শেয়ারবাজার ধৈর্য্যের জায়গা: শাকিল রিজভী

শেয়ারবাজার ধৈর্য্যের জায়গা: শাকিল রিজভী
প্রকাশ : ২৭ মে ২০১৬, ১০:৪৮:৫৬
শেয়ারবাজার ধৈর্য্যের জায়গা: শাকিল রিজভী
মুস্তাফিজুর রহমান নাহিদ
প্রিন্ট অ-অ+
মো. শাকিল রিজভী। ঢাকা স্টক এক্সচেজ্ঞের সাবেক সভাপতি এবং বর্তমান পরিচালক। নিয়োজিত রয়েছেন নিজের প্রতিষ্ঠান শাকিল রিজভী স্টক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবেও। দীর্ঘদিন থেকে পুঁজিবাজারের সঙ্গে সংশ্লিষ্টতা রয়েছে এই পুঁজিবাজার বিশ্লেষকের। 
 
সম্প্রতি তাঁর সঙ্গে পুঁজিবাজারের খুঁটিনাটি বিষয় নিয়ে আলাপ হয় বিবার্তার সিনিয়র রিপোর্টার মুস্তাফিজুর রহমান নাহিদের। কথোপকথনেরে চুম্বক অংশ তুলে ধরা হলো পাঠকদের জন্য। 
 
বিবার্তা:  দীর্ঘদিন থেকে পুঁজিবাজার পরিস্থিতি খুবই নাজুক। মাঝে মধ্যে একটু আলোর ছটা পড়লেও তা স্থায়ী হচ্ছে না। এটা কী বিনিয়োগকারীদের অনাস্থার প্রতিফলন ?
শাকিল রিজভী: এ কথা সত্যি যে বেশ কিছুদিন থেকে বাজার পরিস্থিতি খুব একটা অনুকূলে নেই। সে কারণে বিনিয়োগকারীদের আস্থায়ও চিড় ধরেছে। যার প্রভাবও বাজারে পড়েছে। তবে বাজারের গতি ফিরিয়ে আনতে সবার আগে এগিয়ে আসতে হবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের। তাদের বিনিয়োগ না আসলে বাজার বৈরী পরিবেশ থেকে বের হয়ে আসতে পারে না। সাধারণ বিনিয়োগকারীদের একক ভাবে দায়ী করা যায় না। 
 
বিবার্তা: এই পরিস্থিতিতে বিনিয়োগকারীদের কী করণীয় বলে আপনি মনে করেন ?
শাকিল রিজভী: আমি বহুবার বলেছি আমাদের দেশের বেশির ভাগ বিনিয়োগকারীই গুজবে কিংবা অন্যের কথার উপর নির্ভর করে পুঁজিবাজারে বিনিয়োগ করেন। যার ফল শুভর চেয়ে অশুভই বেশি হয়। এর পাশাপাশি বিনিয়োগকারীদের আর একটি সমস্যা রয়েছে। তারা দ্রুত মুনাফা নিশ্চিত চান। ব্যবসা করতে চান তিন দিন বা চার দিনের মধ্যে। এই মানসিকতা ঠিক নয়। শেয়ার বাজার ধৈর্য্যের জায়গা। এখানে কোনোভাবেই ধৈর্য্য হারালে চলবে না। কেউ ধৈর্য্য ধারণ করলে তিনি অবশ্যই ফল পাবেন। 
 
বিবার্তা: ইদানিং বাজারে কিছু দুর্বল কোম্পানির আধিপত্য দেখা যাচ্ছে। এইসব কোম্পানির আধিপত্য ঠেকাতে কী করা উচিত বলে আপনি মনে করেন ?
শাকিল রিজভী: আমার মনে হয় কোনটা দুর্বল আর কোনটি সবল কোম্পানি তা বিনিয়োগকারীরা বিচার করতে পারেন। তারা যদি মনে করেন এইসব কোম্পানিতে বিনিয়োগ করা ঝুঁকিপূর্ণ, তাহলে তারা এখানে বিনিয়োগ করবেন কেন ? বিনিয়োগকারীরাই এসব কোম্পানির আধিপত্য রুখে দিতে পারেন। যেহেতু পুঁজি তাদের তাই তাদেরই ঠিক করা উচিত এটা নিরাপদে রাখবে না ঝুঁকিতে ঠেলে দেবেন।
 
বিবার্তা: বর্তমানে ব্যাংকে সুদের হার এক ডিজিটে নেমে এসেছে। সে কারণে অনেকেই ব্যাংকের চেয়ে পুঁজিবাজারে বিনিয়োগকে নিরাপদ মনে করছেন। বিষয়টি আপনি কীভাবে দেখবেন ?
শাকিল রিজভী: যারা এমনটি ভাবছেন আমি তাদের সঙ্গে একমত। কেউ যদি পুঁজিবাজারে দীর্ঘমেয়াদি বিনিয়োগ করেন তবে বছর শেষে তিনি ব্যাংকের চেয়ে পুঁজিবাজার থেকে ভালো লভ্যাংশ পেতে পারেন। তবে বিনিয়োগটা হতে হবে অনশ্যই ভালো মৌলভিত্তির কোম্পানিতে।
 
বিবার্তা: সংশ্লিষ্টদের মতে পুঁজিবাজারের গতিশীলতা বাড়াতে হলে ভালো মৌলভিত্তির কোম্পানির তালিকাভুক্তির বিকল্প নেই।  আপনার অভিমত কী ?
শাকিল রিজভী: অবশ্যই আমি সংশ্লিষ্টদের সঙ্গে একমত। বাজারে ভালো ভালো কোম্পানি আসলে এর গতিশীলতা বাড়ে। নতুন বিনিয়োগকারীরাও পুঁজিবজারের সঙ্গে যুক্ত হতে চান। শুধু আমাদের দেশেই নয় পৃথিবীর সব দেশেই কর্তৃপক্ষ ভালো মানের কোম্পানিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করতে চান। 
 
বিবার্তা: সমসাময়িক পরিস্থিতি বিবেচনা করে বিনিয়োগকারীদের উদ্দেশ্যে কিছু বলুন।
শাকিল রিজভী: আমার মনে হয় বিনিয়োগকারীদের উদ্দেশ্যে আগেই বলে ফেলেছি। এর সঙ্গে আর একটি বিষয় যোগ করতে চাই। তা হচ্ছে বিনিয়োগ করার আগে কোম্পানি সম্পর্কে ভালোভাবে খোঁজ নিন। প্রতিষ্ঠানটির মালিক কে কিংবা এর সঙ্গে আর কারা যুক্ত রয়েছে তা জেনে নিন। পুঁজি নিরাপদে রাখার এটি একটি উত্তম উপায়।  
 
বিবার্তা/নাহিদ/ মৌসুমী/জিয়া
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com