ডিজিটাল কার্যক্রমের ধারণা দেবে ডিজিটাল ওয়ার্ল্ড

ডিজিটাল কার্যক্রমের ধারণা দেবে ডিজিটাল ওয়ার্ল্ড
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৬, ১৬:৪২:০৭
ডিজিটাল কার্যক্রমের ধারণা দেবে ডিজিটাল ওয়ার্ল্ড
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+
ডিজিটাল কার্যক্রম সম্পর্কে সাধারণ মানুষকে ধারণা দিতে আগামী ১৯ থেকে ২১ অক্টোবর তিন দিনব্যাপী রাজধানীর বসুন্ধরার ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে (আইসিসিবি) অনুষ্ঠিত হবে ডিজিটাল ওয়ার্ল্ড সম্মেলন-২০১৬। ২০১৮ সালে ১০০ কোটি এবং ২০২১ সালে ৫০০ কোটি ডলারের সফটওয়্যার রফতানির লক্ষ্যমাত্রা নিয়ে তৃতীয়বারের মতো এ সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ। 
 
যৌথভাবে সম্মেলনটির আয়োজন করছে আইসিটি বিভাগ বাংলাদেশ, সহযোগী আয়োজক বিসিসি, বেসিস এবং এটুআই।
 
‘নন স্টপ বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে আয়োজিত সম্মেলনে সরকারের ৪০টি মন্ত্রণালয় থেকে তাদের ডিজিটাল কার্যক্রম সম্পর্কে সাধারণ মানুষকে ধারণা দেবে। এ আয়োজন উপলক্ষে সোমবার ডি‌জিটাল ওয়ার্ল্ড উপদেষ্টা ক‌মি‌টির বৈঠক হয়।
 
অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে ডি‌জিটাল ওয়ার্ল্ড উপদেষ্টা ক‌মি‌টির বৈঠক শেষে সভাপ‌তি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মু‌হিত এসব তথ্য সাংবাদিকদের জানান।
 
বৈঠকে জানানো হয়, এ প্রদর্শনীতে আইসিটি ক্ষেত্রে বাংলাদেশ কোথায় ছিল, কোথায় আছে এবং কোথায় যেতে চায় সে বিষয়গুলো সম্পর্কেই দিক নির্দেশনা পাওয়া যাবে। প্রদর্শনীতে ১২টি সেমিনার অনুষ্ঠিত হবে। প্রদর্শনীতে ৫০ জন বিদেশি বক্তা থাকবেন বলে আশা করছে আযোজকরা।
 
এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে গেমিং, স্টার্চ আপ ইকোসিস্টেম, আউটসোর্সিং, ই- কমার্স এবং তথ্যপ্রযুক্তিতে নারীদের অংশগ্রহণ নিয়ে থাকছে নানা আয়োজন। স্কুল ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আইটি ক্যারিয়ারবিষয়ক সম্মেলনের পাশাপাশি প্রথমবারের মত উন্নয়ন সহযোগীদের নিয়ে থাকবে ডেভেলপার সম্মেলনও। এ প্রদর্শনীতে ৩ লাখ দর্শনার্থীর আগমন হবে বলেও আশা করা হচ্ছে।
 
এই অনুষ্ঠান সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য সাংগঠিনক কমিটিসহ আটটি উপ-কমিটি গঠন করা হয়েছে। এগুলো হচ্ছে, উদ্বোধনী, সমাপনী ও ইভেন্ট ব্যবস্থাপনা উপকমিটি, প্রদর্শনী উপকমিটি, অভ্যর্থনা, প্রটোকল ও লজিস্টিক উপকমিটি, সেমিনার ও কর্মশালা উপকমিটি, যোগাযোগ ও প্রকাশনা উপকমিটি, সম্মাননা ও সাংস্কৃতিক অনুষ্ঠান বিষয়ক উপকমিটি, ফিন্যান্স ও স্পন্সর উপকমিটি, স্বাস্থ্য উপকমিটি, নিরাপত্তা উপকমিটি।
 
তবে আগের দুটি সম্মেলন বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হলেও এবার এই আসর বসবে বসুন্ধরার ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে (আইসিসিবি)।
 
অর্থমন্ত্রীর সভাপ‌তিত্বে বৈ‌ঠকে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বা‌ণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জি‌নিয়ার মোশাররফ হোসেন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, বিজ্ঞান ও প্রযু‌ক্তি মন্ত্রী স্থপ‌তি ইয়াফেস ওসমান, রেলপথ মন্ত্রী মু‌জিবুল হক, তথ্য ও যোগাযোগ প্রযু‌ক্তি প্র‌তিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বে‌সিসের প্রেসিডেন্ট মোস্তাফা জব্বার প্রমুখ উপস্থিত ছিলেন।
 
বিবার্তা/উজ্জ্বল/যুথি
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com