বেশি ভয় পেয়েছিলাম : জুয়েল হাসান

বেশি ভয় পেয়েছিলাম : জুয়েল হাসান
প্রকাশ : ২৮ এপ্রিল ২০১৬, ১১:৫১:১৪
বেশি ভয় পেয়েছিলাম : জুয়েল হাসান
মুস্তাফিজুর রহমান নাহিদ
প্রিন্ট অ-অ+
জুয়েল হাসান। এই সময়ের তরুণ নাট্য পরিচালক। পরিচালনার পাশাপাশি তিনি নাটকও লেখেন। এর মধ্যে তিনি তৈরী করেছেন বেশ কিছু দর্শক নন্দিত নাটক। বর্তমানে কাজ করছেন আরো কিছু ধারাবাহিক, খণ্ড নাটক এবং টেলিছবি নিয়ে। তরুণ মেধাবী এই নাট্য পরিচালকের সঙ্গে সম্প্রতি কথা হয় বিবার্তার সিনিয়র রিপোর্টার মুস্তাফিজুর রহমান নাহিদের।  পাঠকদের জন্য যার কিছু অংশ প্রকাশ করা হলো ।
 
বিবার্তা : বিবার্তা পরিবারের পক্ষ থেকে আপনাকে স্বাগত। কেমন আছেন ?
 
জুয়েল হাসান : খুব একটা ভালো বলা যাচ্ছে না। কাজ নিয়ে খুব বিজি। তবে কাজে ডুবে থাকতে  খারাপ লাগছে না। আমার পক্ষ থেকেও বিবার্তার সবার জন্য শুভেচ্ছা ও শুভ কামনা রইল।
 
বিবার্তা : কী নিয়ে বিজি, ঈদের কাজ ?
 
জুয়েল হাসান : ঠিকই ধরেছেন। ঈদের কাজ নিয়ে সময় কাটাচ্ছি। হাতে আরো কিছু কাজ রয়েছে। ঈদের জন্য ৬ পর্বের একটি নাটক বানাচ্ছি। সঙ্গে কিছু খণ্ড নাটকও রয়েছে। সব মিলে অবসর নেই।
 
বিবার্তা : ঈদের জন্য ধারাবাহিক বানাচ্ছেন, এটির নাম কি, কারা অভিনয় করছেন যদি বিস্তারিত বলতেন ?
 
জুয়েল হাসান : এই নাটকটি আমার লেখা। নাম ‘কলিকালের রোমিও’। এটি একটি হাসির নাটক। ঈদে দর্শকের চাহিদার কথা মাথায় রেখে এটি লেখা হযেছে। এতে বিভিন্ন চরিত্রে সম্ভাব্য অভিনয় শিল্পি মাসুম আজিজ, কচি খন্দকার, হুমায়রা হিমু, সোহান খান, আখম হাসানসহ আরো অনেকে। সব কিছু ঠিক থাকলে আশা করি একটি ভালো কাজ হবে এটি। বাকিটা ভাগ্যের ওপর ছেড়ে দিচ্ছি।
 
বিবার্তা : শুনলাম রবীন্দ্রনাথের গল্প থেকে নাটক বানিয়েছেন ?
 
জুয়েল হাসান : জি কবি গুরুর  সমাপ্তি গল্প অবলম্বনে নাটকটি তৈরি করেছি।  এটির নাম ‘আবার দেখা হবে’। অনেক কষ্ট করে নাটকটির কাজ শেষ করলাম। এখন দর্শক কীভাবে গ্রহণ করে সেই প্রতীক্ষায় রয়েছি।
 
বিবার্তা : রবীন্দ্রনাথের গল্প নিয়ে কাজ করতে গেলে অনেক বেশি সর্তক থাকতে হয়। কারণ  বড় বড় লেখকদের গল্পে কোনো ভুল দর্শক মেনে নেন না। এই ক্ষেত্রে আপনি কতটুকু সচেতন ছিলেন ?
 
জুয়েল হাসান : সত্যি কথা বলতে কি রবীন্দ্রনাথের গল্প নিয়ে কাজ করতে গিয়ে প্রথমে খুব ভয় পেয়ে গিয়েছিলাম। কারণ তার ছোট গল্পের ভক্তের অভাব নেই। আর সমাপ্তি গল্পটা খুব বেশি কমন। ভয়টা সে কারণে আরো বেশি হয়েছিলো। পরে সাহস করে কাজটি করি। আমি চেষ্টা করেছি সর্বোচ্চ সর্তক থেকে কাজটি করার। এই নাটকের প্রতিটি চরিত্র, পোশাক, লোকেশন, আসবাসপত্র সব গল্পের সঙ্গে মিল রেখে করার চেষ্টা করেছি। যদিও এর জন্য আমাকে অনেক কাঠ খড় পোড়াতে হয়েছে। তারপর কিছু ভুল থাকলে অগ্রীম ক্ষমাপ্রার্থী।
 
বিবার্তা : এই নাটকে কারা অভিনয় করেছেন ?
 
জুয়েল হাসান : নাটকটিতে দুজন নতুন ছেলে মেয়েকে দেখা যাবে। এরা হচ্ছে  সজীব আর রুপা। এছাড়া বেশকিছু সিনিয়র শিল্পি এখানে কাজ করেছেন ।  এদের মধ্যে মাসুম আজিজ, সাবিহা জামান, আফরোজা বানু, শিখা মৌ, আশরাফ করিব প্রমুখ। একটি কথা অবশ্যই বলতে হয় সজীব আর রুপা যে এই নাটকে প্রথম কাজ করেছে তাদের অভিনয় দেখে এটা কেউ বুঝতেই পারবেন না।
বেশি ভয় পেয়েছিলাম : জুয়েল হাসান
বিবার্তা : মুভির কী খবর, সব কিছু ঠিকঠাক এগোচ্ছে তো ?
 
জুয়েল হাসান : হ্যাঁ সব ঠিকঠাক এগোচ্ছে। খুব শিগগিরই মুভির কাজ শুরু করবো। ইতিমধ্যে এর কাহিনী লেখা শেষ। প্রযোজকের সঙ্গে কথাও ফাইনাল। এখন কাস্টিং নিয়ে ভাবছি। ব্যাটে বলে মিললেই কাজ শুরু।
 
বিবার্তা : আমাদের দেশে নাটক বা সিনেমা বানাতে গেলে অনেক প্রতিবন্ধকতা দেখা যায়। আপনার মতে এখানে সবচেয়ে বড় বাঁধা কী ?
 
জুয়েল হাসান : ভালো প্রশ্ন করেছেন। এখানে প্রতিবন্ধকতার অভাব নেই। তবে সবচেয়ে বড় বাধা হচ্ছে প্রযোজক। বেশিরভাগ প্রযোজকরা সব কিছু নিজে করতে চান। পরিচালক, রাইটার  বা শিল্পিদের কাজে অযাচিত হস্তক্ষেপ করেন। তাদের এই মানসিকতা ত্যাগ করা উচিত। পরের সমস্যা হচ্ছে চ্যানেল। তারা তো এখন নাটকের কাহিনী বিংবা  শিল্পি দেখেন না। তারা দেখেন কার সঙ্গে ভালো সম্পর্ক। কথাটা খারাপ লাগতে পারে। তবে এটাই সত্য।
 
বিবার্তা/নাহিদ/মহসিন
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com