ভ্যাট অনলাইন প্রকল্প সাড়া জাগাবে

ভ্যাট অনলাইন প্রকল্প সাড়া জাগাবে
প্রকাশ : ০২ মার্চ ২০১৬, ১০:৩১:৩৭
ভ্যাট অনলাইন প্রকল্প সাড়া জাগাবে
ড. আতিউর রহমান
প্রিন্ট অ-অ+
জাতীয় রাজস্ব আহরণে প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে গ্রাহক সেবা ও সরকারের আর্থিক ব্যবস্থাপনাকে আরো সমৃদ্ধ ও দক্ষ করে গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করেছে। এই ব্যবস্থায় সার্বিক মূল্য সংযোজন কর ব্যবস্থাপনা স্বয়ংক্রিয় পদ্ধতিতে সম্পন্ন হবে এবং ব্যাংকিং চ্যানেলের অত্যাধুনিক ইলেকট্রনিকস পেমেন্ট সিস্টেম ব্যবহার করে সহজেই করদাতাগণ মূল্য সংযোজন কর (ভ্যাট বা মূসক) পরিশোধ করতে পারবেন। বর্তমানে মূসক ব্যবস্থাপনার প্রায় সব কাজ ম্যানুয়ালি সম্পাদিত হয়। এতে গ্রাহকদের ভোগান্তি এবং সময়ক্ষেপণের পাশাপাশি জটিলতাও রয়েছে। কিন্তু নতুন এই ব্যবস্থায় করদাতাগণ নিজেরাই তাদের অধিকাংশ কাজ সিস্টেমে স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন করতে পারবেন বিধায় হয়রানি বন্ধের পাশাপাশি ভ্যাট পরিশোধ ব্যবস্থাও সহজ ও স্বচ্ছ হবে ।
 
 
দেশের আর্থিক লেনদেনসমূহকে অধিকতর গতিশীল, স্বচ্ছ ও নিরাপদ করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক ইতোমধ্যে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে এবং তা এরই মধ্যে বাস্তবায়িত হওয়ায় দেশের পেমেন্ট সিস্টেম বর্তমানে বিশ্বমানে ‍উন্নীত হয়েছে । বাংলাদেশ ব্যাংক ইতোমধ্যে ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার পদ্ধতি, ন্যাশনাল পেমেন্ট স্যুইচ, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, অটোমেটেড চেক ক্লিয়ারিং ব্যবস্থা এবং সর্বশেষ রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট পদ্ধতিসহ বিভিন্ন আধুনিক সেবা চালু করেছে, যা দেশের নাগরিকগণ ব্যবহার করার মাধ্যমে প্রভূত উপকৃত হচ্ছেন এবং একই সাথে এই সকল আধুনিক ব্যবস্থা অর্থনীতিকে আরো গতিশীল করার ক্ষে্ত্রেও প্রত্যক্ষ ভূমিকা রেখে চলেছে । এছাড়াও বাংলাদেশ ব্যাংক কর্তৃক তার দৈনন্দিন কার্যক্রম পরিচালনা ও জনগণকে প্রদত্ত অন্যান্য সেবার ক্ষেত্রেও ব্যাপক অটোমেশন সম্পন্ন করেছে, যার সুফল এর কর্মকর্তা, কর্মচারী ও দেশের আপামর জনসাধারণ ভোগ করছেন । যেমন একজন সঞ্চয়পত্র গ্রাহক বাংলাদেশ ব্যাংক হতে সঞ্চয়পত্র ক্রয় করে দেশের যে কোন স্থানে তার ব্যাংক হিসাবে মুনাফা ও আসলের অর্থ গ্রহন করতে পারেন, এর জন্য তাকে কখনই আর ব্যাংকে আসতে হবে না ।
 
চলতি বছরের  জুলাই থেকে নতুন মূসক আইন কার্যকর হচ্ছে। জাতীয় রাজস্ব বোর্ডের আওতায় মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এর বাস্তবায়ন (ভ্যাট অনলাইন) প্রকল্প নেওয়া হয়েছে । কর ব্যবস্থাপনা সংষ্কারের অংশ হিসেবে ২০১২ সালের ২৭ নভেম্বর আইনটি জাতীয় সংসদে গৃহীত হয়। আইন কার্যকর করার জন্য পুরো প্রক্রিয়াকে অটোমেশনের আওতায় নিয়ে আসা হচ্ছে । আইনটি ২০১৬ সালের ১ জুলাই থেকে বাস্তবায়নের জন্য প্রকল্পের আওতায় মূসক ব্যবস্থায় তথ্য ব্যবস্থাপনার প্রবর্তন, মূসক ব্যবস্থাপনা প্রক্রিয়া সংস্কার এবং মূসক বিভাগের সাংগাঠনিক কাঠামোর পুর্নগঠনের মাধ্যমে মূসক ব্যবস্থাপনার আধুনিকায়ন করা হবে। ২০১৬ এর ১ জুলাই থেকে প্রথম মূসক দাখিলপত্র অনলাইন সিস্টেমে গ্রহণ এবং ডিসেম্বর মাসের মধ্যে অটোমেশন প্রক্রিয়া তথা অনলাইন নেটওয়ার্ক সম্পূর্ণরূপে কার্যকর হবে।
 
এ সিস্টেমের মাধ্যমে বাংলাদেশের মূসক ব্যবস্থার যাবতীয় কার্যক্রম অনলাইনে সম্পাদন করা হবে। বর্তমানে মূসক ব্যবস্থার প্রায় সব কাজ সনাতন পদ্ধতিতে সম্পন্ন করা হয়। কিন্তু এই ব্যবস্থা চালু হলে ভ্যাট নিবন্ধন, ভ্যাটের ফরম পূরণ ও জমা দান, নির্ধারিত ভ্যাট পরিশোধ সবকিছু অনলাইনের মাধ্যমে করা যাবে ।
 
সরকারের ব্যাংক হিসাবে তার যাবতীয় আয় ব্যয় এর লেনদেন বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। সরকারের আর্থিক ব্যবস্থাপনায় নিয়োজিত সরকারী হিসাব নিয়ন্ত্রক এর সাথে বাংলাদেশ ব্যাংকের নিবিড় সম্পর্ক রয়েছে । ইতোমধ্যে সরকারী হিসাব ব্যবস্থাপনায় ব্যবহৃত স্বয়ংক্রিয় পদ্ধতি IBAS++ এর সাথে বাংলাদেশ ব্যাংকের কোর ব্যাংকিং সহ অন্যান্য ব্যবস্থার তথ্য লেনদেন স্বয়ংক্রিয় পদ্ধতিতে সম্পন্ন হচ্ছে যা সরকারের আর্থিক ব্যবস্থাপনার একটি উল্লেখযোগ্য অর্জন । এর ফলে সরকারী পরিশোধে (বেতন ও অন্যান্য ভাতাদি) EFTN, BACH এর মতো আধুনিক প্রযুক্তি ব্যবহার করা সম্ভব হচ্ছে । সরকারী আদায়ের ক্ষেত্রেও এরূপ সমন্বিত উদ্যোগ গৃহীত হলে তা সরকারের আর্থিক ব্যবস্থাপনাকে আরও শক্তিশালী করবে এবং অর্থনৈতিক উন্নয়নের গতিধারাও বৃদ্ধি করবে ।
 
বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এ ধরণের যে কোন উদ্যোগকে আমরা পূর্ণ সমর্থন যোগাবো এবং প্রয়োজনীয় সকল সহযোগীতা প্রদান করবো। সরকারী হিসাব নিয়ন্ত্রক এর কার্যালয়, জাতীয় রাজস্ব বোর্ড, অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংক একযোগে একে অপরের সহযোগীতায় যে কোন উদ্যোগ বাস্তবায়নের মাধ্যমে জনসাধারণকে প্রদত্ত সেবায় প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে সর্বোত্তম মানে উন্নীত করতে পারবে বলে আমি বিশ্বাস করি ।
 
লেখক: বাংলাদেশ ব্যাংকের গভর্নর
 
বিবার্তা/জিয়া
 
 
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2020 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com