কথাশিল্পী শওকত ওসমানের স্মরণসভা শনিবার

কথাশিল্পী শওকত ওসমানের স্মরণসভা শনিবার
প্রকাশ : ১২ মে ২০১৬, ২২:১৩:১২
কথাশিল্পী শওকত ওসমানের স্মরণসভা শনিবার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+
অমর কথাশিল্পী শওকত ওসমানের ১৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শনিবার বেলা সাড়ে ১১টায় রাজধানীর কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি সেমিনার হলে  এক স্মরণসভার আয়োজন করা হয়েছে।
 
কথাশিল্পী শওকত ওসমান স্মৃতি পরিষদ আয়োজিত এ স্মরণসভায় স্মৃতিচারণ করবেন শওকত ওসমানের ছেলে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।
 
আয়োজক সংগঠকের সভাপতি ভাষা সৈনিক ও কবি আহমদ রফিকের সভাপতিত্বে স্মরণ সভায় আলোচক হিসেবে উপস্থিত থাকবেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার  সৈয়দ রেজাউর রহমান। স্বাগত বক্তব্য দেবেন অধ্যাপক ডা. রাকিবুল ইসলাম লিটু।
 
কথাশিল্পী শওকত ওসমান ১৯১৭ সালের ২জানুয়ারি পশ্চিমবঙ্গের হুগলি জেলার সবলসিংহপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি মূলত ছিলেন সাম্প্রদায়িক ও মৌলবাদ বিরোধী। এই প্রবাদ পুরুষ আজন্ম শোষকের বিরুদ্ধে তার লেখনির মাধ্যমে শোষিতের কথা বলেছেন।
 
তিনি প্রধানত গল্প ও উপন্যাস রচনা করে বিশেষ খ্যাতি অর্জন করেন। তবে প্রবন্ধ, নাটক, রম্য, রচনা, স্মৃতি কথা, ও শিশুতোষ গ্রন্থের ক্ষেত্রের তিনি বিশেষ অবদান রেখেছেন।
 
তার অনেক উপন্যাস, গল্প, ও নাটক বিভিন্ন ভাষায় অনুবাদ হয়েছে। তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে জননী, ক্রীতদাসের হাসি, সমাগম, চৌরসন্ধি, রাজা উপাখ্যান, কালরাত্রির খণ্ডচিত্র, স্বজন সংগ্রাম ইত্যাদি।
সাহিত্যেকর্মে অবদানের স্বীকৃতি স্বরূপ শওকত ওসমান স্বাধীনতা দিবস পুরস্কারসহ অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন।
 
বিবার্তা/বিপ্লব/রয়েল
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com