স্মার্টকার্ডে তথ্যের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান প্রধানমন্ত্রীর

স্মার্টকার্ডে তথ্যের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান প্রধানমন্ত্রীর
প্রকাশ : ০২ অক্টোবর ২০১৬, ১৬:৩৩:৩১
স্মার্টকার্ডে তথ্যের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান প্রধানমন্ত্রীর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+
স্মার্টকার্ডে নাগরিকদের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,‘যত ধরনের নতুন প্রযুক্তি রয়েছে স্মার্টকার্ডে তা গ্রহণ করা হবে। তবে তার ফায়ারওয়াল থাকতে হবে। পাশাপাশি তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।’
 
এ সময় নাগরিকদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিশ্চিত করার জন্যও তিনি নির্বাচন কমিশন এবং সংশ্লিষ্ট স্মার্টকার্ড প্রদানকারি কতৃপর্ক্ষকে সতর্ক থাকার আহ্বান জানান।
 
রবিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে নির্বাচন কমিশন আয়োজিত স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধনী ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ আহ্বান।
 
প্রধানমন্ত্রী বলেন, এই উন্নত কার্ডই সব রকম সেবা দেবে। ঘরে বসেই এখন অনেক সবকিছু করা সম্ভব হবে। যার সহায়ক হবে এই স্মার্টকার্ড। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন বাস্তব, আমাদের আরেকটি নির্বাচনী অঙ্গীকার পূরণের মাধ্যমে এই কার্ড প্রদানের ফলে আবারও তা প্রমাণিত হলো। আমরা সবাইকে এই কার্ড দিতে পারছি। এটি জাতি হিসেবে আমাদের আরও উন্নত করবে।
স্মার্টকার্ডে তথ্যের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান প্রধানমন্ত্রীর
তিনি আরও বলেন, অনেক প্রযুক্তি আছে, সেসব প্রযুক্তি কাজে লাগিয়ে এই কার্ডের ডাটার নিরাপত্তা জোরদার করতে হবে। কেউ যেন ডাটা ব্যবহার করে কোনো অপরাধ ঘটাতে না পারেন, সতর্ক থাকতে হবে এটি নিয়ে।
 
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন প্রধান নিবাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দীন আহমদ এবং বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর কিমিয়াও ফ্যান। 
 
নির্বাচন কমিশন সূত্র জানায়, স্মার্টকার্ড প্রদানের জন্য দেশের ১০ কোটি নাগরিকের তথ্য নিয়ে একটি ডাটাবেজ তৈরি করা হয়েছে। এর আওতায় ২০১৭ সালের মধ্যে ৯ কোটি নাগরিককে স্মার্টকার্ড প্রদান করা হবে। 
 
বিবার্তা/প্লাবন/সফিকুল
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2017 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com