একজন সফল উদ্যোক্তার গল্প

একজন সফল উদ্যোক্তার গল্প
প্রকাশ : ২৪ মে ২০১৬, ২১:৪৬:৩৪
একজন সফল উদ্যোক্তার গল্প
উজ্জ্বল এ গমেজ
প্রিন্ট অ-অ+
সর্বোচ্চ বিদ্যাপীঠ থেকে উচ্চ ডিগ্রি নিয়ে আর দশজনের মতো তিনিও পারতেন কোনো প্রতিষ্ঠানে গৎবাঁধা চাকরির জীবন বেছে নিতে। কিন্তু না, কিছু মানুষ ঝুঁকি নিতে পছন্দ করেন। নিজের উদ্যম, সাহস আর সৃষ্টিশীলতা দিয়ে তৈরি করেন নতুন পথ। এভাবেই উদ্যোক্তা হয়ে ওঠেন মো. মোশাররফ হোসেন।
 
দেশের ডিজিটাল ফটো স্টুডিওগুলোতে প্রচুর পরিমাণে ব্যবহার করা হয় প্রিন্টারের কালি। এছাড়াও ব্যবহার করা হয় প্রিন্টিং প্রেসে, স্ক্রিন প্রিন্টের কাজে ও গার্মেন্ট সেক্টরে। এই ব্যাপক চাহিদাকে পুঁজি করে দেশের বিভিন্ন প্রতিষ্ঠান প্রযুক্তি সফল দেশ চীন থেকে মোটা অংকের ট্যাক্স দিয়ে চায়নিজ কালি আমদানি করে আসছে দীর্ঘ দিন ধরে। দেশের সব জায়গায় চায়না কালির ব্যবহার হয় ব্যাপকভাবে।
 
দেশীয় প্রযুক্তিতে নিজের কারখানায় কালি তৈরি করে কীভাবে এই বড় অংকের ট্যাক্সের হাত থেকে দেশকে রক্ষা করা যায়, সেই চিন্তা থেকেই দেশে প্রথম প্রিন্টারের কালি তৈরির কারখানা স্থাপন করেন মো. মোশাররফ হোসেন। এখন বাংলাদেশেই আমেরিকান প্রযুক্তিতে ইংক মাস্টার নামে উন্নত মানের প্রিন্টারের কালি তৈরি করছে ডিজিএটেক নামের প্রতিষ্ঠান। ডিজিএটেক’র ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন মো. মোশাররফ হোসেন।
একজন সফল উদ্যোক্তার গল্প
এক বিকেলে রাজধানীর এলিফ্যান্ট রোডে ডিজিএটেক’র প্রধান কার্যালয়ে দেশীয় ব্র্যান্ড ইংক মাস্টার কালি ব্যবসার বিভিন্ন দিক নিয়ে তার সাথে কথা বলেন বিবার্তা২৪.নেটের নিজস্ব প্রতিবেদক উজ্জ্বল এ গমেজ। বিবার্তার সাথে একান্ত আলাপচারিতায় দেশীয় ব্র্যান্ড ইংক মাস্টার কালির শুরু থেকে বর্তমান বাজার ও সম্ভাবনার বিভিন্ন দিক তুলে ধরেছেন তার দীর্ঘ অভিজ্ঞতার আলোকে।
 
১৯৯৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স সম্পন্ন করে মো. মোশাররফ হোসেন প্রথমে কম্পিউটারিং ট্রেনিং সেন্টারের মাধ্যমে তথ্যপ্রযুক্তিতে মানবসম্পদ তৈরির কাজ শুরু করেন। পরে ২০০৫ সালে প্রথম ডিস্ট্রিবিউটর হিসেবে ইংকজেড কালির ব্যবসা শুরু করেন তিনি। বিদেশ থেকে কালি আমদানি করে সেই কালি দেশের বাজারে বিক্রি করলে বেশি লাভ হয় না। তাই ২০০৭ সালে দেশেই কম্পিউটারের জন্য কালি তৈরির নতুন পরিকল্পনা করেন। সে লক্ষ্য অনুযায়ী নতুন উদ্যমে কাজ শুরু করেন। প্রথমে অভিজ্ঞতার জন্য বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করেন।
 
বাংলাদেশে প্রথম প্রিন্টারের কালি তৈরির কারখানা স্থাপনের আগে তার মাথায় যে চিন্তাগুলো আসে সেগুলো হলো-কালি তৈরির কাঁচা মাল, তৈরির ফর্মুলা, ফিল্টারিং, মিক্সিং, ফিলিং, প্যাকেজিং ও বাজারজাত। প্রিন্টারের কালি তৈরি করার জন্য প্রথমেই তার প্রয়োজন ছিল ফর্মুলার। অনেক চেষ্টার পর ২০১১ সালের জুন মাসে আমেরিকা থেকে ফর্মুলা এনে আমেরিকান প্রযুক্তিতে কালি তৈরির কারখানা শুরু করেন ঢাকার অদূরে সাভারে তার নিজস্ব জায়গায়।
 
কারখানা স্থাপনের পর থেকে এই পর্যন্ত এসেছে নানান বাধা। শত বাধা বিপত্তির পরেও তিনি কালি তৈরির কাজ বন্ধ করেননি। এই কারখানায় বর্তমানে ৪৫ জন কর্মী কাজ করছেন। ২০টি সিসি ক্যামেরার মাধ্যমে তার কারখানা সারাক্ষণ মনিটরিং করা হয়। প্রতিমাসে সাড়ে তিন হাজার লিটার কালি উৎপন্ন হচ্ছে এই কারখানা থেকে। তবে উৎপাদন ক্ষমতা রয়েছে ৬ হাজার লিটারের।
একজন সফল উদ্যোক্তার গল্প
বাংলাদেশ কম্পিউটার সমিতির উদ্যোগে আয়োজিত বিভিন্ন জেলায় যেসব কম্পিটার মেলা হয় এগুলোতে অংগ্রহণ করে, পত্রপত্রিকায় বিজ্ঞাপনের মাধ্যমে ইংক মাস্টার ব্র্যান্ডকে সবার কাছে পরিচয় করিয়ে দেন।
 
মো. মোশাররফ হোসেনের ভাষায়, ইংক মাস্টার কালি তৈরি হয় আমার নিজস্ব তত্ত্বাবধানে। এটি ব্যবহারে প্রিন্টারের হেড নস্ট হয় না। প্রিন্ট করা ছবি লালচে, ফ্যাকাশে বা রঙ পরিবর্তন হয় না। প্রিন্ট করা ছবি বা ডকুমেন্ট ওয়াটার প্রুফ হওয়ায় পানিতে নষ্ট হয় না। এর আরো একটি বড় সুবিধা হলো-কার্টিজে বার বার রিফিল করা যায়। কার্টিজ সহজে নষ্ট হয় না।
 
বাংলাদেশের তৈরি ইংক মাস্টার কালি দিয়ে টি-শার্ট, মগ, প্লেট, মেটাল শিট সাপ্লিমেশন করা যায় খুব সহজেই। এতে সব ধরনের ছবি প্রিন্ট করা যায়।
একজন সফল উদ্যোক্তার গল্প
মো. মোশাররফ হোসেন বলেন, দেশের বেকার যুবকরা অল্প প্রশিক্ষণ নিয়ে শুরু করতে পারে এই ব্যবসা। আমাদের এখানে টি-শার্ট, মগ, প্লেট, মেটাল শিটে নিজের ছবিসহ যে কোনো ডিজিটাল ছবি প্রিন্ট করার জন্য হিট প্রেস মেশিনও রয়েছে। ভালো প্রশিক্ষণ নিয়ে একজন যুবক এই মেশিনের মাধ্যমে নিজেই টি-শার্ট, মগ, প্লেট, মেটাল শিটে কোনো ডিজিটাল ছবি প্রিন্ট করতে পারবে।
 
তিনি জানান, দেশে এই প্রথম নিজস্ব তত্ত্বাবধানে প্রিন্টারের জন্য দেশীয় কোনো কালি তৈরি শুরু করে ডিজিএটেক। দেশের সব জায়গায় চায়না কালি রয়েছে। এর সাথে তীব্র প্রতিযোগিতা করে দেশীয় কালি তৈরি করছে ও ব্যাপকভাবে সাড়াও পাচ্ছে দেশীয় ব্র্যান্ডটি।
 
দেশীয় প্রযুক্তিতে তৈরি ও দেশীয় ব্র্যান্ড ইংক মাস্টার কালির গুণগত মান তিনি মোশাররফ বলেন, চায়না কালি থেকে দেশীয়ভাবে তৈরি ইংক মাস্টার কালির মান অনেক ভালো, দামও অনেক কম। তবে ইংক মাস্টার কালি তৈরির জন্য কাঁচা মালগুলো বিদেশ থেকে অমদানি করতে হয়। বড় অংকের ট্যাক্স দিতে হয়। আমদানি করার ক্ষেত্রে ট্যাক্স কমালে আরো অনেকেই এই ব্যবসায় আসতে পারবেন। সরকার এক্ষেত্রে সুনজর দিলে বাংলাদেশে আরো কম খরচে কালি তৈরি করা সম্ভব হবে। বর্তমানে বাজারে যে দামে কালি বিক্রি হচ্ছে তা থেকে আরো কম দামে কালি সরবারহ করা সম্ভব হবে।
 
দেশের বাজারে এখন পর্যন্ত দেশীয় ব্র্যান্ড হিসেবে ইংক মাস্টার কালি ভালো অবস্থানে রয়েছে। এ বিষয়ে তিনি বলেন, কিছু ক্রেতার দেশীয় ব্র্যান্ডের প্রতি নেতিবাচক মনোভাব রয়েছে। তাদের ধারণা, দেশীয় প্রযুক্তিতে তৈরি কালির মান ভালো না। এই কালি ব্যবহারে প্রিন্টার নষ্ট হয়ে যাবে। নানা সমস্যা হতে পারে ইত্যাদি। কিন্তু দেশেও যে ভালো প্রোডাক্ট তৈরি করা সম্ভব ক্রেতারা তা মানতে চায় না।
একজন সফল উদ্যোক্তার গল্প
আমি তাদের বলতে চাই একবার ইংক মাস্টার কালি নিয়ে ব্যবহার করে দেখুন। তাপরে নিজেই মূল্যায়ন করুন কোনটা ভালো। এখানে একটা খেয়াল রাখার মতো বিষয় হলো দীর্ঘ সময় ব্যাবসা চালাতে গিয়ে উত্থাপন-পতন হলেও এখনো ভালো অবস্থানে আছি। বিক্রির প্রবৃদ্ধি শুরু থেকে এখন পর্যন্ত অব্যাহত রয়েছে।
 
বাংলাদেশে প্রচুর পরিমাণে কালি ব্যবহার করা হয় প্রিন্টিং প্রেসে, স্ক্রিন প্রিন্টের কাজে ও গার্মেন্ট সেক্টরে। এগুলো বিশ্বের বিভিন্ন উন্নত দেশ থেকে বড় অংকের ট্যাক্স দিয়ে আমদানি করতে হয়। তাই তিনি এখন গার্মেন্টস সেক্টরের জন্য কালি উৎপাদন করে এই বড় অংকের ট্যাক্স থেকে রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।
 
ইংক মাস্টার কালি তৈরির প্রতিষ্ঠানকে নিয়ে তার ভবিষ্যৎ পরিকল্পনা হলো- দেশের মানুষের জন্য সর্বাধুনিক তথ্যপ্রযুক্তিতে আরো উন্নত মানের কালি উপহার দেয়া। আর দেশের চাহিদা পূরণ করে ইংক মাস্টার কালি রফতানি করার পরিকল্পনাও রয়েছে তার। বাংলাদেশের মানুষও যে গুণগত মানসম্পন্ন প্রিন্টারের কালি তৈরি করতে পারে তা প্রমাণ করতে চান মো. মোশাররফ হোসেন।
 
বিবার্তা/উজ্জ্বল/মৌসুমী/কাফী
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2018 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com