দুই মন্ত্রীর পদে থাকা নিয়ে রিট

দুই মন্ত্রীর পদে থাকা নিয়ে রিট
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৬, ১৪:৫৪:১৪
দুই মন্ত্রীর পদে থাকা নিয়ে রিট
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+
আপিল বিভাগের রায় অনুসারে শপথ ভঙ্গ হওয়ার পরও খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে।
 
সোমবার সুপ্রিমকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি দায়ের করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ।
 
এর আগে শনিবার দুই মন্ত্রী শপথ ভঙ্গের পর কোন কর্তৃত্ব বলে পদে আছেন, তা ২৪ ঘণ্টার মধ্যে জানাতে আইনি নোটিশ দিয়েছিলেন ওই আইনজীবী। নোটিশের জবাব না দেয়ায় রিট আবেদন করেন তিনি।
 
শনিবার রাতে ফাঁসি কার্যকর হওয়া যুদ্ধাপরাধী মীর কাসেম আলীর আপিল মামলার রায়ের আগে সুপ্রিমকোর্ট ও প্রধান বিচারপতিকে নিয়ে করা মন্তব্যের জন্য দুই মন্ত্রীকে আদালত অবমাননার দায়ে গত ২৭ মার্চ ৫০ হাজার টাকা করে জরিমানা করেন আপিল বিভাগ। গত বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) ওই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করেন সর্বোচ্চ আদালত।
 
সংখ্যাগরিষ্ঠ মতের ওই রায়ে বলা হয়েছে, তারা (দুই মন্ত্রী) আইন লঙ্ঘন করেছেন এবং সংবিধানের রক্ষণ, সমর্থন ও নিরাপত্তা বিধানে তাদের শপথ ভঙ্গ করেছেন। সংখ্যাগরিষ্ঠের মতের ভিত্তিতে আসা এই রায় লিখেছেন আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ ইমান আলী। তার সঙ্গে একমত পোষণ করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞা, বিচারপতি নাজমুন আরা সুলতানা ও বিচারপতি মির্জা হোসেইন হায়দার। দুই মন্ত্রীকে দোষী সাব্যস্ত করে দণ্ড দেয়ার বিষয়ে একমত হলেও তাদের শপথ ভঙ্গ করার বিষয়ে ভিন্নমত দিয়ে রায় লিখেছেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তার সঙ্গে একমত পোষণ করেছেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি মো. নিজামুল হক।
 
বিবার্তা/আমিন/রয়েল
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2020 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com