সাইবার নিরাপত্তা সচেতনতা মাস অক্টোবর

সাইবার নিরাপত্তা সচেতনতা মাস অক্টোবর
প্রকাশ : ০১ অক্টোবর ২০১৬, ১৯:০০:২৫
সাইবার নিরাপত্তা সচেতনতা মাস অক্টোবর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+
সারা বিশ্বে অক্টোবর মাসকে সাইবার নিরাপত্তা সচেতনতা মাস হিসেবে পালন করা হয়। সাইবার দস্যুতা থেকে নিরাপদে থাকতে মাসব্যাপী নানা কর্মসূচি নেওয়া হয় এ মাসে।
 
অন্যান্য দেশের মতো এবার বাংলাদেশেও  দিবসটি পালনের উদ্যোগ নিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস (সিসিএ) ফাউন্ডেশন।
 
এ উপলক্ষে শনিবার সিসিএ ফাউন্ডেশনের আয়োজনে রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ)  ‘সাইবার নিরাপত্তা : প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।
 
এতে প্রধান আলোচক ছিলেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক এম পান্না। তিনি বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান নাগরিক।
 
মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইনফরমেশন সিস্টেমস অডিট অ্যান্ড কন্ট্রোল অ্যাসোসিয়েশনের (আই-সাকা) ঢাকা চ্যাপ্টারের প্রেসিডেন্ট এ কে এম নজরুল হায়দার।
 
আলোচনায় আরো অংশগ্রহণ করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের কন্ট্রোলার অব সার্টিফাইং অথরিটিজের (সিসিএ) নিয়ন্ত্রক (যুগ্ম সচিব) আবুল মনসুর মোহাম্মদ শারফ উদ্দিন, সিটিও ফোরাম সভাপতি তপন কান্তি সরকার, সিসিএ ফাউন্ডেশনের উপদেষ্টা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃতত্ত্ব বিভাগের শিক্ষক রাশেদা রওনক খান প্রমুখ।
 
দিবসটি উদযাপন উপলক্ষে তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ এ কে এম নজরুল হায়দার বলেন, ‘শুধু যন্ত্রপাতি দিয়ে সাইবার সুরক্ষা হবে না। আমাদের স্লোগানই হচ্ছে ডিজিটাল বাংলাদেশ। আমরা যত বেশি ডিজিটালাইজড হবো, তত বেশি ঝুঁকি।
 
২০০৪ সাল থেকে যুক্তরাষ্ট্র, ২০১১ থেকে নরওয়ে, ২০১২ থেকে ইউরোপসহ বিভিন্ন দেশ অক্টোবরকে ‘সাইবার নিরাপত্তা সচেতনতা মাস’ হিসেবে পালন করে আসছে।  ২০০৪ সাল থেকে ‘অক্টোবর’কে সাইবার নিরাপত্তা সচেতনতা মাস হিসেবে বিশ্বের বিভিন্ন দেশে নানা কর্মসূচি নেয়া হয়।
 
বিবার্তা/উজ্জ্বল
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2017 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com