ব্রাজিল অলিম্পিকে অংশ নিচ্ছেন প্রথম হিজাবী আমেরিকান অ্যাথলেট

ব্রাজিল অলিম্পিকে অংশ নিচ্ছেন প্রথম হিজাবী আমেরিকান অ্যাথলেট
প্রকাশ : ৩১ জুলাই ২০১৬, ০৬:০৫:২১
ব্রাজিল অলিম্পিকে অংশ নিচ্ছেন প্রথম হিজাবী আমেরিকান অ্যাথলেট
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+
অলিম্পিক গেমসকে বিশ্বের সর্ববৃহৎ এবং সর্বোচ্চ সম্মানজনক প্রতিযোগিতা হিসেবে বিবেচনা করা হয়। এবার ক্রীড়াঙ্গনের সেই জৌলুসপূর্ণ আসরটি বসবে ব্রাজিলের রিও ডি জেনিরো শহরে।
 
এবারের অলিম্পিক আসরে অংশ নেবেন আমেরিকার প্রথম হিজাবধারী অ্যাথলেট ইবতিহাজ মোহাম্মাদ (Ibtihaj Muhammad)। তিনি দেশটির পক্ষ থেকে ফেন্সিং বা তলোয়ারবাজিতে অংশ নেবেন। খবর হাফিংটন পোস্টের।
 
খবরে বলা হয়, গত ফেব্রুয়ারিতে উইমেন স্যাবার ওয়ার্ল্ড কাপে (Women’s Sabre World Cup) ব্রোঞ্জ জয় করে ব্রাজিলের রিও অলিম্পিকে অংশগ্রহণের যোগ্যতা অর্জন করেন ইবতিহাজ। আর তাই তিনিই হচ্ছেন প্রথম মার্কিন মুসলিম নারী যিনি হিজাব পরে পরবর্তী রিও অলিম্পিকে অংশ নিচ্ছেন।
 
৩০ বছর বয়সি নিউজার্সি অঙ্গরাজ্যের নাগরিক ইবতিহাজ মোহাম্মদ ১৩ বছর বয়স থেকেই ফেন্সিং করছেন। অলিম্পিকে অংশ নেওয়া প্রসঙ্গে তিনি বলেন, আমি অলিম্পিকে অংশগ্রহণ করে সাফল্য অর্জন করতে চাই। সফলতা অর্জনের মাধ্যমে আমি সারা বিশ্বে হিজাবের বাণী পৌঁছে দেবো।
 
ইবতিহাজ আরও বলেন, আমি সারা বিশ্বের মানুষকে দেখাতে চাই, আমেরিকা থেকে একজন মুসলিম হিজাবি অসি ক্রীড়ক নারী ২০১৬ অলিম্পিক গেমসে অংশগ্রহণ করেছেন। এ আসরে আমি শুধু একজন অ্যাথলেট নই বরং আমি মুসলমানদের প্রতিনিধি হিসেবে সবার কাছে ইসলামের শান্তির বাণী পৌঁছে দিতে চাই। আমি জোড় গলায় বলতে চাই যে, ইসলাম শান্তির ধর্ম এবং মুসলমানরা শান্তিপ্রিয়।
 
ইবতিহাজ মোহাম্মাদ ২০১০ সালে আমেরিকার জাতীয় দলে নির্বাচিত হন। তার ঝুঁলিতে রয়েছে পাঁচটি বিশ্ব চ্যাম্পিয়নশিপের পদক।
 
ইবতিহাজ তার পরিবারের সাহায্যের জন্য একটি গার্মেন্টস চালু করেছেন। সেই সঙ্গে তিনি শিক্ষকতাও করেন।
 
বিবার্তা/ইডি/ইফতি
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2019 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com