ভ্রমণে যেসব জিনিস নিতে নেই

ভ্রমণে যেসব জিনিস নিতে নেই
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০১৬, ০৮:৩৭:৩০
ভ্রমণে যেসব জিনিস নিতে নেই
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+
ভ্রমণে গেলে অনেকে মোটামুটি একটা ব্যাকপ্যাক নিয়ে বের হয়ে যান। অনেকেই আবার একগাদা লাগেজ টানাটানি শুরু করেন। ব্যাগ ভর্তি করে ফেলেন জামাকাপড় দিয়ে। এই ভারি লাগেজ ভ্রমণের অর্ধেক মজা নষ্ট করে দেয়, আর বাড়ি ফিরে দেখা যায় অনেক কিছুই ব্যবহার করার দরকার হয়নি। দেখে নিন ভ্রমণে কী কী নেয়া নিতান্তই অযৌক্তিক।
 
দামি জিনিস: দামী ব্যাগ, ব্যান্ডের পার্স, অলংকার ইত্যাদি আপনার হোটেল রুম অথবা লাগেজ থেকে চুরি হবার সম্ভাবনা বেশি থাকে। ভ্রমণে এসব দামি জিনিস না নেওয়াই ভালো। যদি নিতেই হয় তাহলে অলংকার পরে থাকুন, আর ইলেকট্রনিক জিনিসগুলোও সবসময় সাথে রাখুন।
 
মার্কিং ছাড়া ট্যাবলেট ও ফোন: আপনার ব্যবহৃত স্মার্টফোন, আইপ্যাড ইত্যাদি চেক করুন কিছু সময় পর পর যাতে এগুলো হোটেল, বাস বা কোনো চেক পয়েন্টে হারিয়ে না যায়। হারিয়ে যাবার পর পুলিশ বা এয়ারপোর্ট কর্তৃপক্ষের কাছে যেন তার বর্ণনা দিতে পারেন এর জন্য হয় ওই গ্যাজেটের সিরিয়াল নাম্বার মনে রাখুন অথবা এর সাথে এমন কিছু রাখুন যা সহজে শনাক্ত করা যায়। যেমন একটি উজ্জ্বল রঙের কভার, চোখে পড়ে এমন একটি সেলফোন স্ট্র্যাপ বা চার্ম ইত্যাদি। আপনার বিজনেস কার্ডটাকেও ফোনের কভারের সাথে টেপ দিয়ে লাগিয়ে দিতে পারেন।
 
নিষিদ্ধ খাবার: বিশেষ করে দেশের বাইরে যেতে হলে ব্যাগে করে পানি, পানীয়, জ্যাম বা আচার ধরনের জিনিস নেবেন না। এগুলো কাস্টমসে পেলে ফেলে দেবে। বড় আকারের শ্যাম্পু বা কন্ডিশনারের বোতলও একই কারণে না নেয়া ভালো। এগুলো অযথাই আপনার বোঝা বাড়াবে।
 
পুরনো আমলের রেজর: পুরনো আমলের রেজর অর্থাৎ যেগুলোর ব্লেড আলাদা করে খুলে নেয়া যায় ও পালটানো যায়, এগুলো ব্যাগে না নেয়াই ভালো। নিয়ে নিন ডিসপোজেবল রেজর। এছাড়াও ছুরি, কাঁচি এমনকি ভ্রু প্লাক করার টুইজার না নেয়াই ভালো। এগুলো গন্তব্যে গিয়ে দরকার হলে কিনে নেবেন।
 
ভারি বই: বই পড়তে ভালোবাসেন ঠিক আছে। কিন্তু ভ্রমণে বই হারাতে পারে, সাগরের পানি বা বৃষ্টিতে নষ্ট হতে পারে, আর আপনার লাগেজেরও ওজন বাড়াবে। এ কারণে দরকার হলে ই-বুক নিয়ে নিন। বা বইটির পিডিএফ ভার্সন নিয়ে রাখুন স্মার্টফোনে।
 
অপ্রয়োজনীয় জুতো-জামা: তিন জোড়ার বেশি জুতো নিতান্তই অপ্রয়োজনীয়। একদম হালকা প্লাস্টিকের ফ্ল্যাট স্যান্ডেল নিতে পারেন। কিন্তু এটাও অনেক টুরিস্ট স্পটেই কিনে নিতে পারবেন। এ ছাড়া হাঁটাহাঁটির জন্য এক জোড়া জুতো ও এক জোড়া স্যান্ডেল নিতে পারেন। যেখানে যাচ্ছেন সেখানকার আবহাওয়া বুঝে পোশাক নিতে পারেন। খুব কম পোশাক নিন, যা না নিলেই নয়। কাছাকাছি রঙের নেবার চেষ্টা করুন যাতে এটার সাথে ওটা মিলিয়ে পরতে পারেন।
 
অতিরিক্ত টাকাপয়সা: বেশি টাকা নিয়ে বের হলেন। চোর যদি একবার টের পায় তাহলেই হলো। ভ্রমণে গিয়ে পকেটমার হয়ে বসে থাকতে হবে। খুব বেশি হলে দুটো কার্ড সাথে রাখুন।
 
এছাড়াও যা যা নেয়া অপ্রয়োজনীয়-
● বাসার সব চাবি
● হেয়ার ড্রায়ার/স্ট্রেইটনার
● একাধিক তোয়ালে।
 
বিবার্তা/জিয়া
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2019 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com