সর্বাধুনিক চিকিৎসা সেবা নিশ্চিত করতে হবে: রাষ্ট্রপতি

সর্বাধুনিক চিকিৎসা সেবা নিশ্চিত করতে হবে: রাষ্ট্রপতি
প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৬, ১৯:০৪:১০
সর্বাধুনিক চিকিৎসা সেবা নিশ্চিত করতে হবে: রাষ্ট্রপতি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+
সরকারের একার পক্ষে দেশের শতভাগ মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করা সম্ভব নয় উল্লেখ করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, ইতোমধ্যে বেসরকারি খাতে বেশ কয়েকটি আধুনিক ও উন্নতমানের হাসপাতাল প্রতিষ্ঠিত হয়েছে। এসব হাসপাতালে সর্বাধুনিক চিকিৎসাও দেয়া হচ্ছে। এতে চিকিৎসার জন্য বিদেশগামী লোকের সংখ্যা কমে আসছে। তাই আমাদেরকে সর্বাধুনিক চিকিৎসা সেবা নিশ্চিত করতে হবে।
 
মঙ্গলবার বিকেলে বাংলাদেশ সোসাইটি অব কার্ডিওভাসকুলার ইন্টারভেনশন (বিএসসিআই) এর জাতীয় বৈজ্ঞানিক সম্মেলনে তিনি এসব কথা বলেন। 
 
আবদুল হামিদ বলেন, আমাদের একটা কথা মনে রাখতে হবে যে, এ দেশের অনেক মানুষেরই উন্নত চিকিৎসা সেবা নেয়ার মতো সামর্থ্য নেই। তাই তাদের জন্য কম খরচে উন্নত চিকিৎসা সেবার ব্যবস্থা করতে হবে।
 
তিনি বলেন, যে উন্নয়ন সাধারণ মানুষের কল্যাণে আসে না বা সামর্থ‌্যের অভাবে ভোগ করতে পারে না, তা কখনোই সার্বজনীন হতে পারে না। তাই স্বাস্থ্যখাতের উন্নয়ন হতে হবে চাহিদাভিত্তিক; জনগণের সামর্থ‌্যের সাথে সঙ্গতিপূর্ণ ও আধুনিক প্রযুক্তিনির্ভর।
 
সমাজের প্রতি চিকিৎসকদের দায়বদ্ধতার কথা উল্লেখ করে আবদুল হামিদ বলেন, আপনার অনেক কষ্ট করে ও ত্যাগের বিনিময়ে ডাক্তার হয়েছেন এবং আজকের অবস্থানে পৌঁছেছেন। কিন্তু এ অবস্থানে পৌঁছতে সাধারণ মানুষের অবদানও কিন্তু কম নয়। তাই সমাজের প্রতি আপনাদের যথেষ্ট দায়বদ্ধতা আছে। আর সেই দায়বদ্ধতা থেকেই সাধারণ মানুষ যাতে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত না হয় সেদিকে বিশেষ খেয়াল রাখতে হবে।
 
রাষ্ট্রপতি প্রতি সপ্তাহে বা মাসে অন্তত একদিন প্রত‌্যন্ত গ্রামের মানুষকে চিকিৎসা দিতে বিশেষজ্ঞ চিকিৎসকদের প্রতি আহ্বান জানান।
 
হৃদরোগ বিশেষজ্ঞদের এই সম্মেলনে রাষ্ট্রপতি এই রোগ এড়াতে স্বাস্থ্যকর জীবনযাত্রা মেনে চলা, ধূমপান ত‌্যাগ করা, কায়িক পরিশ্রম ও নিয়মিত ব্যয়াম করার উপর জোর দেন।
 
বিএসসিআইর সভাপতি অধ্যাপক আফজালুর রহমানের সভাপতিত্বে সম্মেলনে আরো বক্তব্য দেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি মাহমুদ হাসান, মহাসচিব এম ইকবাল আর্সলান, বিএসসিআই এর মহাসচিব কায়সার নাসরুল্লাহ খান প্রমুখ।
 
বিবার্তা/আমিন/রয়েল
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2020 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com