ইংরেজি ও বাংলা ভাষায় কথা বলে ‘ডি বোট’

ইংরেজি ও বাংলা ভাষায় কথা বলে ‘ডি বোট’
প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০১৬, ১৭:০৪:৪৫
ইংরেজি ও বাংলা ভাষায় কথা বলে ‘ডি বোট’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+
ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই কথা বলতে পারে। হ্যান্ডশেক করতে পারে। মানুষের সাথে যোগাযোগ করতে পারে। গান গাওয়ার সাথে বিভিন্ন ধরনের অভিব্যক্তি প্রকাশের মাধ্যমে মানুষকে বিনোদনও দিতে পারে।
 
দীর্ঘ এক বছর গবেষণার পর এমনই মানবাকৃতির রোবট তৈরি করেছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অ্যালামনাই ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের রিসার্স এসোসিয়েট মো. হাফিজুল ইমরান। রোবটটির নাম ‘ডি’বোট’।
 
রোবটিক্স ফিল্ডে নিজেদের প্রতিভা প্রদর্শনের জন্য রবিবার রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে  রোবটটি উদ্বোধন করা হয়।
 
মো. হাফিজুল ইমরান সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের  প্রধান ড. তৌহিদ ভূইঁয়ার তত্তাবধানে এবং বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান মো. সবুর খানের পৃষ্ঠপোষকতায়  রোবটটি তৈরির কাজটি সফলভাবে সম্পন্ন করেন।
 
রোবটটি তৈরির প্রধান উদ্দেশ্য হলো শিক্ষা ক্ষেত্রে সহযোগিতা করা, এটি বিশেষ করে শিশুদের নম্বর ও বর্ণমালা  শেখাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
 
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউছুফ মাহবুবুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনের ফাস্ট সেক্রেটারি (শিক্ষা) জিশনু প্রসন্ন মুখার্জী। অন্যান্যদের মধ্যে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মাহবুব উল হক মজুমদার, ট্রেজারার হামিদুল হক খান, রেজিস্ট্রার অধ্যাপক ড. প্রকৌশলী এ কে এম ফজলুল হক এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. তৌহিদ ভূইঁয়া।
 
বিবার্তা/উজ্জ্বল
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2020 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com