শুভ জন্মদিন গুগল

শুভ জন্মদিন গুগল
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০১৬, ১০:৪২:৪৫
শুভ জন্মদিন গুগল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+
আজ ২৭ সেপ্টেম্বর, বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের ১৮তম জন্মদিন। এ উপলক্ষে তারা দিয়েছে জন্মদিনের বিশেষ অ্যানিমেটেড ডুডল। যেখানে দেখা যাচ্ছে নানা রঙ্গের বেলুন। এদের মধ্যে মাঝের বেলুনটিতে ক্লিক করলেই দেখতে পাবেন একটি মজার অ্যানিমেটেড ডুডল।
 
১৯৯৬ সালে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র ল্যারি পেজ এবং সার্জে ব্রিন একটি সার্চ ইঞ্জিন তৈরি করেন যার নাম তখন তারা দিয়েছিলেন “BackRub”। এটি ব্যক্তিগত ওয়েব পেজের জন্য তৈরি হয়েছিল। ১৯৯৭ সালে তারা নতুন কোম্পানি শুরুর উদ্যেগ নেয়। তখন এর নাম পরিবরর্তন করে নতুন নাম রাখে ‘Google’ এই নামটি এসেছিল googol শব্দ থেকে। 
 
১৯৯৮ সালের ৭ই সেপ্টেম্বর ল্যারি পেইজ ও সের্গেই ব্রিন একটি প্রাইভেট লিমিটেড কোম্পানি হিসেবে গুগল প্রতিষ্ঠা করেন। ২০০৪ সালের ১৯শে আগস্ট এটি পাবলিক লিমিটেড কোম্পানিতে পরিণত হয়। সময়ের সাথে নিত্যনতুন পণ্য ও সেবা যোগ করে গুগল প্রতিনিয়ত নিজেদের আকার ও উপযোগিতা বাড়িয়ে তুলতে সক্ষম হয়েছে।
 
একই সাথে নতুন কোম্পানি কিনে নিজেদের সাথে একীভূতকরণ, ভিন্ন প্রতিষ্ঠানের সাথে অংশীদারিত্ব ও বিজ্ঞাপন জগতে নিজেদের অবস্থানকে সুদৃঢ়করণের মাধ্যমে নিজেদের বহুমুখিতাকে সমৃদ্ধ করেছে। ফলে তথ্য খোঁজার পাশাপাশি বর্তমানে ইমেইল, সামাজিক নেটওয়ার্কিং, ভিডিও শেয়ারিং, অফিস প্রোডাক্টিভিটি, প্রভৃতি বিষয়ে গুগলের সেবা রয়েছে। 
 
কিন্তু গুগল কর্তৃপক্ষ ২০০৬ সাল থেকে ২৭ সেপ্টেম্বরই গুগলের জন্মদিন পালন করে আসছে। বর্তমানে গুগলের সবচেয়ে জনপ্রিয় সেবা গুগল সার্চ। এছাড়া মেইল আদান প্রদানের জন্য জিমেইল, সামাজিক যোগাযোগ মাধ্যম গুগল প্লাস এবং মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড অন্যতম।
 
বিবার্তা/জাকিয়া/যুথি
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2020 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com