জঙ্গিবাদ জিহাদ নয়, সন্ত্রাস: ফতোয়া প্রকাশ

জঙ্গিবাদ জিহাদ নয়, সন্ত্রাস: ফতোয়া প্রকাশ
প্রকাশ : ১৮ জুন ২০১৬, ১৫:১৩:১৬
জঙ্গিবাদ জিহাদ নয়, সন্ত্রাস: ফতোয়া প্রকাশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+
এক লাখ মুফতি, আলেম, ওলামার দস্তখত সংবলিত সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী মানবকল্যাণে শান্তির ফতোয়া প্রকাশ করেছেন বাংলাদেশ জমিয়াতুল উলামার চেয়ারম্যান আল্লামা ফরীদ উদ্দীন মাসউদ। 
 
আজ শনিবার দুপুরে ঢাকা রিপোর্টাস ইউনিটি (ডিআরইউ) গোল টেবিল মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এক লাখ আলেম, মুফতি ও ইমামের ফতোয়া ও দস্তখত সংগ্রহ কমিটির আহ্বায়ক ও ঐতিহাসিক শোলাকিয়া মসজিদের গ্র্যান্ড ইমাম আল্লামা ফরীদ উদ্দীন মাসউদ এটি উপস্থাপন করেন।
 
লিখিত বক্তব্যে আল্লামা ফরিদ উদ্দিন মাসউদ বলেন, ইসলাম শান্তিবাদী, উদার, সহিষ্ণু ও অসাম্প্রদায়িক, ভারসাম্যপূর্ণ সামগ্রিক এক জীবনব্যবস্থা। মহান রাব্বুল আলামীন নবীজিকে (সা.) পাঠিয়েছেন সারাবিশ্বের প্রতিটি বস্তুর জন্য রহমত এবং করুণার আধার হিসেবে। তার এবং তার সঙ্গী সাহাবিদের জীবনে মানুষের প্রতি কল্যাণকামিতার ভূরি ভূরি দৃষ্টান্ত বিদ্যমান।
 
তিনি বলেন, পরিতাপের বিষয় আজ কতিপয় দুষ্কৃতকারী নিজেদের হীনস্বার্থ চরিতার্থের উদ্দেশ্যে মহাগ্রন্থ কোরআন ও হাদিসের অপব্যাখা দিয়ে ইসলামের নামে বিভিন্ন স্থানে সন্ত্রাস ও আতঙ্ক ছড়াচ্ছে। এতে সরলমনা কেউ কেউ বিভ্রান্তির শিকার হচ্ছে। এই উগ্রবাদীরা মূলত ইসলাম ও মুসলিমেরই শক্র নয় মানবতার শক্র। এদের কারণে প্রিয় মাতৃভূমি বাংলাদেশ আজ হুমকির সম্মুখীন।
 
ফরীদ উদ্দীন মাসউদ বলেন, এই সন্ত্রাসীরা ধর্মের নামে আত্মদানে প্রস্তুত। তাই তাদের চৈতন্যের বিভ্রম দূর করা দরকার সবার আগে। তাই ধর্মীয় ও জঙ্গিবাদের বিরুদ্ধে ইসলাম ও মুসলিমদের কঠিন অবস্থান তুলে ধরার এবং কোরআন ও হাদিসের অপব্যাখার অপনোদন করে সঠিক বিষয়টি উপস্থাপনের জন্য একলাখ দেশবরেণ্য আলেম, মুফতি ও ইমামগণের দস্তখতসহ ফতোয়া সংগ্রহ ও তা প্রকাশের সিদ্ধান্ত আসে। এই সন্ত্রাসবিরোধী ফতোয়ার প্রধান দুটি বৈশিষ্ট্য হলো, জঙ্গিবাদীরা যে চেতনা থেকে বিভ্রান্ত হচ্ছে এবং বিভ্রান্তি ছড়াচ্ছে সেগুলো দূর করার চেষ্টা করা।
 
এক লাখ আলেম, মুফতি ও ইমামের ফতোয়া ও দস্তখত সংগ্রহ কমিটির সদস্যসচিব মাওলানা আবদুর রহীম কাসেমীর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সদস্য আল্লামা আলীম উদ্দীন দুর্লভপুরী, মাওলানা হোসাইন আহমদ, মাওলানা আইয়ুব আনসারী, মাওলানা যাকারিয়া নোমান ফয়জী প্রমুখ।
 
বিবার্তা/জিয়া
 
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com