণি আছে যারা জ্ঞান চর্চার কাজটা করে থাকে। এই শ্রেণির মানুষরা সমাজের জন্য বেশি কনট্রিবিউশন রাখে। যারা জ্ঞান পিপাসু তারা এখনও বই পড়ে। তবে আমাদের দেশে এই সংখ্যা আগের তুলনায় কম। সংখ্যায় কম না, শতকরা হারে কম। তবে এ নিয়ে হা-হুতাশ করার কিছু নাই। আর কাগজের বই পড়া আর ওয়েবে পড়ার মধ্যে কিছু পার্থক্য আছে। আমার কাছে হাতে নিয়ে বই পড়ার মাঝে মজাই আলাদা।
হাতে নিয়ে বই পড়ার মজাই আলাদা: রাজু
বিবার্তা২৪.নেট:  ডিজিটাল পাঠকদের ভবিষ্যৎ নিয়ে কিছু বলুন।
আবু বকর সিদ্দিক রাজু: কিভাবে পড়ছে সেটা গৌণ। পড়াটাই মুখ্য। বই পড়ার মাঝে যে একটা তৃপ্তি আছে, বিমল আনন্দ আছে এটা তাদের মাঝে ফিল করাতে হবে। আর জ্ঞান লাভ করতে হলে বই পড়ার তো  কোনো বিকল্প নাই। তবে আজকের যারা বড় পাঠক শ্রেণি রয়েছে ইন্টারনেট নির্ভর তাদের ভবিষ্যৎ কেমন হবে তা এখন বলা ঠিক হবে না। এটা সময়ই বলে দিবে তখন কি হবে আর কি করতে হবে। আমি এখনও হাতে বই নিয়ে পড়তে মজা পাই। একইভাবে একসাথে ২/৩ টার বেশি বই ক্যারি করতে পারিনা। এখন একসাথে অনেক বই ক্যারি করতে চাইলে আমাকে অবশ্যই ডিজিটাল ফরম্যাটে যেতে হবে। কাগজের বইয়ের উৎপাদন খরচও এখানে একটা ভূমিকা রাখবে। ভবিষ্যৎ কি হবে তা সময় ঠিক করবে। যে বা যারা সময়ের পরিবর্তনের সাথে মানিয়ে নিতে পারবে তারা টিকে যাবে, না পারলে হারিয়ে যাবে।
 
বিবার্তা২৪.নেট: আপনার মূল্যবান সময় দেয়ার জন্য আমাদের বিবার্তা২৪.নেট পরিবার ও সকল পাঠকদের পক্ষ থেকে আপনাকে জানাই অন্তরিক ধন্যবাদ।
আবু বকর সিদ্দিক রাজু: আমাকে কথা বলার সুযোগ করে দেয়ার জন্য আপনার মধ্যদিয়ে আপনাদের বিবার্তা২৪.নেটের সকলকে রকমারি ডটকমের পক্ষ থেকে কৃতজ্ঞতাপূর্ণ ধন্যবাদ জানাই। একইসাথে আপনাদের সব পাঠকদেরও ধন্যবাদ।
 
বিবার্তা/উজ্জল/প্লাবন.
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com