১০ টাকা দরে ৫০ লাখ পরিবারকে চাল দেয়া হবে

১০ টাকা দরে ৫০ লাখ পরিবারকে চাল দেয়া হবে
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০১৬, ১৯:৩৮:২৪
১০ টাকা দরে ৫০ লাখ পরিবারকে চাল দেয়া হবে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+
সারাদেশে ৫০ লাখ পরিবারকে ১০ টাকা দরে মাসে ৩০ কেজি করে চাল দেয়া হবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। 
 
মঙ্গলবার সংসদে সরকারি দলের সদস্য বেগম আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরীর এক প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের পক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া একথা জানান।
 
মন্ত্রী বলেন, সারাদেশে (ইউনিয়ন ও গ্রাম পর্যায়ে) গ্রামীণ জনপদের অতিদরিদ্র জনগোষ্ঠীর জন্য চলতি মাস থেকে প্রতি কেজি ১০ টাকা দরে কার্ডের মাধ্যমে খাদ্যশস্য বিতরণ কার্যক্রম শুরু করা হয়েছে।
 
সরকারি দলের সদস্য গাজী ম ম আমজাদ হোসেন মিলনের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ২০১৫-১৬ অর্থবছরে দেশে জনসংখ্যা প্রায় ১৫.৯১ কোটি। বিআইডিএস এর সমীক্ষা-২০১২ অনুযায়ী চালের জনপ্রতি দৈনিক চাহিদা প্রায় ৪৬২ গ্রাম ও গমের চাহিদা প্রায় ৪৬ দশমিক ২১ গ্রাম। সে হিসেবে মোট খাদ্যশস্যের চাহিদা প্রায় ২৯৫ দশমিক ৪৩ (চাল ২৬৮ দশমিক ৬০ ও গম ২৬ দশমিক ৮৩) লাখ মেট্রিক টন।
 
তিনি বলেন, ২০১৫-১৬ অর্থবছরে খাদ্যশস্যের (চাল ও গম) নিট উৎপাদন ৩০৭ দশমিক ৬০ (চাল ২৯৬.৩০ ও গম ২১.৩০) লাখ মেট্রিক টন। এই হিসাব অনুযায়ী চালের উদ্বৃত্ত প্রায় ২৭ দশমিক ৭০ লাখ মেট্রিক টন। পক্ষান্তরে গমের ঘাটতি প্রায় ১৫ দশমিক ৫০ লাখ মেট্রিক টন। অর্থাৎ খাদ্যশস্যের মোট উদ্বৃত্ত প্রায় ১২ দশমিক ২০ লাখ মেট্রিক টন।
 
বিবার্তা/আমিন/রয়েল
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2020 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com