ভারত-শ্রীলংকায় শুভেচ্ছা সফরে নৌবাহিনীর যুদ্ধজাহাজ

ভারত-শ্রীলংকায় শুভেচ্ছা সফরে নৌবাহিনীর যুদ্ধজাহাজ
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৬, ২১:৩৬:৫৬
ভারত-শ্রীলংকায় শুভেচ্ছা সফরে নৌবাহিনীর যুদ্ধজাহাজ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+
বন্ধুপ্রতিম দেশে শুভেচ্ছা সফরে অংশ নিতে নৌবাহিনীর যুদ্ধজাহাজ 'সমুদ্র জয়' ও 'সমুদ্র অভিযান' রবিবার দুপুরে ভারত এবং শ্রীলংকার উদ্দেশ্যে চট্টগ্রাম নৌ জেটি ত্যাগ করেছে।
 
জাহাজ দুটি চট্টগ্রাম নৌ জেটি ত্যাগের প্রাক্কালে নৌবাহিনীর প্রচলিত প্রথা অনুযায়ী সু-সজ্জিত বাদক দল বাদ্যযন্ত্র পরিবেশনের মাধ্যমে তাদেরকে বিদায় জানায়। সহকারী নৌবাহিনী প্রধান (পার্সোনেল) রিয়ার অ্যাডমিরাল এম শাহীন ইকবাল, (ট্যাজ) ও কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল রিয়ার  অ্যাডমিরাল আখতার হাবীবসহ স্থানীয় উচ্চপদস্থ নৌ কর্মকর্তা এবং জাহাজে গমনকারী কর্মকর্তা ও নাবিকদের পরিবারবর্গ এসময় উপস্থিত ছিলেন।
 
প্রশিক্ষণ সফরের অংশ হিসেবে জাহাজ দুটি ভারতের পোর্ট ব্লেয়ার বন্দরে ২১ থেকে ২৫ সেপ্টেম্বর এবং ২৯ সেপ্টেম্বর হতে ৪ অক্টোবর পর্যন্ত শ্রীলংকার কলম্বো বন্দরে অবস্থান করবে। এতে নৌবাহিনীর প্রশিক্ষণার্থী কর্মকর্তা, ক্যাডেট, নাবিক এবং বিভিন্ন মন্ত্রণালয়/বাহিনী/সংস্থা হতে মোট ৫১১ জন সদস্য অংশগ্রহণ করছে। এর মধ্যে ২৪ জন মহিলা কর্মকর্তা ও ক্যাডেট রয়েছেন।
 
উল্লেখ্য, শুভেচ্ছা সফরটি মূলত নৌবাহিনীতে যোগদানকৃত নতুন কর্মকর্তা ও ক্যাডেটদের প্রশিক্ষণের উদ্দেশ্যে পরিচালিত হবে। জাহাজ দুটি এ প্রশিক্ষণ সফরে অংশগ্রহণের ফলে বাংলাদেশ নৌবাহিনীর নবীন কর্মকর্তা, ক্যাডেট ও নাবিকদের পেশাগত মানের উন্নয়ন ঘটবে এবং বাংলাদেশের সাথে ভারত ও শ্রীলংকার মধ্যকার বিরাজমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও উন্নত হবে।
 
এছাড়া এ সফরের ফলে ভারত ও শ্রীলংকার সাথে নৌ-নিরাপত্তা বিষয়ক কূটনৈতিক সম্পর্ক আরো জোরদার হওয়াসহ আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের সুনাম বৃদ্ধি হবে বলে আশা করা যায়।
 
সফরকারী নৌবাহিনী জাহাজ সমুদ্র অভিযানের অধিনায়ক হিসেবে ক্যাপ্টেন এম কামরুল হক চৌধুরী (ট্যাজ) এবং সমুদ্র জয় এর অধিনায়ক হিসেবে ক্যাপ্টেন এম হুমায়ুন কবির (ট্যাজ) রয়েছেন। শুভেচ্ছা সফর শেষে জাহাজ দুটি আগামী ৯ অক্টোবর দেশে প্রত্যাবর্তন করবে বলে আশা করা হচ্ছে।
 
বিবার্তা/রয়েল
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2019 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com