১২৫ দেশে রফতানি হচ্ছে বাংলাদেশের ওষুধ

১২৫ দেশে রফতানি হচ্ছে বাংলাদেশের ওষুধ
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০১৬, ২০:৩০:৩৮
১২৫ দেশে রফতানি হচ্ছে বাংলাদেশের ওষুধ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+
স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বাংলাদেশে উৎপাদিত ওষুধ ও এর কাঁচামাল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিশ্বের ১২৫ দেশে রফতানি করা হচ্ছে। ওষুধশিল্পে জিএমপি অনুশীলনে অগ্রগতি ও উৎপাদিত ওষুধ আন্তর্জাতিক মান-সম্পন্ন বিধায় রফতানি আগামী দিনে আরো বাড়বে। 
 
বুধবার তিনি জাতীয় সংসদে স্বতন্ত্র সদস্য আব্দুল মতিনের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
 
মন্ত্রী বলেন, বাংলাদেশ ওষুধ আমদানিকারক দেশের পরিবর্তে রফতানিকারক দেশ হিসেবে গৌরব অর্জন করেছে। দেশীয় চাহিদার শতকরা প্রায় ৯৮ ভাগেরও বেশি ওষুধ বর্তমানে স্থানীয়ভাবে উৎপাদিত হয়।
 
নাসিম বলেন, বাংলাদেশে উৎপাদিত ওষুধ বিদেশে রফতানির লক্ষ্যে উৎপাদনকারীদের উৎসাহ বৃদ্ধিকল্পে সরকার বদ্ধপরিকর। সরকার এ ব্যাপারে উৎপাদনকারীদের প্রতিনিয়ত সুবিধাদি প্রদান করছে। 
 
স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকার ওষুধের রফতানি বাজার সম্প্রসারণের লক্ষ্যে দেশের ওষুধ শিল্প সমিতি, রফতানি উন্নয়ন ব্যুরো, পররাষ্ট্র মন্ত্রণালয়, বৈদেশিক মিশন, ওষুধ প্রশাসন অধিদপ্তর এবং সংশ্লিষ্ট সংস্থাসমূহের সাথে যৌথভাবে বিষয়টি নিয়ে মত বিনিময়সহ প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে। 
 
স্বাস্থ্যমন্ত্রী এসময় আরো বলেন, ওষুধ রফতানির সুযোগ সৃষ্টির লক্ষ্যে সরকারের তরফ থেকে বিভিন্ন দেশে প্রতিনিধি পাঠানোর মাধ্যমে বিভিন্ন দেশের উচ্চ পর্যায়ের নীতি নির্ধারকদের সাথে মতবিনিময়কালেও ওষুধ রফতানির বিষয়টি তুলে ধরা হচ্ছে।
 
বর্তমানে রফতানি বাজারের উজ্জ্বল সম্ভাবনা সৃষ্টি হওয়ায় ওষুধ প্রশাসন থেকে রফতানির ক্ষেত্রে প্রয়োজনীয় সব কর্মকান্ড সর্বোচ্চ অগ্রাধিকার ভিত্তিতে সম্পন্ন করা হচ্ছে। 
 
বিবার্তা/রোকন/কাফী
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2020 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com