তেলের দাম কমলেও কমেনি বাস ভাড়া

তেলের দাম কমলেও কমেনি বাস ভাড়া
প্রকাশ : ২৬ এপ্রিল ২০১৬, ০৩:০৭:৪৩
তেলের দাম কমলেও কমেনি বাস ভাড়া
বিবার্তা প্রতিবেদক :
প্রিন্ট অ-অ+
জ্বালানি তেলের দাম কমলেও বাস ভাড়া কমাতে নারাজ বাস মালিকরা। গত রোববার মধ্যরাত থেকে ডিজেলের দাম লিটারে ৩ টাকা কমিয়েছে সরকার। সে হিসাবে বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ৩ পয়সা কমার কথা; কিন্তু গ্যাসের দাম বাড়ায় উল্টো পরিবহনে ভাড়া বাড়াতে চাপ দিচ্ছেন মালিকরা। কাগজ-কলমে রাজধানীর গণপরিবহন গ্যাসচালিত; তাই তেলের দাম যতই কমানো হোক, রাজধানীতে বাস ভাড়া কমার সম্ভাবনা তেমন নেই।
 
ডিজেলের দাম বৃদ্ধির কারণে ২০১৩ সালের জানুয়ারিতে দূরপাল্লার বাসের ভাড়া বাড়ানো হয়। বর্তমানে ৫১ আসনের বাসের কিলোমিটার হিসাবে ভাড়া ১ টাকা ৪৫ পয়সা। গ্যাসের দাম বৃদ্ধি পেলে গত অক্টোবরে বাড়ানো হয় ঢাকাসহ পার্শ্ববর্তী পাঁচ জেলা এবং চট্টগ্রাম মহানগরে চলাচলকারী সিএনজিচালিত বাসের ভাড়া। বর্তমানে নগর পরিবহনে বাসের ভাড়া কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা এবং মিনিবাসে ১ টাকা ৬০ পয়সা।
 
গত দুই দশকে ১৪ বার বাড়ানো হয়েছে বাসের ভাড়া। ১৯৯৫ সালে ডিজেলচালিত বাসের ভাড়া ছিল প্রতি কিলোমিটারে ৩৬ পয়সা। ১৪ বারের মধ্যে ডিজেলের দাম বৃদ্ধির কারণে ভাড়া বেড়েছে আটবার। অবশ্য ডিজেলের দাম কমায় দু'বার ভাড়া কমানো হয়েছিল। কিন্তু পরের বছরগুলোতে আবার বাড়ায় ভাড়া কমানোর সুফল যাত্রীরা পাননি। গ্যাসের দাম বাড়ায় গত আট বছরে পাঁচবার বেড়েছে নগর গণপরিবহনের ভাড়া।
 
দাম কমায় ডিজেলচালিত দূরপাল্লার বাসের ভাড়াও কমার কথা। কাগজ-কলমে ঢাকা ও চট্টগ্রাম মহানগরে চলাচলকারী বাস গ্যাসচালিত। কিন্তু বর্তমানে ঢাকা ও পার্শ্ববর্তী জেলাগুলোতে অধিকাংশ বাস চলে ডিজেলে। বিআরটিএর হিসাবে রাজধানীতে চলাচলকারী বাসের সংখ্যা ৬ হাজার ৪৩৫টি। এর মধ্যে ২০ থেকে ২৫ ভাগ গ্যাসচালিত। আগে এই সংখ্যা প্রায় ৮০ ভাগ ছিল। গ্যাস পেতে লম্বা লাইন ও বাসের আয়ুষ্কাল বাড়াতে গত কয়েক বছরে অধিকাংশ বাস সিএনজি থেকে ডিজেলে রূপান্তর করা হয়েছে। বিগত বছরগুলোতে কয়েক দফায় গ্যাসের দাম বৃদ্ধি পাওয়ায় এখন অধিকাংশ বাস চলছে তেলে। কিন্তু এসব বাস এখনও গ্যাসচালিত হিসেবে চিহ্নিত থাকায় রাজধানীতে ভাড়া কমার সম্ভাবনা নেই।
 
রাজধানীর অর্ধেকেরও বেশি বাস ডিজেলচালিত হলেও গত ৭ এপ্রিল বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সভার কার্যবিবরণীতে বলা হয়, 'সরকার ধাপে ধাপে ডিজেলের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু রাজধানীর অধিকাংশ বাস গ্যাসচালিত।' এ যুক্তিতে ভাড়া কমছে না বলে নিশ্চিত করেছে বিআরটিএ সূত্র।
 
যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, তেলের দাম এক টাকা বাড়লে পরিবহন মালিকরা সঙ্গে সঙ্গে ভাড়া বাড়ান। কিন্তু দাম কমলে ভাড়া কমানো হয় না। তখন তারা পরিচালনা ব্যয় বৃদ্ধির অজুহাত তোলেন। যন্ত্রাংশের দাম বৃদ্ধির কথা বলেন।
 
গণপরিবহনের ভাড়া নির্ধারণ করে সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ব্যয় বিশ্লেষণ কমিটি। কমিটি সূত্র জানিয়েছে, ডিজেলের দাম লিটারে মাত্র ৩ টাকা কমায় ভাড়া কমছে না। কমিটিতে মালিক প্রতিনিধির সদস্য ও সড়ক পরিবহন সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ বর্তমানে বিদেশে রয়েছেন। গত সপ্তাহে তিনি বলেছেন, 'ভাড়া শুধু তেলের ওপর নির্ভরশীল নয়। ভাড়া নির্ধারণ করা হয় ১৭টি পরিচালনা ব্যয়ের ওপর ভিত্তি করে। তেলের দাম কমলেও বাকি কোনো কিছুর দাম কমেনি; বরং গত তিন বছরে যন্ত্রাংশসহ সব কিছুর দাম বেড়েছে।' রাজধানীতে ভাড়া কমবে না এ বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, 'ঢাকা ও চট্টগ্রাম নগরীতে অধিকাংশ বাস গ্যাসে চলে। তেলে চলে না। গ্যাসের দাম তো কমছে না। তাহলে ভাড়া কেন কমবে?'
 
বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় ডিজেলের দাম কমায় বাস ভাড়া কমানো হয়েছিল। এবারও ভাড়া কমবে কি-না?-এমন প্রশ্নের জবাবে সড়ক পরিবহন সচিব এমএএন সিদ্দিক বলেন, 'ভাড়ার ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। তেলের দামের সঙ্গে ভাড়া সমন্বয় করার নীতিগত সিদ্ধান্ত রয়েছে। তার পরও সব দিক বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। গ্যাসের দাম বাড়তে পারে- এই কারণে নগর পরিবহনে ভাড়া বাড়বে কি-না? -এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, 'এ বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি।'
 
বিবার্তা/এম হায়দার
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১১৯২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2019 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com