পড়ার ফাঁকে ফেসবুক‬,‪‎ ফেসবুকের ফাঁকে পড়া নয়‬!

পড়ার ফাঁকে ফেসবুক‬,‪‎ ফেসবুকের ফাঁকে পড়া নয়‬!
প্রকাশ : ০১ এপ্রিল ২০১৬, ১৫:৪৩:২৬
পড়ার ফাঁকে ফেসবুক‬,‪‎ ফেসবুকের ফাঁকে পড়া নয়‬!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+
পরীক্ষার সময় একটু সচেতনতা অবলম্বন করে চললেই আশানুরূপ ফলাফল অর্জন করা সম্ভব! বাংলাদেশের প্রেক্ষাপটে ফেব্রুয়ারি থেকে জুন মাস পর্যন্ত SSC এবং HSC পরীক্ষার ধুম লেগেই থাকে। অপরদিকে ফেসবুকের মত social website গুলো বর্তমান প্রজন্মের কাছে এক রকম নেশার মত দাড়িয়ে গেছে। অবস্থা এমন দাড়িয়ে গেছে যে শিক্ষার্থীরা এসব ওয়েবসাইট কে তাদের পড়ালেখার ওপর স্থান দেয়। এর জন্য আমাদের প্রযুক্তি অনেকটা দায়ী যা পৃথিবীকে নিয়ে এসেছে আমাদের হাতের মুঠোয়।
 
তবে একটু সাবধানতা অবলম্বন করলেই এসব নেটওয়ার্কিং সাইট ব্যবহারে লাগাম টানা সম্ভব হবে। অন্তত পরীক্ষা চলাকালীন তো অবশ্যই! নয়তো পরীক্ষার হলে গিয়ে হয়তো ফেসবুকে যা চ্যাটিং করা হয় তাই লিখে আসবে। ফেসবুক ব্যবহারের জন্য সময় ঠিক করে নিন, অন্তত পরীক্ষা চলার সময়কালীন:
 
আমাদের অনেকের অভ্যাস আছে সময় অসময়ে (Social Networking Site (Facebook, Twitter, Instagram) এ ঢুকে যাই। এ অভ্যাসটি পাল্টাতে হবে। নেটওয়ার্কিং এর জন্য ফেসবুকের তুলনা নেই। কিন্তু খেয়াল রাখতে হবে তাতে যেন পড়ালেখার কোনো বিঘ্ন না ঘটে। তাই ফেসবুক ব্যবহারের জন্য একটি নির্দিষ্ট সময় বেছে নিতে পারেন।
 
‪#‎পড়ার_ফাঁকে_ফেসবুক‬,‪#‎ফেসবুকের_ফাঁকে_পড়া_নয়‬!
 
এর অর্থ হলো পড়ালেখাকে আপনার সর্বাধিক গুরুত্ব দিতে হবে। মনে রাখবেন, কৃত্রিম জীবন থেকে সত্যিকারের জীবন অধিক গুরুত্বপূর্ণ। অতিরিক্ত পড়াশোনার চাপে একঘেয়েমি কাটাতে ফেসবুকে যেতে পারেন। তবে তা যেন ১০-১৫ মিনিটের অধিক না হয়! এ সময় গেম খেলা থেকে দূরে থাকুন। বিভিন্ন Addicted Game যেমন- “Vice City” , “Mafia Wars” "Bike Race" গেমগুলো খেলা থেকে একটু বিরত থাকুন! কখন যে আপনার বরাদ্দকৃত ১০ মিনিট ১ ঘন্টায় পরিণত হবে তা টেরও পাবেন না।
 
‪#‎অনেকতো_বিনোদন_হলো_এবার_পড়ার_কাজে_ফেসবুক_ব্যবহার_করুন‬!
 
ফেসবুক সামাজিক যোগাযোগের পাশাপাশি বিনোদনের একটি মাধ্যম বটে। কিন্তু ফেসবুক যে অনেক সময় পড়ালেখার জন্যও সাহায্যকারী হিসেবে কাজ করে তা আপনি জানেন কি? আপনি আপনার পড়ালেখার বিভিন্ন বিষয়ের উন্নয়নের জন্যও ফেসবুক ব্যবহার করতে পারেন। ফেসবুক গ্রুপ ব্যবহার করে আপনি আপনার পড়াশোনার বিষয়বস্তু অপরের সাথে শেয়ার করতে পারেন। তাছাড়া ফেসবুকের কিছু Application আছে যেগুলো আপনাকে বিষয়ভিত্তিক শিক্ষার ব্যাপারে সাহায্য করতে পারে। যদি আপনার Philosophy (দর্শন) বিষয়ে পরীক্ষা থেকে থাকে তবে আপনি এই Application টি ব্যবহার করতে পারেন। এছাড়া রয়েছে - IQ Test, IQ test (Advance) Language Exchange, Goodreads books , Veechi .
 
উপরের এপলিকেশন সম্পর্কে বিস্তারিত বলার একদমই সময় নেই।তাই আপনাদের নিজ দায়িত্বে App. গুলো দেখার অনুরোধ রইলো। আদনান সাইদির ব্লগ থেকে
 
বিবার্তা/এমহোসেন
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2024 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com