ভ্রমণকে আরামদায়ক করুন ৮ কৌশলে

ভ্রমণকে আরামদায়ক করুন ৮ কৌশলে
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০১৬, ১১:২৬:০৩
ভ্রমণকে আরামদায়ক করুন ৮ কৌশলে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+
আমরা যখন কোন ট্রিপে যাই আমরা চাই সবকিছু একেবারে পারফেক্ট হবে। আমরা কোনভাবেই সময়, টাকা বা এনার্জি নষ্ট করতে চাই না। একটি চমৎকার ভ্রমণের জন্য অবশ্যই সব কিছু প্লানমাফিক হওয়া জরুরি। আপনি হয়ত ভাবছেন এতটা পারফেক্ট কিভাবে সম্ভব! সেজন্য আপনাকে কিছু আয়োজন তো করতেই হবে। যেমন:
 
মশার আক্রমণ থেকে নিজেকে রক্ষা করুন: যারা হাইকিং করতে পছন্দ করেন তাদের জন্য এটি কিন্তু খুবই জরুরি। পাহাড়ি অঞ্চলে মশার উপদ্রব ভীষণ। অসাবধান হলেই ম্যালেরিয়াসহ নানান মারাত্মক রোগাক্রান্ত হতে পারেন। তাই অবশ্যই অডোমস সাথে রাখুন। আরেকটি বুদ্ধি হল এক বান্ডেল সেজ পাতা সাথে রাখুন। আপনার ক্যাম্পের পাশে এই পাতা জ্বলিয়ে দিলেই হল। আশেপাশে কোথাও কোন মশা থাকবে না।
 
ছোট কন্টেইনারে ক্রিম: ভ্রমনের ব্যাগ হবে ছোট। শুধু জরুরি জিনিস থাকবে সেখানে। ময়েশ্চারাইজার ক্রিমসহ অনেক কিছুই ব্যবহার করি আমরা। কিন্তু পুরো কন্টেইনার নিয়ে গেলে সেটি অনেকখানি জায়গা নিয়ে নেবে। সহজ বুদ্ধি হল ছোট ছোট কৌটায় ক্রিম ঢেলে নেয়া।
 
ছোট প্যাকেট: শ্যাম্পু মিনিপ্যাক কিনতে পাওয়া যায়। একইরকম অনেক প্রসাধনী আছে যা আপনি ছোট সাইজের বাজারেই কিনতে পারবেন। টুথপেস্ট ও মিনি প্যাক পাওয়া যায়। তাই পুরো টিউবটি না নিয়ে ছোট প্যাকেট নিন।
 
তেজপাতা: বাসে, প্লেনে বা ট্রেনে যেভাবেই ভ্রমণ করুন না কেন মোশন সিকনেস হতে পারে। সবচেয়ে সহজ বুদ্ধি হল এক টুকরো তেজপাতা জিবের নিচে রাখুন। এটি বমি বমি ভাব, অস্বস্তি থেকে আপনাকে মুক্তি দেবে। টেস্ট নিয়ে দুশ্চিন্তা করবেন না। তাজপাতা স্বাদে খারাপ নয়।
ভ্রমণকে আরামদায়ক করুন ৮ কৌশলে
অলংকার: অলংকার ছোট ছোট হলেও আদতে অনেক জায়গা নেয়। আর এলোমেলো করে নিয়ে গেলে দেখা যায় কানের দূলের একটি আছে তো আরেকটি খুঁজে পাওয়া যাচ্ছে না। নয়ত সখের মালাটি ছিড়ে গেছে। তাই গুছিয়ে নিন। জুয়েলারি এলবাম তৈরি করতে পারেন। অথবা ছোট ঔষধের কৌটায় নিয়ে নিতে পারেন জিনিসগুলো। সেফটিপিন, চিকন ক্লিপ, ববি পিনের জন্য ব্যবহার করতে পারেন টিকট্যাক বক্স।
 
রোল করে কাপড় ভাঁজ করুন: আমরা যেভাবে কাপড় ভাঁজ করি সেটি একটি ভুল পদ্ধতি। এতে প্রচুর জায়গা নষ্ট হয়। একটা কাপড় বের করার জন্য সব কাপড় এলোমেলো করতে হয়। কিন্তু আপনি যদি রোল করে করে কাপড় ভাঁজ করেন এবং লাগেজে রাখেন দেখবেন কত কম জায়গা লাগছে। আপনার সব দরকারি কাপড় তো জায়গা হবেই একই সাথে কাপড় বের করা এবং গুছিয়ে রাখাও সহজ হবে।
 
ডিওডরেন্ট: মশা কামড়ালে বা কোন পোকার কামড়ে খুব চুলকায়। ভ্রমণে এই অস্বস্তি থেকে বাঁচতে ডিওডরেন্ট স্প্রে ব্যবহার করুন। কামড়ের জায়গাটিতে স্প্রে করে দিন। আরাম বোধ করবেন।
 
কাপড়ের দুর্গন্ধ দূর করুন: ভ্রমণে প্রায়শই কাপড় পরিষ্কার করার বা ধোয়ার সুযোগ হয় না। অপরিচ্ছন্ন ঘর্মাক্ত কাপড় আবার ব্যাগে রাখতে হয়। এতে আপনার অন্য কাপড়গুলোও দুর্গন্ধ হয়ে যেতে পারে। ব্যাগে রাখুন সুগন্ধী সাবান। কাপড়ের দুর্গন্ধ দূর করে এটি একটি তরতাজা অনুভূতি দেবে আপনাকে।
 
বিবার্তা/জিয়া
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2017 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com